1. admin@sabujbanglanews.com : সবুজ বাংলা নিউজ : সবুজ বাংলা নিউজ
  2. uttam.birganj14@gmail.com : সবুজ বাংলা নিউজ : সবুজ বাংলা নিউজ
বীরগঞ্জে সরস্বতী পূজা উপলক্ষে ব্যস্ত সময় পার করছেন প্রতিমা তৈরি মৃৎশিল্পীরা - সবুজ বাংলা নিউজ
রবিবার, ২৫ ফেব্রুয়ারী ২০২৪, ০১:৫৪ পূর্বাহ্ন

বীরগঞ্জে সরস্বতী পূজা উপলক্ষে ব্যস্ত সময় পার করছেন প্রতিমা তৈরি মৃৎশিল্পীরা

বার্ত ডেক্স
  • প্রকাশের সময় : সোমবার, ১২ ফেব্রুয়ারী, ২০২৪

বিকাশ ঘোষ,বীরগঞ্জ(দিনাজপুর)প্রতিনিধি:

ঘনিয়ে আসছে সরস্বতী পূজা । আগামী ১৪ ফেব্রুয়ারী শুরু হবে হিন্দু ধর্মাবলম্বীদের এ পূজা।পূজা ঘিরে দিনাজপুরের বীরগঞ্জ উপজেলার বিভিন্ন বাজারে ও পৌরসভার দৈনিক বাজারে চলছে বেচাকেনা। দেবী সরস্বতীকে সাজাতে বিভিন্ন সাজ-সরঞ্জাম কিনছেন সনাতন ধর্মাবলম্বীরা। ফলে ব্যস্ত দেখা গেছে ক্রেতা-বিক্রেতাদের। উৎসবের আমেজে চলছে। এই বছর পঞ্চমী তিথি পড়েছে ১৩ ফেব্রুয়ারি ২০২৪ মঙ্গলবার বেলা ২টো ৪১ মিনিট থেকে। আর পঞ্চমী থাকবে ১৪ ফেব্রুয়ারি ২০২৪ বুধবার বেলা ১২টা পর্যন্ত। উদয়াতিথি অনুসারে ১৪ ফেব্রুয়ার পালিত হবে সরস্বতী পুজো। সেই দিনেই পালন করা হবে বসন্ত পঞ্চমী। সরস্বতী পূজা উদযাপন উপলক্ষে ইতোমধ্যে ব্যস্ত সময় কাটাচ্ছেন প্রতিমা তৈরির মৃৎশিল্পীরা। একই সঙ্গে কোথাও কোথাও পূজার আলোকসজ্জা ও প্যান্ডেল তৈরির কাজও শুরু হয়েছে।

উপজেলার সুজালপুর ইউনিয়নের কোমরপুর গ্রামের বলরাম পালের ছেলে সাগর পাল ও অর্জুনাহার তপন মালাকার বলেন, এবার অন্যান্য বছরের চেয়ে প্রতিমা তৈরির কাজ বেশি পেয়েছি। দ্রুত কাজগুলো শেষ করতে পারাটাই বড় চ্যালেঞ্জ। তারা এবার প্রায় ২/৩ শতাধিক প্রতিমা এবার তৈরি করেছে। ছোট প্রতিমা আকার ভেদে ৫ শত থেকে ৬ শত এবং বড় প্রতিমা দেড় হাজার থেকে সর্বোচ্চ ১০/১৫ হাজার টাকা পর্যন্ত দাম ধরা হবে। উপজেলা পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক গোপাল দেব শর্ম্মা বলেন, বিভিন্ন স্কুল কলেজ ও পাড়া মহল্লার ক্লাবের উদ্যোগে এবং বাসা-বাড়িতে স্বরসতী পূজা অনুষ্ঠিত হবে। আমরা আশা করছি কোনো ধরণের বাধা বিপত্তি ছাড়াই শান্তিপূর্ণভাবে ঢাক ঢোলের তালে উৎসবমুখর পরিবেশেই পূজা সম্পন্ন হবে।

বীরগঞ্জ থানার অফিসার ইনচার্জ মজিবুর রহমান বলেন, সরস্বতী পুজোকে কেন্দ্র করে যে কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে নিশ্ছিদ্র নিরাপত্তা ব্যবস্থা থাকবে। যে কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে পুলিশের পক্ষ থেকে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হবে। এছাড়াও বিভিন্ন গুরুত্বপূর্ণ এলাকায় টুইল পুলিশ মোতায়েন থাকবে।
পৌরসভার ১নং ওয়ার্ডের পুরোহিত সুনীল চক্রবর্তী বলেন,এ বছর মাঘ মাসের শুক্লপক্ষের পঞ্চমী তিথি শুরু হবে ১৩ তারিখ, দুপুর ২টো ৪১ মিনিট থেকে। চলবে ১৪ ফেব্রুয়ারি দুপুর ১২ টা ১০ মিনিট পর্যন্ত। তাঁর মতে যেহেতু উদয় তিথি ১৪ ফেব্রুয়ারি, তাই এ বছর বসন্ত পঞ্চমী বা সরস্বতী পূজা হবে ১৪ তারিখেই। বছরে এই দিনটার জন্য মুখিয়ে থাকেন ছাত্রছাত্রীরা। নানা রঙের শড়ি পাঞ্জাবীতে সেজে ওঠে সকলে। তিনি আরও বলেন, এইদিন সমস্ত পড়ুয়ারা বিদ্যা দেবীর আরাধনায় মেতে ওঠেন। হলুদ পোশাক পরে নিয়ম মেনে দেবীকে ফুল উৎসর্গ করে অঞ্জলি দেওয়া হয়।

আরও সংবাদ
এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।