1. admin@sabujbanglanews.com : সবুজ বাংলা নিউজ : সবুজ বাংলা নিউজ
  2. uttam.birganj14@gmail.com : সবুজ বাংলা নিউজ : সবুজ বাংলা নিউজ
দিনাজপুরে উদ্যোক্তাদের চার দিনব্যাপী বিবাহ উৎসব ও পণ্য প্রদর্শণী মেলা - সবুজ বাংলা নিউজ
সোমবার, ১৫ জুলাই ২০২৪, ০৫:৪৩ পূর্বাহ্ন

দিনাজপুরে উদ্যোক্তাদের চার দিনব্যাপী বিবাহ উৎসব ও পণ্য প্রদর্শণী মেলা

বার্ত ডেক্স
  • প্রকাশের সময় : শুক্রবার, ৩ ফেব্রুয়ারী, ২০২৩

নিজস্ব প্রতিবেদক:

‘আমরা কারো প্রতিযোগি নই, একে অপরের সহযোগি’ এমন শ্লোগানে দিনাজপুরে শুরু হয়েছে উদ্যোক্তাদের চার দিন ব্যাপী বিবাহ উৎসব ও পণ্য প্রদর্শণী মেলা। দিনাজপুর অনলাইন শপিং গ্রæপ ও ঢোল ইভেন্ট ম্যানেজমেন্ট এর যৌথ উদ্যোগে এই মেলা চলছে।

গত বৃহস্পতিবার রাতে দিনাজপুর ইনস্টিটিউট মাঠে আনুষ্ঠানিক ভাবে ফিতা ও কেক কেটে মেলার উদ্বোধন করেন দিনাজপুর জেলা পরিষদের চেয়ারম্যান মো. দেলওয়ার হোসেন। এরপর উদ্বোধনী অনুষ্ঠানের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন তিনি।
দিনাজপুর অনলাইন শপিং গ্রæপের সভাপতি মসলেহা মলি’র সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন দিনাজপুর নাট্য সমিতির সভাপতি চিত্ত ঘোষ, পাটোয়ারী বিজনেজ হাউস লি. এর ব্যাবস্থাপনা পরিচালক সহিদুর রহমান পাটোয়ারী মোহন, বাংলাদেশ মহিলা পরিষদ দিনাজপুর জেলা শাখার সভাপতি কানিজ রহমান, জেলা জাতীয় পার্টি’র সাধারণ সম্পাদক আহমেদ শফি রুবেল। স্বাগত বক্তব্য দেন দিনাজপুর অনলাইন শপিং গ্রæপের সাধারণ সম্পাদক অমিত রায়।
মেলায় দিনাজপুরসহ আশপাশের জেলা থেকে আসা উদ্যোক্তাদের নকশা করা শাড়ী, থ্রীপিচ, তৈরী করা বিভিন্ন খাবারের ৩৭টি স্টল বসানো হয়েছে। আলোচনা শেষে স্টল পরিদর্শন করেছে অতিথিবৃন্দ। মেলায় উপস্থিত ক্রেতা সাধারণ বিভিন্ন স্টল ঘুরছেন, বিবাহ উৎসব উপভোগ করছেন এবং পছন্দমত পণ্য কিনছেন।
পণ্য প্রদর্শীনীর পাশাপাশি মেলার প্রথম দিনে ছিল মেহেদী উৎসব ও সাংস্কৃতিক অনুষ্ঠান। শুক্রবার (৩ ফেব্রæয়ারি ২০২৩) দ্বিতীয় দিন সকাল থেকেই চলে হলুদের আয়োজন, সাংস্কৃতিক অনুষ্ঠান ও বিউটিশিয়ানদের সাজানো ব্রাইড র‌্যাম্প শো। শনিবার (৪ ফেব্রæয়ারি ২০২৩) সকাল ১১ টায় অনুষ্ঠিত হবে বিয়ের আয়োজন ও বিউটিশিয়ানদের সাজানো ব্রাইড র‌্যাম্প শো এবং আগামী রোববার (৫ ফেব্রæয়ারি ২০২৩) বিকেল ৪ টায় আলোচনা সভা ও লাইভ কনসার্টের মধ্যদিয়ে শেষ হবে চার দিন ব্যাপী মেলা।
প্রধান অতিথির বক্তব্যে জেলা পরিষদ চেয়ারম্যান মো. দেলওয়ার হোসেন বলেন, এককভাবে কোন উন্নয়ন করা সম্ভব নয়। তাই দিনাজপুরের নারী-পুরুষ যারা উদ্যোক্তা তৈরি হয়েছেন তাদের সঠিক দিক নির্দেশনা দিয়ে আরেক ধাপ এগিয়ে দিলে দিনাজপুর ও দেশের উন্নয়ন সম্ভব হবে। আর এই ধরনের উদ্যোগে জেলা পরিষদ সব সময় পাশে থাকবে।
বিশেষ অতিথির বক্তব্যে দিনাজপুর নাট্য সমিতির সভাপতি চিত্ত ঘোষ বলেন, বাংলাদেশ আধুনিক বিশ্বের সাথে তাল মিলিয়ে চলার চেষ্টা করছে। আমাদের সক্ষমতা তৈরী হয়েছে। উন্নয়নের সূচক বৃদ্ধি পেয়েছে। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০৪১ সালের মধ্যে স্মার্ট বাংলাদেশ গড়ার প্রত্যয় ঘোষনা করেছেন। একই ভাবে স্মার্ট দিনাজপুর গঠনে প্রথম প্রদক্ষেপ শুরু হলো এই চার দিনব্যাপী মেলার মধ্যদিয়ে। বাংলাদেশের অর্ধেক জনগোষ্ঠী নারী। সেই নারীরা যেই ভাবে তাদের কর্মদক্ষতা ও শ্রম দিয়ে জাতীয় অর্থনীতি বিকাশে যেই ভুমিকা রেখে যাচ্ছেন তাতে খুব শিঘ্রই সরকারের লক্ষ্য স্মার্ট বাংলাদেশের গড়া সম্ভব হবে।
বিশেষ অতিথির বক্তব্যে পাটোয়ারী বিজনেজ হাউস লি. এর ব্যাবস্থাপনা পরিচালক সহিদুর রহমান পাটোয়ারী মোহন বলেন, সাহস ও আত্মবিশ্বাস দিয়ে বলতে হবে আমিই পারি। যা দেখিয়ে দিয়েছে দিনাজপুর অনলাইন শপিং গ্রæপ। তিনি বলেন, আজকে যারা উদ্যোক্তা তৈরী হয়েছেন তাদের অনলাইন ওয়েবসাইট খুলেন, ভিজিডিং কার্ড করেন। দেখবেন যারা যেই কাজে দক্ষ হয়েছেন তাদের আরও দ্রæত উন্নয়ন হবে।
বিশেষ অতিথির বক্তব্যে বাংলাদেশ মহিলা পরিষদ দিনাজপুর জেলা শাখার সভাপতি কানিজ রহমান বলেন, যেই দেশে নারীরা ঘর থেকে বেড়িয়ে আসে, ধরেই নিতে হবে সেই দেশের উন্নয়নকে কেউ ঠেকাতে পারবে না। মানুষের জীবনের সব থেকে প্রয়োজনীয় হচ্ছে অর্থনৈতিক মুক্তি। এই অর্থনৈতিক মুক্তি নারী পুরুষ, শিশু, বয়স্ক সকলের জন্যই প্রয়োজন। যারা আজকে শক্তি সঞ্চয় করছে তাদের সাহসে যারা কিছু করতে পারছে না তারাও সাহসী হবে।
সভাপতি বক্তব্যে দিনাজপুর অনলাইন শপিং গ্রæপের সভাপতি মসলেহা মলি বলেন, আমরা নারী- আমরা সবই পারি। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, তোমরা চাকরীর পেছনে না ছুটে উদ্যেক্তা হও, উদ্যেক্তা হয়ে নিজেকে সাবলম্বী করো এবং সাথে অন্যকেউ অনুপ্রেরণা যোগাও। আমরা যারা উদ্যোক্তা তারা তাঁরই দেখানো পথে হাটছি। তিনি বলেন, দিনাজপুর অনলাইন শপিং গ্রæপে প্রায় ৪০ হাজার উদ্যোক্তা রয়েছে। যারা শুধু দিনাজপুরের নয়, সারাদেশের। শুধু নিজেকে সাবলম্বী করতে নয়, আগামী প্রজন্মকে এগিয়ে নিয়ে যাওয়া ও উদ্যোক্তা তৈরী করতেও কাজ করে যাচ্ছে দিনাজপুর অনলাইন শপিং গ্রæপ।
স্বাগত বক্তব্যে দিনাজপুর অনলাইন শপিং গ্রæপের সাধারণ সম্পাদক অমিত রায় বলেন, আমাদের অনলাইন শপিং গ্রæপ শুধু উদ্যোক্তা তৈরী আর নিজে সাবলম্বী হওয়ার মধ্যে সীমাবদ্ধ নয়। আমরা মেধাবী শিক্ষার্থী, কন্যা দায়গ্রস্থ পিতা ও অসহায় দুঃস্থদের সহায়তা করি।

আরও সংবাদ
এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।