1. admin@sabujbanglanews.com : সবুজ বাংলা নিউজ : সবুজ বাংলা নিউজ
  2. uttam.birganj14@gmail.com : সবুজ বাংলা নিউজ : সবুজ বাংলা নিউজ
বীরগঞ্জে মিশ্র ফল বাগানে মামুনের আয় বছরে তিন লাখ উপার্জন - সবুজ বাংলা নিউজ
মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৭:০২ অপরাহ্ন

বীরগঞ্জে মিশ্র ফল বাগানে মামুনের আয় বছরে তিন লাখ উপার্জন

বার্ত ডেক্স
  • প্রকাশের সময় : বুধবার, ২২ নভেম্বর, ২০২৩

বিকাশ ঘোষ,বীরগঞ্জ (দিনাজপুর) প্রতিনিধি //

দিনাজপুরের বীরগঞ্জ উপজেলার মোহনপুর ইউনিয়নের ছিট ভগীর পাড়া গ্রামের শিক্ষিত তরুণ যুবক আব্দুল্লাহ আল মামুন নিজ এলাকায় এক ব্যতিক্রমী ফল বাগান করে ব্যাপক সাড়া ফেলেছেন ।

পড়ালেখা শেষ করে চাকরির পিছনে না ছুটে ২০২০ সালের মে মাসে শুরু দিকে ৪২ হাজার টাকা পুঁজি নিয়ে ৬৭ শতক জমিতে শুরু করেন মালটা, কমলা, আপেল কুল, লেবু সুপারি চাষ।

এই মিশ্র ফল বাগান করার পরে তাকে আর পিছনে ফিরে তাকাতে হয়নি। বাগান হতে তিনি এখন বছরে আয় করছে ৩ লাখ টাকা।

বর্তমানে তার এই মিশ্র ফল বাগানে বারি-১ জাতের মালটা ১৪০ টি,দার্জিলিং মেন্ডারিং কমলা ১০৬ টি,বলসুন্দরী ও কাশমেরী আপেল কুল ১০০টি , সুপারি ৮৭ টি , লেবু ১৫০ টি গাছ রয়েছে ।

আল মামুন জানান, আমি এই বাগানটি ২০২০ সালের দিকে শুরু করি বাগান করার ১৫ মাস পরেই এই বাগান হতে সব মিলে ২ লাখ টাকা আয় করি। ২০২২ সালের ভুল কীটনাশক স্প্রে আপেল কুলের ক্ষতি হয় কিন্তু অন্যান্য মালটা, কমলা, লেবু, সুপারি হতে কিছু আয় করি ।

কিন্তু ২০২৩ শুরুর দিকে আমার এই বাগান থেকে শুধু মালটা বিক্রি করি এক লক্ষ পঁচিশ হাজার, লেবু চল্লিশ হাজার, বর্তমানে কমলা ও আপেল কুল আছে যা দাম ও বাজার ভালো থাকলে দুই লক্ষ বেশি বিক্রি করতে পারব।

তিনি আরও জানান, বর্তমানে আমার এই বাগানে কম-বেশি তিনজন শ্রমিক প্রতিনিয়ত কাজ করে আমি তাদের একটা কর্মসংস্থান ও তৈরি করতে পেরেছি এখান থেকেই তারা বাড়তি আয় করছে তবে আমার মিশ্র ফল বাগান করার একটাই উদ্দেশ্য হলো এই বাগান থেকে এক সিজনে কয়েক প্রকার ফল ধাপে ধাপে বিক্রি করতে পারছি ।

আরও সংবাদ
এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।