1. admin@sabujbanglanews.com : সবুজ বাংলা নিউজ : সবুজ বাংলা নিউজ
  2. uttam.birganj14@gmail.com : সবুজ বাংলা নিউজ : সবুজ বাংলা নিউজ
প্রতিবন্ধী শিশুদের শিশুর অধিকার আদায়ে বীরগঞ্জে ঘন্টাধ্বনী ক্যাম্পেইন - সবুজ বাংলা নিউজ
শুক্রবার, ১৪ জুন ২০২৪, ০৯:৫১ অপরাহ্ন

প্রতিবন্ধী শিশুদের শিশুর অধিকার আদায়ে বীরগঞ্জে ঘন্টাধ্বনী ক্যাম্পেইন

বার্ত ডেক্স
  • প্রকাশের সময় : সোমবার, ২৫ সেপ্টেম্বর, ২০২৩

বিকাশ ঘোষ, বীরগঞ্জ (দিনাজপুর) প্রতিনিধি;

“আমরা চাই প্রতিবন্ধীসহ সকল শিশু বিদ্যালয়ে আসুক” এই প্রতিপাদ্যে প্রতিবন্ধী শিশুদের শিশুর অধিকার আদায়ে এক মিনিট ঘন্টাধ্বনী বাজিয়ে সকলের দৃষ্টি আকর্ষন করলো দিনাজপুরের বীরগঞ্জের শিশুরা।

“উই রিং দ্য বেল” নামক বিশ্বব্যাপী ক্যাম্পেইনের অংশ হিসেবে দীপ শিখার সার্বিক ব্যবস্থাপনায় সোমবার সকালে উপজেলার মরিচা ইউনিয়নের খামারখড়িকাদাম মাধ্যমিক বিদ্যালয়ে ৪টি শিক্ষা প্রতিষ্ঠানের শতাধিক প্রতিবন্ধী ও অ-প্রতিবন্ধী শিশুরা একসঙ্গে ঘন্টা, ঢোল, বাদ্যযন্ত্র এমনকি থালা বাসন বাজিয়ে প্রতীকী এ কর্মসূচী পালন করেছে।
যে সমস্ত প্রতিবন্ধী শিশু স্কুলে যেতে পারে না তাদের শিশুর অধিকার নিশ্চিত করার জন্য অন্য সকল প্রতিবন্ধী ও প্রতিবন্ধী নয় এমন সকল শিশু, তাদের শিক্ষক, অভিভাবক ও এসএমসির সদস্য মিলে দুপুর বারোটা থেকে বারোটা এক মিনিট পর্যন্ত একযোগে ঘন্টাধ্বনী এ কর্মসূচী পালন করেন।
এ সময় উপস্থিত ছিলেন খামারখড়িকাদাম মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ আব্দুল কাদের, বিদ্যালয়ের সভাপতি মোঃ আজিজুল ইসলাম, খামারখড়িকাদাম সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ রোকনুজ্জামান, ভবাণীপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়ের সাবেক সহকারী শিক্ষক মোঃ সিরাজুল ইসলাম, দীপ শিখা এরিয়া ম্যানেজার ও ফোকাল পারসন মোঃ রজব আলী মন্ডল ও সিইপি প্রকল্পের ফ্যাসিলিটেটরবৃন্দসহ শিক্ষিক, অভিবাবক ও স্কুল ম্যানেজিং কমিটির সদস্যবৃন্দ।
দীপশিখা এরিয়া ম্যানেজার ও ফোকাল পারসন মোঃ রজব আলী মন্ডল বলেন, “উই রিং দ্য বেল” ক্যাম্পেইনটি নেদারল্যান্ড ভিত্তিক লিলিয়ান ফাউন্ডেশনের একটি উদ্যোগ যা বাংলাদেশে এর কৌশলগত অংশীদার সিডিডি সারাদেশে পালন করছে। বাংলাদেশের প্রতিবন্ধী শিশুদের শিক্ষায় সহায়তা প্রদান ও সকলকে শিক্ষার আওতায় নিয়ে আসার জন্য লিলিয়ান ফাউন্ডেশন ডিআরআরএ-কে সহায়তা করছে এবং ডিআরআরএ এর স্থানীয় অংশীদার দীপশিখার মাধ্যমে বীরগঞ্জের মরিচা ইউনিয়নে তা বাস্তবায়ন করছে। কিন্তু বাংলাদেশে ও সারা বিশ্বে এ বিষয়ে সহায়তা বাড়ানো প্রয়োজন। এসব স্কুল প্রতিবন্ধী শিশুদের জন্য আন্তরিক ও চরিত্রগতভাবে আরও বেশি প্রবেশগম্য হওয়া প্রয়োজন। শিক্ষক ও শিশুর উপকরণ যেন প্রতিবন্ধী শিশুদের চাহিদা পূরণ করতে পারে এবং শিক্ষা যে প্রতিবন্ধী শিশুরও মৌলিক অধিকার সেটা যেন সকলে অনুধান করে।

আরও সংবাদ
এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।