1. sbnews2016@gmail.com : সবুজ বাংলা নিউজ : সবুজ বাংলা নিউজ
  2. support@wordpress.org : Support :
  3. uttam.birganj14@gmail.com : বার্তা বিভাগ : বার্তা বিভাগ
রবিবার, ২৭ নভেম্বর ২০২২, ১১:৩৭ পূর্বাহ্ন
শিরোনাম :
বীরগঞ্জের নিজপাড়ায় জমি নিয়ে বিবাদে দুই মহিলা আহত বিএনপি’র আহুত সমাবেশে জনগণের কাছে ক্ষমা প্রার্থনা করা উচিত -মনোরঞ্জন শীল গোপাল এমপি বিএনপি’র আহুত সমাবেশে জনগণের কাছে ক্ষমা প্রার্থনা করা উচিত -মনোরঞ্জন শীল গোপাল এমপি বীরগঞ্জে ক্ষেতের ফসল ক্ষেতেই নষ্ট হয়ে বর্গা চাষীদের স্বপ্ন দুঃস্বপ্ন হচ্ছে কাহারোলে মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ড উপজেলা কমিটি গঠন সভাপতি দিলীপ সাঃসম্পাদক আলমাস হোঃ খান বিরামপুরে মেয়র কাপ টি-২০ ক্রিকেট টুর্নামেন্টের উদ্বোধন কাহারোলে দুই নির্বাহী অফিসার ( ইউএনও)’র বিদায়ী ও বরণ অনুষ্ঠান নীলফামারীতে বৃদ্ধার ঝুলন্ত মরদেহ উদ্ধার বীরগঞ্জে দুর্বৃত্তের অমানবিক নিষ্ঠুরতার বলি হয়ে আগুনে পুড়ল কৃষকের পাকা আমন ধানের পালা কাহারোল উপজেলা নির্বাহী অফিসার মনিরুল হাসানের বিদায়ী সংবর্ধনা ধর্ষণের চেষ্টা ও ভাংচুরের মামলায় আটক -১ কাহারোল উপজেলা নির্বাহী অফিসার কে বাংলাদেশ প্রেসক্লাব কাহারোল উপজেলা শাখার পক্ষ থেকে, বিদায় সম্বর্ধনা বীরগঞ্জ উপজেলায় জাতীয় পার্টির বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে বীরগঞ্জে মহান বিজয় দিবস, শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে প্রস্তুতিমূলক সভা বীরগঞ্জে প্রচেষ্টা ব্লাড ব্যাংক এর মাসব্যাপী শীতবস্ত্র বিতরণ কর্মসূচি

পায়ের প্রতি ভালোবাসা

অধ্যাপক ডা. শুভাগত চৌধুরী
  • প্রকাশের সময়: রবিবার, ৫ ডিসেম্বর, ২০২১
  • ১৬৭ জন দেখেছেন

স্বাস্থ্যে সুখ আনার কথা যখন আমরা বলি, তখন পায়ের যত্নের কথা আসে সব শেষে। এই অবহেলা ও অযত্নের জন্য ভুগতে হয়। পায়ে ক্রনিক ব্যথা, সংক্রমণ আর দুর্গন্ধ এসব সমস্যা অপ্রীতিকর আর বেদনার। তাই পা-কে একটু ভালোবাসা দিন।

মোজা নিয়ে ভুল
আমরা মোজা পরি কিন্তু খেয়াল করি কম। আরাম ও রোগ প্রতিরোধ দুটোতেই কাজে লাগে এটি। মোজা যদি বড় হয় বা খুব ছোট, তাহলে পায়ে পড়তে পারে ফোসকা। মোজা দিয়ে যাতে বায়ু চলাচল করে, সে জন্য শতভাগ সুতি মোজা পরুন। এতে পা শুকনো থাকবে। ভেজা পা থেকে হয় ফোসকা ও ছত্রাকের সংক্রমণ।

বাসায় খালি পায়ে হাঁটুন
দিনের কাজের শেষে জুতা-মোজা খুলে পা-কে আরাম দিন। এ সময় স্লিপারে পা গলিয়ে দেওয়া বা অল্প সময় খালি পায়ে হাঁটা যায়। কিন্তু বেশি সময় নয়। তাতে হতে পারে গোড়ালিতে ব্যথা বা টেনডনে প্রদাহ হতে পারে। এক জোড়া মাপসই স্লিপার পরুন। যাঁরা বয়স্ক ও যাঁদের ডায়াবেটিস আছে, তাঁরা পরবেন আরামদায়ক জুতা।
দুর্গন্ধ রোধে ঘরোয়া টোটকা
২০ মিনিট ধরে দুটি টি-ব্যাগ ভেজান ৬০০ এমএল বা আড়াই কাপ পানিতে। তারপর ১৫ মিনিট  জ্বাল দিন। এরপর দেড় লিটার পানি মেশান। হয়ে গেল পা ভেজানোর দাওয়াই। এই পানি দিয়ে পা পরিষ্কার করুন নিয়মিত।

চটি বা ফ্লিপ ফ্লপ
পরা-খোলা সহজ কিন্তু সব সময়ের জন্য নয়। সমুদ্রতীরে পরার জন্য জুতসই কিন্তু হাঁটার জন্য নয়। অল্প সময় পরা যায় কিন্তু দীর্ঘ সময়ের জন্য ভালো নয়।

পায়ের গন্ধে কুইক ফিক্স
পায়ে আছে দুই লাখ ঘর্মগ্রন্থি। তাই অনেকের পা খুব ঘামে। পায়ের দুর্গন্ধ দূর করতে দিতে পারেন তাঁরা অ্যান্টি পারস্পিরেন টো স্প্রে।

কিনবেন স্পোর্টস সু
স্পোর্টস স্টোর থেকে স্পোর্টস সু কেনা ভালো। ১২ মাসে একবার বদলে নেবেন সেগুলো। জুতা মাপমতো না হলে পায়ে অসুবিধা হয়। সে জন্য ক্রনিক ফুট পেন হতে পারে। পায়ের বুড়ো আঙুল হবে মাপ। জুতা ভালো করে পরে দেখুন, এরপর কিনুন।

ঝামা পাথর
হালকা করে পায়ে সপ্তাহে একবার ঝামা ঘষে পা ভিজিয়ে শুকিয়ে নেবেন।

নারকেল তেল উপকারী 
নারকেল তেলে আছে ছত্রাকরোধী গুণ। এটি শুকনো ত্বক করে নরম আর আর্দ্র। তাই এই তেল পায়ের জন্য উপকারী হতে পারে।

সব কড়ার জন্য সার্জারি নয়
পায়ের কড়ায় খুব ব্যথা হলে বা ফুলে গেলে লাগতে পারে অপারেশন। নইলে পায়ের কড়ায় খুব বেশি অসুবিধা নেই।

পা হবে উজ্জ্বল 
ঘরোয়া উপকরণেই পা উজ্জ্বল করা যায়। সে জন্য ২ কাপ কুসুমগরম পানিতে আধা কাপ ভিনেগার দিয়ে দিন। তাতে ২ টেবিল চামচ বেকিং সোডা দিন। এই মিশ্রণে প্রতি সপ্তাহে ২০ মিনিট পা ভেজান। তারপর দেখুন মজা।

লেখক: সাবেক অধ্যক্ষ, চট্টগ্রাম মেডিকেল কলেজ

সেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরও সংবাদ:
© ২০২২ সর্বস্বত্ব সংরক্ষিত | সবুজ বাংলা নিউজ
Theme Designed BY Kh Raad ( Frilix Group )