1. admin@sabujbanglanews.com : সবুজ বাংলা নিউজ : সবুজ বাংলা নিউজ
  2. uttam.birganj14@gmail.com : সবুজ বাংলা নিউজ : সবুজ বাংলা নিউজ
বীরগঞ্জে কমেছে সবজি-পেঁয়াজের দাম, মাংসের দাম চড়া - সবুজ বাংলা নিউজ
বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ০৩:৫৭ অপরাহ্ন

বীরগঞ্জে কমেছে সবজি-পেঁয়াজের দাম, মাংসের দাম চড়া

বার্ত ডেক্স
  • প্রকাশের সময় : বুধবার, ২৭ মার্চ, ২০২৪

বিকাশ ঘোষ,বীরগঞ্জ(দিনাজপুর)প্রতিনিধি:

দিনাজপুরের বীরগঞ্জে মাংস-মুরগি-ডিমের দাম বাড়লেও কমেছে সবজি-পেঁয়াজের দাম।বীরগঞ্জ পৌর কাঁচাবাজারসহ বিভিন্ন হাটবাজারে শুক্রবার (২৬ মার্চ) এমন চিত্র দেখা গেছে। উপজেলার মাহানপুর,কল্যাণী,জগদল,গোলাপগঞ্জ,কবিরাজহাট,ঝাড়বাড়ি,ভোগডোমা,বটতলী,মুরারীপুর,বোর্ড অফিসবাজাসহ বিভিন্ন কাঁচাবাজার ঘুরে দেখা গেছে,দৈনিক পৌরবাজারে গরুর মাংস ও মুরগির দাম কেজিতে ২০ থেকে ৫০ টাকা বেড়েছে। এদিন প্রতি কেজি গরুর মাংস বিক্রি হয়েছে ৭০০ থেকে ৭৫০ টাকায়। অর্থাৎ, গত সপ্তাহের অন্যান্য দিনের তুলনায় ৫০ টাকা বেড়েছে। খাসির মাংস প্রতি কেজি ৫০ টাকা বেড়ে বিক্রি হয়েছে এক হাজার ৯৫০থেকে এক হাজার টাকায়।ব্রয়লার মুরগির দামও বেড়েছে, এখন তা বিক্রি হচ্ছে ১৮০ টাকা ১৯০কেজি, যা আগে বিক্রি হয়েছে ১৯০ থেকে ২৫০ টাকায়। এ ছাড়া সোনালি মুরগির দাম বেড়ে ৩১০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। একইভাবে প্রতি কেজি কক মুরগি ৩০০ থেকে ৩২০ টাকা, লেয়ার মুরগি ৩০০ থেকে ৩৫০ টাকা, দেশি মুরগি ৫০০ থেকে ৫১০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

সংশ্লিষ্ট খাতের ব্যবসায়ীরা জানান, মুরগির খাবার ও ব্রয়লার মুরগির বাচ্চার দাম বাড়ায় মাংসের দামও বেড়েছে।

প্রায় সবজির দাম কমলেও নতুন আসা মৌসুমি সবজির দাম যেমন সজনে ডাটা, শিম, করলার দাম বেশি। যা মান ভেদে ১২০ থেকে ১৪০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। বেগুনসহ অন্যান্য সবজি প্রতি কেজি ১৫ থেকে ২০ টাকা এবং লাউ, চালকুমড়া ও ফুলকপি প্রতিটি ২০ থেকে ২৫ টাকায় বিক্রি হচ্ছে। মান ভেদে প্রতি কেজি পেঁয়াজ ৪০ থেকে ৫০ টাকা, রসুন ১০০ থেকে ১১০ টাকা এবং আদা ২০০ থেকে ২৪০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। লেবু ২৫ থেকে ৩০ হালি, টমেটো ৩০ টাকা কেজি ওজনে বিক্রি হচ্ছে।

ডিমের দাম প্রতি ডজন ৫ থেকে ১০ টাকা বেড়ে এক ডজন বাদামি ডিম ১১৫-১২০টাকা, হাঁসের ডিম প্রতি হালি (৪টি) ৬০ থেকে ৬৫ টাকা এবং দেশি মুরগির ডিম ৭০ টাকা (চারটি) দরে বিক্রি হচ্ছে। এ সপ্তাহে রান্নার অন্যান্য পণ্যের দাম অপরিবর্তিত রয়েছে। পৌরসভার দৈনিক বাজারের মুরগী ব্যবসায়ী মো: বেলাল হোসেন বলেন,কয়েক সপ্তাহের ব্যবধানে মুরগীর পাশাপাশি কাঁচা সবজি সহ বিভিন্ন নিত্যপণ্যের দাম কমতে শুরু করেছে। দেশি মুরগী দাম আরও কমতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। ডিম ব্যবসায়ী মাসুদ জানান,গত মাসে তুলনায় এ মাসে ডিমের অনেক কমেছে। বর্তমানে প্রতি ডজন ডিম বিক্রি হচ্ছে ১০৮ টাকা দরে।

আরও সংবাদ
এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।