1. admin@sabujbanglanews.com : সবুজ বাংলা নিউজ : সবুজ বাংলা নিউজ
  2. uttam.birganj14@gmail.com : সবুজ বাংলা নিউজ : সবুজ বাংলা নিউজ
বীরগঞ্জ উপজেলা আগাম রোপা আমন ধানের নমুনা শস্য কর্তন - সবুজ বাংলা নিউজ
শুক্রবার, ১৪ জুন ২০২৪, ০৯:২৯ অপরাহ্ন

বীরগঞ্জ উপজেলা আগাম রোপা আমন ধানের নমুনা শস্য কর্তন

বার্ত ডেক্স
  • প্রকাশের সময় : বুধবার, ১৮ অক্টোবর, ২০২৩

মোজাম্মেল হক,নিজস্ব প্রতিবেদক :

বীরগঞ্জ উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, বীরগঞ্জ এর আয়োজনে সুজালপুর ইউনিয়নের শীতলাই গ্রামে, রোপা আমনের আগাম জাত ব্রি ধান-৯০’ এর নমুনা শস্য কর্তন করা হয়েছে। উক্ত নমুনা শস্য কর্তন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষিবিদ মোঃ তাজুল ইসলাম পাটোয়ারী, পরিচালক, সরেজমিন উইং, ডিএই, খামারবাড়ী, ঢাকা। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষিবিদ মোঃ শামীম আশরাফ অতিরিক্ত পরিচালক, দিনাজপুর অঞ্চল এবং আবু রেজা মোঃ আসাদুজ্জামান প্রকল্প পরিচালক, দিনাজপুর অঞ্চলের টেকসই কৃষি উন্নয়ন প্রকল্প। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন অত্র উপজেলার উপজেলা কৃষি অফিসার জনাব মোঃ শরিফুল ইসলাম। উপস্থিত থেকে সার্বিক সহযোগিতা করেন অত্র ব্লকের উপসহকারী কৃষি অফিসার জনাব আনোয়ারুল ইসলাম ও বিজয়পুর ব্লকের উপসহারী কৃষি অফিসার জনাব মোঃ গোলাম মোস্তফা। ব্রিধান ৯০ এর ফলন চাউলে ৩.২ মেঃটন/হেক্টর পাওয়া যায়। এটি ব্রিধান ৩৪ এর বিকল্প এবং ব্রি ৩৪ এর চেয়ে ফলন অনেক বেশি ও আগাম জাত হিসেবে এর জনপ্রিয়তা দিনদিন বৃদ্ধি পাচ্ছে। এটি কাটার পর আগাম আলু/ সরিষা/ গম লাগানো সম্ভব।এলাকার কৃষকরা জানান

আগাম ধান কর্তন করতে পেরে তারা খুশি হয়েছে। কারণ এসময়টাতে কৃষকদের কিছুটা সংসারের অভাব থাকে এবং কৃষি শ্রমিকেরও কাজের সংকট দূর হয়।
এ ধানে বিঘা প্রতি ফলন পাওয়া যায় ২১থেকে ২৩ মন। উপজেলা কৃষি অফিসার জনাব মোঃ শরিফুল ইসলাম বলেন ধানটি সকল আধুনিক বৈশিষ্ট্য সম্পূর্ন, উচ্চ ফলনশীল ও আগাম হয়ায় এটি সম্প্রসারণের জন্য কৃষি বিভাগ নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

আরও সংবাদ
এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।