1. admin@sabujbanglanews.com : সবুজ বাংলা নিউজ : সবুজ বাংলা নিউজ
  2. uttam.birganj14@gmail.com : সবুজ বাংলা নিউজ : সবুজ বাংলা নিউজ
বন্ধ হোক অপ্রয়োজনীয় সিজার, বীরগঞ্জে পল্লীশ্রী'র ব্যপক কার্যক্রম - সবুজ বাংলা নিউজ
বুধবার, ২৯ মে ২০২৪, ১২:১৭ অপরাহ্ন

বন্ধ হোক অপ্রয়োজনীয় সিজার, বীরগঞ্জে পল্লীশ্রী’র ব্যপক কার্যক্রম

বার্ত ডেক্স
  • প্রকাশের সময় : রবিবার, ১২ মে, ২০২৪

বিকাশ ঘোষ,বীরগঞ্জ(দিনাজপুর)প্রতিনিধি:

সন্তান জম্মদান মহান সৃষ্টিকর্তার স্বাভাবিক প্রক্রিয়া সন্তান প্রায় ৪০ সপ্তাহ মায়ের পেটে অবস্থান করার পর স্বাভাবিকভাবে প্রসব বেদনা উঠে যোনীপথে সন্তান ভুমিষ্ট হওয়াকেই স্বাভাবিকভাবে নরমাল ডেলিভারী বলা হয়।গর্ভজনীত জটিলতা বা অন্যান্ন বিভিন্ন কারনে যে প্রসব অপারেশনের মাধ্যমে সম্পাদন করা হয় তাকে সিজার বা সিজারিয়ান ডেলিভারী বলা হয়। প্রয়োজনীয় ক্ষেত্রে সিজার অবশ্যই করতে হবে অন্যথায় নবজাতকের মৃত্যু, প্রসুতির মৃত্যু অথবা উভয়ের মৃত্যু হতে পারে।অপ্রয়োজনীয় সিজার মোটেও কাম্য নয়, কেননা অপ্রয়োজনীয় সিজার মা ও শিশুর স্বাস্থ্যের জন্য ক্ষতিকর, মাতৃ মৃত্যুর হার কমাতে সহায়ক ভূমিকা পালন তো করেই না বরং শারীরিক, মানসিক, সামাজিক, অর্থনৈতিকসহ বিভিন্ন সমস্যার সৃষ্টি করে, পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দেয়। পরিবারের মানুষজন দিশেহারা হয়ে পড়ে, দিনান্তর অস্থিরতা ভোগ করে।
বর্তমান সমাজে সিজার একটি স্বাভাবিক ব্যপার হিসেবে দাঁড়িয়েছে এবং অভ্যাসে পরিণত হয়েছে, গর্ভধারণের সাথে সাথে দম্পতি সিদ্ধান্ত নেয় তারা ভবিষ্যতে কোন ক্লিনিকে গিয়ে সিজার করবে!
এই সময়ে প্রায় ৮০ শতাংশ প্রসুতি স্থানীয় ক্লিনিক গুলোতে মোটা টাকার বিনিময়ে সিজারের মাধ্যমে তাদের সন্তান জম্ম দিয়ে চলেছে।
বিত্তবানেরা তো নরমাল ডেলিভারিতে মোটেও নির্ভরশীল নন, এমনকি যারা অভাবি, হত দরিদ্র তারা ঋন করে হলেও সিজারে অভ্যস্ত, নরমাল ডেলিভারিতে আগ্রহ নয়। এটি সামাজিক ব্যধিতে রূপ নিয়েছে।
সিজারের ফলে প্রসুতিকে বেশ কিছু দিন পুর্নাঙ্গ বেডরেষ্ট তথা বিশ্রামে থাকতে হয়। অনেক পরিবারের বিভিন্ন সিমাবদ্ধতার কারনে তা সম্ভব হয় না ফলে সংসারে অশান্তির সৃষ্টি হয়।
অনেক সিজারিয়ান প্রসূতির বুকের দুধ শুকিয়ে যাওয়ার ফলে নবজাতক মায়ের দুধ পান করা থেকে বঞ্চিত হয়, সে কারনে শিশুর শরীরে স্বাভাবিকভাবে জম্ম নেয়া শিশুর তুলনায় রোগ প্রতিরোধ ক্ষমতা কম হয়। রোগে শোকে সব সময় দুর্বল থাকে। মায়ের স্বাস্থ্য ও মেজাজ খিটখিটে হয়।
সম্প্রতিক কালে বিভিন্ন প্রচারনার ফলে ও সরকারি বিভিন্ন হাসপাতালে ব্যপক প্রচার প্রচারণার ফলে নরমাল ডেলিভারির হার একটু বেড়ে ৩৭-৩৮ শতাংশে পৌঁছাতে সক্ষম হয়েছে। বিনা খরচে সরকারী হাসপাতাল গুলোতে দক্ষ ও প্রশিক্ষিত ডাক্তারের দ্বারা অসংখ্য নরমাল ডেলিভারি করানো হয়। আমরা লক্ষ করছি সিংহভাগ সিজার বেসরকারি ক্লিনিক গুলোতে সম্পন্ন হচ্ছে। ফলশ্রুতিতে প্রায়শই প্রসুতি বা নবজাতকের মৃত্যুতে বিশৃঙ্খলা এবং আইন শৃংখলার অবনতি ঘটে।
সার্বিক বিবেচনায় নরমাল ডেলিভারি, সিজারের চেয়ে বহু গুনে ভাল, নরমাল ডেলিভারিতে কোন পার্শ্বপ্রতিক্রিয়ার সম্ভবনা নাই কিন্তু সিজারে পার্শ্বপ্রতিক্রিয়া তো আছেই কোন কোন সময় মৃত্যু ঝুকি বিদ্যমান থাকে। সিজার অনেক ব্যয়বহুল, নরমাল ডেলিভারিতে তেমন কোন খরচই নাই।
নিরাপদ প্রসব নরমাল ডেলিভারিকে হ্যাঁ এবং সিজারকে না বলি এমন প্রত্যয় নিয়ে মাঠে ব্যপক তৎপরতা চালাচ্ছে নন গভার্মেন্ট অর্গানাইজেশন ‘পল্লীশ্রী’.
গতকাল বৃহস্পতিবার ইং দুপুরে পল্লীশ্রী’র প্রোগ্রাম ফ্যাসিলেটর সৈয়দ আলী কর্তৃক পরিচালিত বীরগঞ্জ উপজেলার শতগ্রাম ইউনিয়নের ঝাড়বাড়ি বাজার সংলগ্ন প্রসাদ পাড়ার এক বাড়ির উঠানে ‘শ্যামলী নারী ক্লাব’ আয়োজিত বৈঠকে জানা যায় তারা উপজোলায় শিবরামপুর, শতগ্রাম, পাল্টাপুর ও মরিচা ৫ ইউপি এবং বীরগঞ্জ ১ পৌরসভা সহ মোট ৬টি ভ্যানুতে নারী সংগঠনের মাধ্যমে নারীর ক্ষমতায়ন বিষয়ক প্রশিক্ষণ এবং নানা উন্নয়ন মুলক কর্মসুচি পালন করে আসছেন। প্রতিটি নারী ক্লাবে সদস্য সংখ্যা ৫০ জনের উর্দ্ধে এবং সিবিও নারী সদস্যদের নিয়ে নিয়মিত উন্নয়ন কর্মসুচি যেমন: বাল্য বিয়ে বন্ধ করায় নিরাপদ ক্যাম্পেইন প্রচারনা, নারীর প্রতি সহিংসতা প্রতিরোধ, শিশুদের স্কুলে প্রেরণ, কিশোরী মেয়েদের স্কুল থেকে ঝরে পড়া রোধ এবং সর্বোপরী সরকারের বিভিন্ন প্রশিক্ষণ গ্রহনসহ সামাজিক নিরাপত্তা বেষ্টনীর সুবিধা সমূহ গ্রহনে কার্যকরী যোগাযোগ স্থাপনে বিভিন্ন ভাবে সক্রিয় রয়েছেন।
সম্প্রতি বন্ধ হোক অপ্রয়োজনীয় সিজার এ বিষয়ে ব্যপক আলোচনা করে সিজারের ক্ষতিকারক দিক সমুহ তুলে ধরে আশাতীত সচেতনতা বৃদ্ধি করা হয়েছে। তিনি আরও জানান বৈদেশিক দাতা সংস্থা ব্রেড ফর দ্যা ওয়ার্ল্ড জার্মানের সাহায্যে পরিচালিত প্রমোটিং অপারচুনিটীস ফর উইম্যান ইমপাওয়ারমেন্ট প্রজেক্টের মাধ্যমে দক্ষ মানব সম্পদ তৈরীতে নিরলস কাজ করছেন।
অপর এক সৌজন্য সাক্ষাৎকারে পল্লীশ্রী’র নির্বাহী পরিচালক শামীম আরা বেগম সাথে কথা হলে তিনি জানান তার সংস্থা দীর্ঘদিন যাবত দেশের অভ্যন্তরে সরকারের উন্নয়ন কার্যক্রমের পাশাপাশি এসডিজির অভিস্ট লক্ষ্য সমূহ বাস্তবায়নে কন্ট্রিবিউট করছে।

আরও সংবাদ
এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।