1. admin@sabujbanglanews.com : সবুজ বাংলা নিউজ : সবুজ বাংলা নিউজ
  2. uttam.birganj14@gmail.com : সবুজ বাংলা নিউজ : সবুজ বাংলা নিউজ
ভুট্টার বাম্পার ফলনে লাভের স্বপ্ন দেখছেন,বীরগঞ্জের ভুট্টা চাষীরা - সবুজ বাংলা নিউজ
শুক্রবার, ১৪ জুন ২০২৪, ০৮:৪৬ অপরাহ্ন

ভুট্টার বাম্পার ফলনে লাভের স্বপ্ন দেখছেন,বীরগঞ্জের ভুট্টা চাষীরা

বার্ত ডেক্স
  • প্রকাশের সময় : শুক্রবার, ১৭ মে, ২০২৪

বিকাশ ঘোষ, নিজস্ব প্রতিবেদক।

কম খরচে বেশি লাভ হওয়ায় দিনাজপুরের বীরগঞ্জ উপজেলায় ভুট্টা চাষ দিন দিন বেড়ে চলেছে। ধান ও অন্য ফসল চাষে লাভ কম হওয়ায় বিকল্প ফসল হিসেবে ভুট্টা চাষ বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। উচ্চ ফলনশীল জাত, অত্যাধুনিক পদ্ধতিতে চাষাবাদ এবং আবহাওয়া অনুকূলে থাকায় এ অঞ্চলে ভুট্টার বাম্পার ফলন হয়েছে।

চলতি মৌসুমে ভুট্টা চাষে বাম্পার ফলনের আশায় বুক বেঁধেছেন এ উপজেলার কৃষকরা। বাজারদর ভালো পেলে এবার মুখে হাসির ঝিলিক ফুটবে এমনটাই প্রত্যাশা ভুট্টা চাষিদের। বর্তমানে প্রত্যান্ত গ্রামাঞ্চলে ভুট্টা ঘরে তোলা নিয়ে ব্যস্ত সময় পার করছেন কৃষক।

ভুট্টা নিয়ে দুর চিন্তায় রয়েছে অনেক কৃষক, সময়মত ভুট্টা ঘরে তুলতে পারলে ঝাড় বৃষ্টিতে ক্ষতির আশঙ্কা অনেকের।

সরেজমিনে দেখা যায়, উপজেলার শিবরামপুর,পলাশবাড়ী,শতগ্রাম,পাল্টাপুর,সুজালপুর,নিজপাড়া,মোহাম্মদপুর,ভোগনগর,সাতোর,মোহনপুর, মরিচাসহ সব ইউনিয়নেই ব্যাপকহারে ভুট্টা আবাদ হয়েছে। অধিকাংশ কৃষক আগাম জাতের ভুট্টা চাষ করেছেন। আগাম জাতের এসব ভুট্টা ২৫ থেকে ৩০ দিনের মধ্যেই তারা বিক্রি করতে পারবেন। আর কিছু ভুট্টা পরিপক্ব ও বিক্রির উপযোগী হতে ৬০ থেকে ৭০ দিন সময় লাগতে পারে।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, চলতি মৌসুমে উপজেলাজুড়ে সর্বমোট ১২ হাজার ১৬২ হেক্টর জমিতে ভুট্টা চাষ হয়েছে। গত বছরে ছিল ১১ হাজার ৯৫০ হেক্টর, যা লক্ষ্যমাত্রার চেয়ে বেশি।

উপজেলার মোহনপুর ইউনিয়নের ভুট্টা চাষী এন্তাজুল ইসলাম বলেন, আমি প্রতি বছরের ন্যায় এ বছরেও আগাম পাওনিয়ার ৩৩৫৫, পুনর্ভবা ৩৫৫৫, কাবেরি-৫ জাতের ৯ বিঘা ভুট্টা চাষ করেছি। কারণ, আগাম ভুট্টার চাহিদা বেশি ও দামও ভালো পাওয়া যায়। আমার প্রতি বিঘায় ভুট্টা চাষে জমি তৈরি, সার, বীজ, শ্রমিকের মজুরি ও সেচসহ সর্বমোট ২৩ হাজার টাকা খরচ হয়েছে। আশা করছি, যদি দাম ভালো থাকে তাহলে, প্রতি বিঘা ৬০-৭০ হাজার টাকার ভুট্টা বিক্রি করতে পারব।

বোরোর বাম্পার ফলনে খুলনায় কৃষকের মুখে হাসি
একই ইউনিয়নের ভুট্টা চাষি আমিনুল ইসলাম বলেন, আমি এ বছর প্রথমবারের মতো ৪ বিঘা জমিতে ভুট্টা চাষ করেছি। গত বছরে ধান চাষ করেছিলাম, তেমন লাভবান হতে পারি নাই। তাই অধিক লাভের আশায় এ বছর ভুট্টা চাষ করেছি। আবহাওয়া ভালো থাকায় এবং কোনো প্রকার রোগবালাই নেই, আশা করছি ভালো দামে ভুট্টা বিক্রি করতে পারব।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ শরিফুল ইসলাম বলেন,প্রতি বছর ভুট্টা চাষের পরিধি বাড়ছে। কারণ, এর উৎপাদন খরচ কম, অথচ ফলন বেশি। বাজারমূল্য আশানুরূপ হওয়ায় কৃষকরা ভুট্টা চাষে উৎসাহী হয়েছেন।’
তিনি আরও বলেন,অধিক লাভের আশায় বীরগঞ্জে জনপ্রিয় হয়ে উঠেছে ভুট্টার চাষ। অধিকাংশ কৃষকরা আগাম ভুট্টা চাষ করেছে, তাই কৃষকরা আগাম ভুট্টা চাষে সাবলম্বী হচ্ছেন। আর ভুট্টা চাষের সার্বিক বিষয়ে পরামর্শ দিতে মাঠপর্যায়ে কাজ করছে উপজেলা কৃষি অফিসের কর্মকর্তারা।

আরও সংবাদ
এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।