1. admin@sabujbanglanews.com : সবুজ বাংলা নিউজ : সবুজ বাংলা নিউজ
  2. uttam.birganj14@gmail.com : সবুজ বাংলা নিউজ : সবুজ বাংলা নিউজ
দিনাজপুরে উৎপাদন হবে সোয়া কোটি লিটার ভোজ্য তেল - সবুজ বাংলা নিউজ
শুক্রবার, ১৪ জুন ২০২৪, ০৮:৩৮ অপরাহ্ন

দিনাজপুরে উৎপাদন হবে সোয়া কোটি লিটার ভোজ্য তেল

বার্ত ডেক্স
  • প্রকাশের সময় : বৃহস্পতিবার, ১৬ ফেব্রুয়ারী, ২০২৩

জলিল (বীরগঞ্জ) দিনাজপুর প্রতিনিধি :-

 

বাজারে ভোজ্য তেলের দাম নিয়ে অস্থিরতা শুরুর পর ধানের জেলা দিনাজপুরের কৃষকরা ব্যাপকহারে শুরু করেছে তেল জাতীয় ফসল সরিষার আবাদ। দিনাজপুরে এবার ২২ হাজার ৭৪০ হেক্টর জমিতে আবাদ হচ্ছে এই তেলজাতীয় ফসলের। যা গত বছরের তুলনায় ৬ হাজার ৬৪০ হেক্টর বেশি।
তেল প্রস্তুতকারকরা আশা করছেন, এসব সরিষা কাটা-মাড়াইয়ের পর দিনাজপুর জেলায় এবার প্রায় ১ কোটি ১৮ লাখ লিটার ভোজ্য তেল (সরিষার তেল) উৎপন্ন হবে।
দিনাজপুর সদর উপজেলার নশিপুর গ্রামের কৃষক অমল চন্দ্র রায় জানান, আমন ধান আবাদের পর বোরো আবাদ শুরু না হওয়া পর্যন্ত তার জমি পতিত থাকে। কিন্তু এবার আমন ধান কাটার পর এক বিঘা (৫০ শতক) জমিতে তিনি সরিষার চাষ করছেন। আর ক’দিন পরেই সরিষা ঘরে তুলে ওই জমিতে বোরো আবাদ করবেন তিনি। এই এক বিঘা জমিতে সরিষা আবাদ করতে সবমিলিয়ে তার খরচ হয়েছে ১০ হাজার ৫শ’ টাকা। ফলনও ভালো হয়েছে। অন্তত ৮ থেকে ৯ মণ সরিষার ফলন পাবেন বলে আশা করছেন তিনি। বর্তমান বাজার অনুযায়ী সরিষা বিক্রি করে অন্তত ২৫ হাজার টাকা পাবেন। এতে তার এক বিঘা জমিতে ১৫ হাজার টাকা বাড়তি আয়ের পাশাপাশি পরিবারের ভোজ্য তেলের চাহিদাও মিটবে।
দিনাজপুর জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক নুরুজ্জামান জানান, ভোজ্য তেলের চাহিদা মেটানোর পাশাপাশি আর্থিকভাবে লাভবান করতে কৃষকদের এবার সরিষা আবাদে উৎসাহিত করা হয়েছে। এ জন্য জেলায় কৃষকদের মাঝে সাড়ে ৪৩ হাজার কেজি সরিষার বীজ বিনামূল্যে বিতরণ করা হয়েছে। পাশাপাশি সাড়ে ৪৩ হাজার কৃষককে বিনামূল্যে সারও দেয়া হয়েছে। ফলে জেলায় এবার সরিষার আবাদ ব্যাপকহারে বৃদ্ধি পেয়েছে।
তেল প্রস্তুতকারক ও কৃষি বিভাগের কর্মকর্তাদের সাথে কথা বলে জানা গেছে, এই ২৯ হাজার ৪৯২ মেট্রিক টন সরিষা দিয়ে প্রায় ১ কোটি ১৮ লাখ লিটার ভোজ্য তেল উৎপাদন করা সম্ভব। দিনাজপুরের ফুলবাড়ী উপজেলার প্রাচীন তেলকল মা ওয়েল মিলের স্বত্ত্বাধিকারী নন্দ সাহা জানান, প্রতিমণ (৪০ কেজি) সরিষায় তেল পাওয়া যায় ১৬ লিটার। অর্থ্যাৎ এক মেট্রিক টন সরিষায় তেল উৎপাদন হয় ৪শ’ লিটার। সেই হিসাব অনুযায়ী দিনাজপুরে ২৯ লাখ ৪৯২ মেট্রিক টন সরিষায় উৎপাদন হবে ১ কোটি ১৭ লাখ ৯৬ হাজার ৮শ’ লিটার সরিষার তেল।

আরও সংবাদ
এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।