1. admin@sabujbanglanews.com : সবুজ বাংলা নিউজ : সবুজ বাংলা নিউজ
  2. uttam.birganj14@gmail.com : সবুজ বাংলা নিউজ : সবুজ বাংলা নিউজ
বীরগঞ্জে সম্পত্তি রক্ষায় অবৈধ দখলদারের হুমকিতে দিশেহারা এক সংখ্যালঘু পরিবার - সবুজ বাংলা নিউজ
শুক্রবার, ১৪ জুন ২০২৪, ০৯:০৫ অপরাহ্ন

বীরগঞ্জে সম্পত্তি রক্ষায় অবৈধ দখলদারের হুমকিতে দিশেহারা এক সংখ্যালঘু পরিবার

বার্ত ডেক্স
  • প্রকাশের সময় : বুধবার, ২৭ সেপ্টেম্বর, ২০২৩

বিকাশ ঘোষ, বীরগঞ্জ(দিনাজপুর)প্রতিনিধি:

দিনাজপুরের বীরগঞ্জে সম্পত্তি রক্ষায় ভূমিদস্যুদের পায়তারা দিশেহারা বীরেন্দ্র দেবনাথ পরিবার। উপজেলার সাতোর ইউনিয়নের বটতলী বাজার এলাকা, মহাসড়কের পাশে নিজ বসতবাড়ি সংলগ্ন চৌপুকুরিয়া মৌজার ২০৮৭ দাগের ১ একর ৭ শতাংশ জমির প্রকৃত মালিক দাবীদার, মৃত তরনীকান্ত দেবনাথের ৪ পুত্র রাজেন্দ্র, বীরেন্দ্র, খগেন্দ্র ও হরেন্দ্র দেবনাথ।

ভুমি মালিকেরা জানান, তাদের পিতা জীবদ্দশায় ঐ সম্পত্তি জনৈক আজিমুল হকের নিকট ১৯৭১ সালে কবলা দলিল মুলে ক্রয় করে এখন পর্যন্ত শান্তিপূর্ণ ভোগদখল করছেন।

জমির দলিল, খাজনা-খরিজ, চলতি জরিপের মাঠ পর্চা, দখল সবকিছুই রয়েছে।

কিন্তু তাদের শান্তিপুর্ণ ভোগ দখলিয় ঐ জমি ভোগনগর কলকুটি গ্রামের বাসিন্দা মাহাতাব উদ্দিন লিটনের ছেলে আসাদুজ্জামান ও মাহাতাব উদ্দিন লিটন নিজেই বেশ কয়েকবার জমির ওয়ারিশ দাবী করে, জবর দখলের চেষ্টা চালিয়ে ব্যর্থ হয়।

ফলে ইংরেজি ২০০৯ সালে মাহাতাব উদ্দিন লিটন বাদী হয়ে মৃত আজিমুল হকের স্ত্রী মোছাঃ অজিফা সহ অন্যান্যদের বিরুদ্ধে সহকারী জজ আদালতে ৭/০৯ অন্য মামলা দায়ের করেন।

দীর্ঘ ৬ বছর মামলা চলার পর গত ইংরেজি ২০১৫ সালে মাহাতাব উদ্দিন লিটন তার দায়ের করা মামলায় হেরে যান।

তিনি পরবর্তীতে ইংরেজি ২০১৬ সালে দিনাজপুর জেলা জজ আদালতে নিম্ন আদালতের দেয়া রায়ের বিরুদ্ধে ২৯/১৬ অন্য আপীল মামলা করেন।

আপীল মামলাটি দীর্ঘ ৮ বছর চলার পর গত ২৩ মে’২০২৩ তারিখ বিকেল ৪.৩০ টায় অতিরিক্ত জেলা জজ, দিনাজপুর, ২য় আদালত, বিজ্ঞ বিচারক শ্যাম সুন্দর রায় আপীল মামলাটি খারিজ করে নিম্ন আদালতের দেয়া রায় বহাল রাখেন অর্থাৎ মাহাতাব উদ্দিন এখানেও হেরে যান।

নিম্ম এবং উচ্চ আদালতে হেরে গিয়েও আসাদুজ্জামান ও তার বাবা মৃত আমজেরুল হক (কিনু)’র পুত্র মাহাতাব উদ্দিন লিটন ক্ষ্যান্ত হন নাই।

আসাদুজ্জামান নিজ এলাকা বটতলীসহ পার্শ্ববর্তী কবিরাজহাটসহ বিভিন্ন এলাকার চিহ্নিত ভুমিদস্যু মাস্তানদের সহায়তায় তাদের ৫২/৫৩ বছরের ভোগদখলীয় সম্পত্তি জবর দখলের হুমকি অব্যাহত রেখেছে বলেও জানান। তাই মুল্যবান সম্পদ রক্ষার তাদের গোটা পরিবার নির্ঘুম রাত্রিযাপন করতে বাধ্য হচ্ছে। বীরেন্দ্র দেবনাথ আরও জানান বিষয়টি তিনি ইতোমধ্যে স্থানীয় প্রশাসন এবং দিনাজপুর-১ আসনের মাননীয় জাতীয় সংসদ সদস্য মহোদয় কে অবগত করেছেন।

এমন পরিস্থিতিতে ঐ পরিবারের পক্ষে সর্ব মহলের নেক দৃষ্টি কামনা করা হয়েছে।

আরও সংবাদ
এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।