1. sbnews2016@gmail.com : সবুজ বাংলা নিউজ : সবুজ বাংলা নিউজ
  2. support@wordpress.org : Support :
  3. uttam.birganj14@gmail.com : বার্তা বিভাগ : বার্তা বিভাগ
রবিবার, ২৭ নভেম্বর ২০২২, ১১:০৮ পূর্বাহ্ন
শিরোনাম :
বীরগঞ্জের নিজপাড়ায় জমি নিয়ে বিবাদে দুই মহিলা আহত বিএনপি’র আহুত সমাবেশে জনগণের কাছে ক্ষমা প্রার্থনা করা উচিত -মনোরঞ্জন শীল গোপাল এমপি বিএনপি’র আহুত সমাবেশে জনগণের কাছে ক্ষমা প্রার্থনা করা উচিত -মনোরঞ্জন শীল গোপাল এমপি বীরগঞ্জে ক্ষেতের ফসল ক্ষেতেই নষ্ট হয়ে বর্গা চাষীদের স্বপ্ন দুঃস্বপ্ন হচ্ছে কাহারোলে মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ড উপজেলা কমিটি গঠন সভাপতি দিলীপ সাঃসম্পাদক আলমাস হোঃ খান বিরামপুরে মেয়র কাপ টি-২০ ক্রিকেট টুর্নামেন্টের উদ্বোধন কাহারোলে দুই নির্বাহী অফিসার ( ইউএনও)’র বিদায়ী ও বরণ অনুষ্ঠান নীলফামারীতে বৃদ্ধার ঝুলন্ত মরদেহ উদ্ধার বীরগঞ্জে দুর্বৃত্তের অমানবিক নিষ্ঠুরতার বলি হয়ে আগুনে পুড়ল কৃষকের পাকা আমন ধানের পালা কাহারোল উপজেলা নির্বাহী অফিসার মনিরুল হাসানের বিদায়ী সংবর্ধনা ধর্ষণের চেষ্টা ও ভাংচুরের মামলায় আটক -১ কাহারোল উপজেলা নির্বাহী অফিসার কে বাংলাদেশ প্রেসক্লাব কাহারোল উপজেলা শাখার পক্ষ থেকে, বিদায় সম্বর্ধনা বীরগঞ্জ উপজেলায় জাতীয় পার্টির বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে বীরগঞ্জে মহান বিজয় দিবস, শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে প্রস্তুতিমূলক সভা বীরগঞ্জে প্রচেষ্টা ব্লাড ব্যাংক এর মাসব্যাপী শীতবস্ত্র বিতরণ কর্মসূচি

ওজন কমাতে সন্ধ্যার পর ৫ কাজ করবেন না

লাইফস্টাইল ডেস্ক
  • প্রকাশের সময়: রবিবার, ৫ ডিসেম্বর, ২০২১
  • ১৪৫ জন দেখেছেন

সঠিক জীবনযাপন ও খাদ্যাভাস নিয়ন্ত্রণের মাধ্যমে সহজেই ওজন কমানো সম্ভব। একই সঙ্গে ওজন কমাতে হলে বেশ কিছু বিষয়ের প্রতি নজর রাখা জরুরি। অর্থাৎ আপনি কী খাচ্ছেন তার চেয়েও কোন সময়ে খাচ্ছেন, তা বেশি গুরুত্বপূর্ণ।

আবার বেশিক্ষণ না খেয়ে থাকাটাও ক্ষতিকর। আবার খাবারের মান ভালো না হলেও ওজন কমানো কষ্টকর। তাই জেনে নিন ওজন কমাতে সন্ধ্যার পর যে ৫টি কাজ ভুলেও করবেন না-

১. হঠাৎ করেই ক্যালোরি কমিয়ে দেবেন না। এতে শরীরের বিপাক ক্রিয়ার হারও কমতে থাকে। সেক্ষেত্রে আপনি যতই ব্যায়াম করুন না কেন, শরীর ফ্যাট জমিয়েই রাখবে। ক্যালোরি গ্রহণের মাত্রা একেবারে কমিয়ে দিলে পেশি কমতে থাকে। শরীরে সঞ্চিত পানি বেরিয়ে যায় ও একই সঙ্গে জমিয়ে রাখা পুষ্টিগুণও চলে যায়। তাই প্রতিদিন ন্যূনতম ১২০০ ক্যালোরি আপনাকে গ্রহণ করতেই হবে। খাদ্য তালিকায় প্রোটিন, কার্বোহাইড্রেট, ফ্যাট সবকিছু রাখাও জরুরি।

২. ওজন কমাতে রাতে কার্বোহাইড্রেট খাওয়া বন্ধ করে দেন অনেকে। এ কারণে পেট পুরোপুরি ভরে না। ফলে আবারও খিদে লাগতে পারে। তাই রাতে সুষম খাদ্য গ্রহণের পরামর্শ দেন ডায়েটিশিয়ানরা। মারিয়ানা ডিনিন নামে এক ডায়েটিশিয়ান ও ওজন কমানোর বিশেষজ্ঞের মতে, কার্বোহাইড্রেটের মাধ্যমে আমাদের মস্তিষ্ক ও কেন্দ্রীয় স্নায়ুতন্ত্র পরিতৃপ্ত বোধ করে। এ ছাড়াও কার্বোহাইড্রেটের মাধ্যমে গ্লাইসেমিক ইনডেক্সের মাত্রাও কমে যায় ও পেট ভরা থাকে।

৩. বিকালের পর থেকে হঠাৎ করেই যখন তখন খাবেন না। বিরক্ত বা মানসিক চাপে থাকলে মানুষের বেশি ক্ষুধা লাগে। এমন পরিস্থিতিতে রান্নাঘর, ফ্রিজ ও তাক থেকে প্রক্রিয়াজাত খাবার বাদ দিন। তার পরিবর্তে ফল, টকদই, শুকনো ফল, ওটস, মুসলি ও বেরি রাখুন ঘরে। যাতে ক্ষতিকর মিষ্টি পদার্থ থেকে দূরে থাকতে পারেন। পুষ্টিবিদদের মতে, ডেজার্টে আইসক্রিমের পরিবর্তে গ্রিক দই, ফল, গ্রানোলা ইত্যাদি অন্তর্ভুক্ত করতে পারেন। এগুলিতে প্রোটিন পাওয়া যায় ও তারা আপনার মিষ্টি লোভকেও শান্ত করতে পারে।

৪. ওজন কমাতে কখনো ক্র্যাশ ডায়েট অনুসরণ করবেন না। এটি মোটেও বুদ্ধিমানের কাজ নয়। এতে শুরুর দিকে ওজন হয়তো খানিকটা কমবে। তবে কিছুদিন পরই আবার তা ফিরে আসবে। আপনি ভেতরে ভেতরে দুর্বল হয়ে পড়বেন, কমবে রোগ প্রতিরোধ ক্ষমতা। ডিহাইড্রেশন হতে পারে, বুক ধড়ফড়ানি বা হৃদরোগে আক্রান্ত হওয়ার আশঙ্কাও থাকে।

৫. ওজন কমাতে হলে পর্যাপ্ত ঘুম জরুরি। শরীরের স্ট্রেস হরমোন কর্টিসোলের পরিমাণ বাড়বে, তার ফলেই বাড়বে ওজন। ঠিক সময়ে ঘুমোতে না গেলে অসময়ে ক্ষুধা লাগে ও অস্বাস্থ্যকর খাবার খাওয়ার পরিমাণ বাড়ে।

সেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরও সংবাদ:
© ২০২২ সর্বস্বত্ব সংরক্ষিত | সবুজ বাংলা নিউজ
Theme Designed BY Kh Raad ( Frilix Group )