1. support@wordpress.org : Support :
  2. prodipit.webs@gmail.com : সবুজ বাংলা নিউজ : সবুজ বাংলা নিউজ
  3. uttam.birganj14@gmail.com : বার্তা বিভাগ : বার্তা বিভাগ
শনিবার, ২৯ জানুয়ারী ২০২২, ০৬:৫৪ অপরাহ্ন
শিরোনাম :
ষড়যন্ত্রকারী বিএনপি’র বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ মামলা হওয়া উচিত -মনোরঞ্জন শীল গোপাল এমপি শেষ মুহূর্তে দুটি ইউপিতে জমে উঠেছে ভোটের প্রচার গ্রীন ভয়েজ বীরগঞ্জ উপজেলা শাখার উদ্যোগে শীতবস্ত্র বিতরণ বীরগঞ্জে করোনা সংক্রমণরোধে পথচারীদের মাস্ক বিতরণ চুরির আতঙ্কে বীরগঞ্জের মানুষ, চুরি ঠেকাতে রাত জেগে পাহারা প্রতিটি গ্রাম শহরে রুপান্তরিত হচ্ছে -মনোরঞ্জন শীল গোপাল এমপি বিরামপুরে জনসচেতনতা সৃষ্টির লক্ষে মাক্স বিতরণ দিনাজপুর দশমাইলে শ্রমিক/যাত্রা ফেডারেশনের নেতা কাজী হারেজ এর স্বরণ সভা অনুষ্ঠিত বীরগঞ্জে শীত উপেক্ষা করে জমে উঠেছে ইউপি নির্বাচনী প্রচার -প্রচারণা বাঙালির আশা ভরসার আশ্রয়স্থলে পরিণত হয়েছেন শেখ হাসিনা -মনোরঞ্জন শীল গোপাল এমপি উন্নয়নের ধারা অব্যাহত রাখতে নৌকায় ভোট দেয়ার আহবান প্রার্থীর ৭১ মুক্তির লড়াইয়ে শিশু কিশোর দয়ারাম রায় রাবিসাসের সভাপতি নুরুজ্জামান, সম্পাদক নুর আলম কাহারোলে দোয়া মাহফিল অনুষ্ঠান এবং পুরুস্কার বিতরন দিনাজপুরে সতধা সমবায় সমিতির উদ্দোগ্যে শীতার্থদের মাঝে কম্বল বিতরন

দেশজুড়ে জাতির পিতার স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত

বার্তা ডেক্স
  • প্রকাশের সময়: শুক্রবার, ১০ জানুয়ারী, ২০২০
  • ৭১ জন দেখেছেন

একাত্তরের ২৫ মার্চ কালোরাতে পাক হানাদাররা যখন দেশের স্বাধীনতাকামী বাঙালি জাতির ওপর অতর্কিত আক্রমণ চালাল, ঠিক তখনই জাতির জনককে তার ধানমন্ডির বাড়ি থেকে গ্রেপ্তার করা হয়। এরপর দীর্ঘ সময়ের রক্তক্ষয়ী যুদ্ধে পাক হানাদাররা পরাজিত হলে ১৯৭২ সালের ১০ জানুয়ারি পাকিস্তানের কারাগার থেকে মুক্তি পান জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। ওই দিন মুক্তি পেয়ে লন্ডন ও নয়াদিল্লি হয়ে স্বদেশের বুকে ফিরে আসেন দেশের এই মহানায়ক।

এরই ধারাবাহিকতায় একযোগে শুক্রবার (১৯ জানুয়ারি) র‌্যালি ও আলোচনা সভাসহ বর্ণাঢ্য নানা আয়োজনে দেশবাসী জাতির পিতার স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালন করেছে। দৈনিক অধিকারের নিজস্ব প্রতিনিধিদের পাঠানো তথ্যের ভিত্তিতে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন নিয়ে ডেস্ক রিপোর্ট-

মুন্সীগঞ্জ

সারা দেশের মতো বর্ণাঢ্য নানা আয়োজনে মুন্সীগঞ্জে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত হয়েছে। দিবসটি পালন উপলক্ষে শুক্রবার (১০ জানুয়ারি) গজারিয়ায় র‌্যালি ও আলোচনা সভা করে উপজেলা আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা।

এ দিন সকালে গজারিয়া মডেল থানা গেইট থেকে একটি র‌্যালি বের হয়। র‌্যালিটি ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক ঘুরে ভবেরচর বাসস্ট্যান্ড হয়ে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স রোডের ফায়ার সার্ভিস অফিস সংলগ্ন স্থানে এসে এক আলোচনা সভায় মিলিত হয়।

সভায় উপজেলা আওয়ামী লীগের সভাপতি সোলেমান দেওয়ান, উপজেলা চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আমিরুল ইসলাম, জেলা যুবলীগের ভারপ্রাপ্ত সভাপতি শাজাহান খান প্রমুখ উপস্থিত ছিলেন।

একই দিন জেলার অন্যান্য উপজেলায় বর্ণাঢ্য নানা আয়োজনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত হয়।

ভোলা

উৎসবমুখর পরিবেশে বর্ণাঢ্য নানা আয়োজনে ভোলায় হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত হয়েছে।

মনপুরা উপজেলা আওয়ামী লীগের উদ্যোগে সকাল ১০টার দিকে দলীয় কার্যালয়ে আনুষ্ঠানিকভাবে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে এ দিন স্বদেশ প্রত্যাবর্তন দিবসের কর্মসূচির উদ্বোধন করা হয়। পতাকা উত্তোলন শেষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ, আনন্দ র‌্যালি, আলোচনা সভা ও বাদ জুমা হাজিরহাট বাজার মসজিদে দোয়া ও মিলাদ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

আলোচনা সভায় সভাপতিত্ব করেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি শেলিনা আকতার চৌধুরী। অনুষ্ঠানটি সঞ্চালন করেন উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. জাকির হোসেন। এ সময় উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি আব্দুল লতিফ ভূঁইয়া, মো. মনিরুজ্জমান জামান, আব্দুল মান্নান মাস্টার, যুগ্ম সাধারণ সম্পাদক মোশারফ হোসেন মজনু ফরাজীসহ চারটি ইউনিয়নের অসংখ্য নেতাকর্মী উপস্থিত ছিলেন।

বরিশাল

দেশের অন্যান্য জেলার মতো বরিশালেও শ্রদ্ধাভরে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে শুক্রবার (১০ জানুয়ারি) জাতির জনকের ম্যুরালে পুষ্পার্ঘ্য অর্পণসহ র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

এ দিন সকাল ৯টার দিকে শহীদ সোহেল চত্বরে জেলা ও মহানগর আওয়ামী লীগের পক্ষে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ করেন সিটি মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ। একই সঙ্গে মহানগর আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট এ কে এম জাহাঙ্গীর হোসাইন, সাবেক সভাপতি অ্যাডভোকেট গোলাম আব্বাস চৌধুরী দুলালসহ দলীয় ও অঙ্গ সংগঠনের নেতৃবৃন্দ এ সময় বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ করেন।

পরে সকাল ১১টার দিকে বরিশাল প্রেসক্লাবের উদ্যোগে বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পার্ঘ্য অর্পণসহ র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রেসক্লাব সভাপতি অ্যাডভোকেট মানবেন্দ্র বটব্যল, সাধারণ সম্পাদক এস এম জাকির হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন।

পাবনা

যথাযোগ্য মর্যাদা ও উৎসবমুখর পরিবেশে পাবনায় বাংলাদেশের স্থপতি ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত হয়েছে।

দিবসটি পালন উপলক্ষে শুক্রবার (১০ জানুয়ারি) জেলাজুড়ে পৃথক পৃথক র‌্যালি অনুষ্ঠিত হয়। এরই ধারাবাহিকতায় সুজানগরে উপজেলা আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনগুলোর পক্ষ থেকে মুক্তিযোদ্ধা কমপ্লেক্স চত্বরে অবস্থিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়।

পরে দলীয় কার্যালয়ে উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও পৌর মেয়র আলহাজ আব্দুল ওহাবের সভাপতিত্বে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন পাবনা-২ আসনের সংসদ সদস্য আহমেদ ফিরোজ কবির।

নওগাঁ

সারা দেশের সঙ্গে একযোগে নওগাঁয় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে শুক্রবার সকালে এক মোটর শোভাযাত্রা অনুষ্ঠিত হয়।

এ দিন সকাল ৮টার দিকে শহরের এ-টিম মাঠ থেকে মোটর শোভাযাত্রাটি বের করা হয়। প্রায় দুই শতাধিক গাড়ি নিয়ে অনুষ্ঠিত এই শোভাযাত্রায় নেতৃত্ব দেন নওগাঁ-১ (নিয়ামতপুর, পোরশা ও সাপাহার) আসনের সাংসদ ও খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার। এছাড়া জেলা প্রশাসক হারুন-অর-রশীদ, পুলিশ সুপার আব্দুল মান্নান মিয়াসহ প্রশাসনের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা এই শোভাযাত্রায় অংশগ্রহণ করেন।

শোভাযাত্রাটি শহর থেকে বের হয়ে নগরীর প্রধান সড়ক ধরে বদলগাছী, পত্নীতলা, সাপাহার, পোরশা, নিয়ামতপুর ও মান্দা উপজেলা হয়ে পুনরায় পৌর শহরের মুক্তির মোড়ে এসে মুজিববর্ষের ক্ষণগণনা শুরুর উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেয়।

পটুয়াখালী

দেশের অন্যান্য জেলার মতো পটুয়াখালীতে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত হয়েছে। এ দিন সকাল ১০টার দিকে উপজেলা আওয়ামী লীগের আয়োজনে মির্জাগঞ্জে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণসহ আনন্দ র‌্যালি ও পথসভা অনুষ্ঠিত হয়।

উপজেলা আওয়ামী লীগের সভাপতি গাজী আতহার উদ্দিন আহমেদের সভাপতিত্বে সরকারি কলেজ চত্বরে আয়োজিত এই পথসভায় বক্তব্য রাখেন উপজেলা পরিষদ চেয়ারম্যান খান মো. আবু বকর সিদ্দিকী, সাধারণ সম্পাদক মো. জসিম উদ্দিন জুয়েল ব্যাপারি, শ্রমিক লীগের সাধারণ সম্পাদক মো. ফারুক খান প্রমুখ।

পরে সকাল ১১টার দিকে উপজেলা ছাত্রলীগের উদ্যোগে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। পাশাপাশি র‌্যালি ও পথসভার মধ্য দিয়ে এ দিন বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালন করে উপজেলা ছাত্রলীগ।

বাগেরহাট

বর্ণাঢ্য নানা আয়োজনে সারা দেশের মতো বাগেরহাটে জাতির জনকের স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত হয়েছে। মোংলা উপজেলা ও পৌর আওয়ামী লীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ ও সহযোগী সংগঠনের পৃথক কর্মসূচিতে এ দিন যথাযোগ্য মর্যাদায় দিবসটি পালন করা হয়।

দিবসটি পালন উপলক্ষে এ দিন আওয়ামী লীগের দলীয় কার্যালয়ে আয়োজিত এক আলোচনা সভায় বক্তব্য রাখেন- মোংলা উপজেলা আওয়ামী লীগের সভাপতি বাবু সুনীল কুমার বিশ্বাস, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ইব্রাহিম হোসেন, পৌর আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা শেখ আব্দুর রহমান, পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আলহাজ কামরুজ্জামান জসিম প্রমুখ।

এর আগে দিবসটি পালন উপলক্ষে একটি আনন্দ মিছিল শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে।

একইভাবে দেশের অন্যান্য জেলাতেও হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত হয়েছে।

সেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরও সংবাদ:
© All rights reserved © 2019 Sabuj Bangla News
Theme Designed BY Kh Raad ( Frilix Group )