1. admin@sabujbanglanews.com : সবুজ বাংলা নিউজ : সবুজ বাংলা নিউজ
  2. uttam.birganj14@gmail.com : সবুজ বাংলা নিউজ : সবুজ বাংলা নিউজ
কম্পিউটার ল্যাব অপারেটর গণকে দশম গ্রেড কেন দেওয়া হবেনা মর্মে রুল জারি - সবুজ বাংলা নিউজ
সোমবার, ১৫ এপ্রিল ২০২৪, ০২:৩৫ পূর্বাহ্ন

কম্পিউটার ল্যাব অপারেটর গণকে দশম গ্রেড কেন দেওয়া হবেনা মর্মে রুল জারি

বার্ত ডেক্স
  • প্রকাশের সময় : বুধবার, ১৯ জুলাই, ২০২৩

এম.পি.ও ভুক্ত মাধ্যমিক বিদ্যালয়ে ০৩ বছর মেয়াদি ডিপ্লোমা প্রকৌশলী কম্পিউটার ল্যাব অপারেটরগণকে কেন দশম গ্রেড দেওয়া হবেনা তা জানতে চেয়ে হাইকোর্টে মাননীয় বিচারপতি মোঃ নজরুল ইসলাম তালুকদার ও মাননীয় বিচারপতি খাইজির হায়াত মহোদয়ের বেঞ্চ।একই সাথে শিক্ষা মন্ত্রনালয়ের সচিব ও ডিজি মহোদয়কে রিটকারীগণ দশম গ্রেড পাওয়ার জন্য যে আবেদন দিয়েছেন তা দ্রুত নিষ্পত্তির নির্দেশ দিয়েছেন।রিট পিটিশনারদের পক্ষে মামলাটি শুনানী করেন আইনজীবী মোহাম্মদ ছিদ্দিক উল্লাহ মিয়া। রিট কারীদের আইনজীবী মোহাম্মদ ছিদ্দিক উল্লাহ মিয়া বলেন সারাদেশে বেসরকারি এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানে কম্পিউটার ল্যাব অপারেটর পদে কর্মরত তিন বছর মেয়াদি ডিপ্লোমাধারীগণ ১৬ তম গ্রেডে বেতন পাচ্ছেন।কম্পিউটার ল্যাব অপারেটর পদে নিয়োগের যোগ্যতাও চাওয়া হয়েছে ০৩ বছর মেয়াদী ডিপ্লোমা।জনবল কাঠামো ও এম.পি.ও নীতিমালায় অন্য বিষয়ে নিয়োগপ্রাপ্তগণ তিন বছর মেয়াদি ডিপ্লোমা দিয়ে দশম গ্রেডে বেতন পাচ্ছেন অথচ একই শিক্ষাগত যোগ্যতা দিয়ে কম্পিউটার ল্যাব অপারেটরগণ বেতন পাচ্ছেন ১৬ তম গ্রেডে। এ ছাড়াও ডিপ্লোমা প্রকৌশলীগণের ১৯৯৪ ইং সালের যে গেজেট নোটিফিকেশন আছে সেটাও মানা হয়নি, যা সমসাময়িক একই যোগ্যতার বেতন বৈষম্যের শিকার হচ্ছে এবং সাংবিধানিক অধিকার লঙ্ঘন।

বাংলাদেশ বেসরকারি কম্পিউটার ল্যাব অপারেটর ফোরামের সভাপতি সভাপতি মোঃ সেকেন্দার আলম সুমন বলেন আমরা ইতিপূর্বে শিক্ষা মন্ত্রণালয়ের সচিব, ডিজি মহোদয়কে আমাদের অধিকার দশম গ্রেড প্রাপ্যতার জন্য একাধিকবার আবেদন করেছি কিন্তু সংশ্লিষ্ট মহোদয়গণ আমাদের বিষয়ে কোন ব্যবস্থা গ্রহণ করেননি বলে আমরা মর্মাহত।

তাই আমরা রিট কারিগণ পরামর্শের জন্য আইনজীবী মোহাম্মদ ছিদ্দিক উল্লাহ মিয়া মহোদয়ের শরণাপন্ন হই। আইনজীবী মোহাম্মদ ছিদ্দিক উল্লাহ মিয়া লিগাল নোটিশ দেন এবং রিট কারীগণ দশম গ্রেড পাওয়ার জন্য ইতিপূর্বে যে আবেদন করেছেন তার কোন কর্ণপাত না করলে মহামান্য আদালতে আইনজীবী মোহাম্মদ ছিদ্দিক উল্লাহ মিয়া রিট কারীর পক্ষে রিট দায়ের করলে উক্ত রিট রুল জারি হয়।
মোহাম্মদ ছিদ্দিক উল্লাহ মিয়া বলেন যথাসময়ে রুলটি জারি হয়ে শুনানিতে আসলে কম্পিউটার ল্যাব অপারেটরগণ তাদের ন্যায্য অধিকার পাবে এবং বেতন বৈষম্য থেকে তারা পরিত্রাণ পাবে সেই সাথে দশম গ্রেডে বেতন পাবে বলে আমি আশা করি।

রিটকারীগণ হলেন বাংলাদেশ বেসরকারি কস্পিউটার ল্যাব অপারেটর ফোরামের সভাপতি মোঃ সেকেন্দার আলম সুমন,সাঃ সম্পাদক মোঃ জিয়ায়ুল হাসান, আব্দুল্লাহ আল মামুন সহ অন্য রিটকারী সহকর্মীগণ।

আরও সংবাদ
এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।