1. [email protected] : সবুজ বাংলা নিউজ : সবুজ বাংলা নিউজ
  2. [email protected] : বার্তা বিভাগ : বার্তা বিভাগ
মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১, ০৩:৪৮ অপরাহ্ন
শিরোনাম :
বীরগঞ্জে বঙ্গবন্ধু শিশু-কিশোর মেলার আয়োজনে শেখ রাসেলের শুভ জন্মদিন উপলক্ষের দোয়া ও আলোচনা সভা অনুষ্ঠিত কাহারোলে মানব বন্ধন ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত দিনাজপুরে শিক্ষা বোর্ডে শহীদ শেখ রাসেলের ৫৭ তম জন্মবার্ষিকী পালিত দিনাজপুরে শিক্ষা বোর্ডে ১ম দিনে ৬ জনের মনোনয়নপত্র ক্রয় শেখ রাসেল দিবসে পদক্ষেপ মানবিক উন্নয়ন কেন্দ্রর নানান কর্মসূচী বিরামপুরে উপজেলা প্রশাসন -পৌর প্রশাসন শেখ রাসেল দিবস পালন করে বীরগঞ্জে গরু চুরি নিয়ে আতংকিত পৌরবাসী পূজা মন্ডপে হামলাকারীদের গ্রেফতার ও শাস্তির দাবিতে বীরগঞ্জে বিক্ষোভ ও মানববন্ধন বীরগঞ্জে তন্ত্রমন্ত্র দিয়ে সাপ টানার প্রতিযোগিতা বীরগঞ্জ পৌরসভার আয়োজনে “শেখ রাসেল দিবস” উপলক্ষে আলোচনা সভা, দোয়া মাহফিল অনুষ্ঠিত বেঁচে থাকলে রাজনৈতিক ভাবে শেখ হাসিনার বিশ্বস্ত অগ্রদূত হত শেখ রাসেল -মনোরঞ্জন শীল গোপাল এমপি বীরগঞ্জে উপজেলায় চৌধুরী হাট স্কুল মাঠে, ঐতিহ্যবাহী ‘পাতা খেলা’ দেখতে উপচেপড়া ভিড় বীরগঞ্জে শারদীয় দূর্গা পুজা উপলক্ষে আলোচনা সভা ও মটর সাইকেল শো ডাউন সাম্প্রদায়িক সম্প্রীতির সবচেয়ে বড় উদাহরণ বাংলাদেশ’ -এমপি মনোরঞ্জন শীল গোপাল বীরগঞ্জে ট্রাকের ধাক্কায় মোটরসাইকেল আরোহীর মৃত্যু

পেঁপের ভেতরে আস্ত পেঁপে!

বার্তা ডেক্স
  • প্রকাশের সময়: সোমবার, ২৮ অক্টোবর, ২০১৯
  • ১০৫ জন দেখেছেন

ফাইদুল ইসলাম,পীরগঞ্জ(ঠাকুরগাঁও)প্রতিনিধিঃ প্রকৃতির মাঝে মধ্যে এমন কিছু জন্ম দেয় যা সত্যি আমাদের বিস্ময় জাগায়। বলা যেতে পারে এটা প্রকৃতির বিচিত্রতা।  সম্প্রতি পেঁপের ভেতরে মিলেছে আস্ত আরেকটি পেঁপে! শুধু সূর্যের আলো না পেয়ে গায়ের রংটা সবুজ হয়নি। আর সব স্বাভাবিক একটি পেঁপের যা থাকে তাই।ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জ উপজেলার বাসিন্দা স্কুল শিক্ষিক ও সাংবাদিক মোকাদ্দেস হায়াৎ মিলন পেঁপে কাটতে গিয়ে একটি পেঁপের ভেতর আরেকটি আস্ত পেঁপের দেখা পান। 
পরে যোগাযোগ করা হলে তিনি বলেন, বাজার থেকে কিনে আনা ৮-৯শ গ্রাম ওজনের পেঁপেটি দেখতে বেশ হৃষ্টপুষ্ট ছিল। তবে সাধারণ পেঁপে থেকে খোসা ছিল তুলনামূলক পাতলা। কিন্তু কাটার পর অবাক হয়ে যাই। পেটের মধ্যে বাচ্চা যেমন ধবধবে সাদা থাকে, তেমন ছিল ভেতরের ছোট পেঁপেটি।
বড় পেঁপেটি কাটার পর ভেতরে থেকে বের হয় আরেকটি আস্ত ছোট পেঁপে গায়ের রং ছাড়া আর সবই ছিল স্বাভাবিক পেঁপের মতো। ছোট পেঁপেটি কাটার পর তার ভেতরেও ছোট ছোট বীজের মতো ছিল। তবে বীজ নয়। বড় পেঁপেটির ভেতরেও কোনো বীজ ছিল না। বিষয়টি সত্যি আমাদের অবাক করেছে।’  বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের ফল বিভাগ থেকে জানা গেছে, এটিকে এটিকে নাকি ইংরেজিতে বলে ‘ভিভিপেরাস’ অর্থাৎ, যাদের বীজ ফলের ভিতরে গজিয়ে যায়। তিনারা আরো বলেন, এটা কিছুটা জাতগত বৈশিষ্ট্য। এটি হওয়া অবিশ্বাস্য কিছু নয়। ভেতরে সূর্যের আলো প্রবেশ করেনি বলে পেঁপের ভেতরের ছোট পেঁপেটা সাদা রঙের রয়ে গেছে। সূর্যের আলো পেলে এই অংশটিও পেঁপের মতো সবুজ রং ধারণ করতো। পেঁপের ভেতর থেকে বের হওয়া পেঁপের ভেতরে পেঁপের রহস্যের কারণ হিসেবে বলেন, পেঁপেটার জাতগত বৈশিষ্ট্যটাই এটা। হয়তো দেখা যাবে, ওই কৃষক এই জাতের পেঁপে লাগিয়েছিলেন। দশটি বা বিশটি পেঁপে গাছের মধ্যে একটি পেঁপের ফল এমন হচ্ছে। তিনারা আরও বলেন পেঁপের ইংরেজি নাম Papaya এবং বৈজ্ঞানিক নাম Carica papaya। হৃদস্বাস্থ্য সুরক্ষা, ওজন নিয়ন্ত্রণ, শারীরিক রোগবালাই দূরীকরণ, চোখ ভালো রাখা, হজমশক্তি বাড়ানো, ডায়াবেটিস নিয়ন্ত্রণ, প্রোস্টেট ক্যানসার প্রতিরোধসহ নানা উপকারিতায় ভরা সবজি পেঁপে। আয়ুর্বেদশাস্ত্রে পেঁপেকে ‘অমৃততুম্বী’ বলা হয়। 

এ বিভাগের আরও সংবাদ:
© All rights reserved © 2019 Sabuj Bangla News
Web Designed By : Sabuj Bangla News Team