1. admin@sabujbanglanews.com : সবুজ বাংলা নিউজ : সবুজ বাংলা নিউজ
  2. uttam.birganj14@gmail.com : সবুজ বাংলা নিউজ : সবুজ বাংলা নিউজ
বীরগঞ্জে অজ্ঞাত রোগে ৩৫ টি গরুর মৃত্যুতে খামারীদের মধ্যে আতঙ্ক চরম বিরাজ করছে - সবুজ বাংলা নিউজ
মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৭:১৩ অপরাহ্ন

বীরগঞ্জে অজ্ঞাত রোগে ৩৫ টি গরুর মৃত্যুতে খামারীদের মধ্যে আতঙ্ক চরম বিরাজ করছে

বার্ত ডেক্স
  • প্রকাশের সময় : সোমবার, ১১ ডিসেম্বর, ২০২৩

বীরগঞ্জ দিনাজপুর প্রতিনিধি :

দিনাজপুরের বীরগঞ্জে ৩দিন ধরে অজ্ঞাত রোগে এক খামারীর ৩৫ টি গরুর মৃত্যু হয়েছে। মুখ দিয়ে লালা আসার কিছুক্ষণের মধ্যে মাটিতে পড়ে গিয়ে একের পর এক গরুর মৃত্যু হচ্ছে। হঠাৎ করে অজ্ঞাত রোগে গরুর মৃত্যুতে ক্ষতির মুখে পড়েছে খামারীরা।

এ ঘটনায় রবিবার (১০ ডিসেম্বর-২০২৩) পর্যন্ত দিনাজপুরের বীরগঞ্জ উপজেলার সাতোর ইউনিয়নের প্রাণনগর ঘোষপাড়ার বাসিন্দা মৃত গীরেন্দ্র নাথ ঘোষের ছেলে গোপাল ঘোষের ৩৫ টি গরু মহিষের মৃত্যু হয়েছে। গরু-মহিষগুলোর বর্তমান বাজার মূল্য প্রায় ১কোটি টাকা বলে ধারণা করা হচ্ছে। ক্ষতিগ্রস্থ খামারী গোপাল ঘোষ অশ্রুসিক্ত ও ভারাক্রান্ত মনে সাংবাদিকদের জানান, তার গরুর খামারে ১৩০টি বিভিন্ন প্রজাতির গরু রয়েছে। বৃহস্পতিবার হঠাৎ করে খামারের বেশ কয়েকটি গরু অসুস্থ্য হয়ে পড়ে। এরপর রাত থেকে গরুর মুখ দিয়ে লালা পড়ার শুরু করে। কোন কিছু বুঝে উঠার আগেই একের পর এক গরু মৃত্যু কোলে ঢলে পড়ে। কোন রোগে আক্রান্ত হয়েছে এখনও নিশ্চিত হতে পারছি না। খামারের ৩৫টি গরুর মৃত্যু রয়েছে বলে তিনি জানান।
এ ব্যাপারে গোবিন্দ ঘোষ জানান, একই ভাবে তার খামারের ১টি গরু এবং একটি মহিষের মৃত্যু হয়েছে। এর মধ্যে তার সহ প্রতিবেশীদের বেশ কয়েকটি গরু আক্রান্ত হয়েছে। ঘটনার পর থেকে গরু নিয়ে এলাকার মানুষ দিশেহারা এবং খামারীদের মাঝে চরম আতঙ্ক বিরাজ করছে। গরু মৃত্যুর সংবাদ পেয়ে শনিবার রাতই বীরগঞ্জ উপজেলা প্রাণী সম্পদ ও ভেটেরীনারী হাসপাতালের ভেটেরীনারী সার্জন ডা. শামীমা বেগমের নেতৃত্বে একটি মেডিকেল টিম ঘটনাস্থলে অবস্থান করছেন বলে জানিছেন উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডা. মোঃ ওসমান গণি।
তিনি বলেন, বিষয়টি উর্ধতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে। মৃত গরুর স্যাম্পল সংগ্রহ করে পরীক্ষাগারে পাঠানো হয়েছে। সকাল থেকে নিজেও ঘটনাস্থলে উপস্থিত হয়ে পুরো বিষয়টি তদারকি করছেন তিনি। এটি ফুড এন্ড মাউথ রোগের লক্ষণ বলে প্রাথমিক ভাবে ধারণা করা হচ্ছে এবং জেলা হতে একটি বিশেষজ্ঞ মেডিকেল টিম ঘটনাস্থলে রওনা হয়েছেন বলে জানিয়েছেন তিনি।
ঘটনার পর থেকে উপজেলার বিভিন্ন এলাকার খামারীরা আতঙ্কিত হয়ে পড়েছেন।

আরও সংবাদ
এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।