1. admin@sabujbanglanews.com : সবুজ বাংলা নিউজ : সবুজ বাংলা নিউজ
  2. uttam.birganj14@gmail.com : সবুজ বাংলা নিউজ : সবুজ বাংলা নিউজ
ঘোড়াঘাটে বস্তা পদ্ধতিতে আদা চাষ - সবুজ বাংলা নিউজ
মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৭:৩৮ অপরাহ্ন

ঘোড়াঘাটে বস্তা পদ্ধতিতে আদা চাষ

বার্ত ডেক্স
  • প্রকাশের সময় : শনিবার, ২৬ আগস্ট, ২০২৩

ঘোড়াঘাট (দিনাজপুর) প্রতিনিধিঃ

দিনাজপুরের ঘোড়াঘাটে কুলানন্দপুর সিআইজি কৃষক দলের সদস্যরা বস্তা পদ্ধতিতে আদা চাষ করে এলাকায় ব্যাপক সাড়া ফেলেছে।
এছাড়া পরিত্যক্ত জমিসহ বসতবাড়ির উঠানে আদা চাষে কৃষকদের পরামর্শ দিচ্ছেন স্থানীয় কৃষি বিভাগ। উপজেলা কৃষি অফিসের কারিগরি সহায়তায় ও দিক নির্দেশনায় কুলানন্দপুর সিআইজি কৃষক দলের সদ্যরা খরিপ-১ মৌসুমে মার্চ-এপ্রিল মাসে ১হাজার ৬শ বস্তায় আদা চাষ করেছেন।

চাষিরা বলেছেন, বর্তমান আদার বাজারে দাম বেশি হওয়ার কারণে সিআইজি কৃষক দলের ৩০ জন সদস্য নিজেদের পরিবারের চাহিদা মিটাতে এবং আর্থিক ভাবে স্বাবলম্বী হতে আদা চাষে আগ্রহী হন।

তারা আরও বলেন, তুলনামুলকভাবে কম পরিশ্রমে অধিক লাভ হওয়ায় আদা চাষে ঝুঁকছেন এ উপজেলার কৃষকেরা। কুলানন্দপুর সিআইজি কৃষক দলের মোঃ রুবেল সরকার জানান, কৃষি অফিসের পরামর্শে আমরা খরিপ-১ মৌসুমে বস্তা পদ্ধতিতে আদা চাষ করি।

বর্তমানে পরিপূর্ণভাবে বেড়েছে আদার গাছ। এই পদ্ধতিতে আমরা বস্তা প্রতি ২-৩ টি আদা বীজ হিসেবে ব্যবহার করি। তিনি আরো বলেন,এক শতাংশ জমির জন্য ৪-৫ কেজি আদার বীজ প্রয়োজন হয়। আর একটি গাছ থেকে আড়াই কেজি বা তার চেয়ে বেশি আদা পাওয়া যায়।

উপ-সহকারী কৃষি কর্মকর্তা মোঃ ফারুক হোসেন জানান, আদা চাষে তেমন পরিশ্রম করতে হয় না। বেলে দোঁ-আঁশ মাটিতে আদা চাষের জন্য উপযোগী। জমি প্রস্তুত করার সময় মাটিতে সার দিতে হয়। আর কোন সার দিতে হয় না। বর্ষা মৌসুমে ছত্রাক আক্রমন করার সম্ভাবনা থাকে তাই এ সময়ে ছত্রাক নাশক স্প্রে করতে হয়। আর তেমন কোন পরিশ্রম নেই।

উপজেলা কৃষি অফিসার মোঃ রফিকুজ্জামান জানান, কুলানন্দপুর সিআইজি কৃষক দলের সদস্যরা স্ব-উদ্যোগে ১ হাজার ৬শ বস্তায় আদা চাষ করেছেন। আমরা কৃষি অফিসের পক্ষ থেকে কারিগরি পরামর্শ দিয়ে আসছি। এছাড়াও পরিত্যক্ত জমি ও বসত বাড়ির উঠানে আরও ৫ হেক্টর জমিতে আদার চাষ করেছে।

আরও সংবাদ
এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।