1. admin@sabujbanglanews.com : সবুজ বাংলা নিউজ : সবুজ বাংলা নিউজ
  2. uttam.birganj14@gmail.com : সবুজ বাংলা নিউজ : সবুজ বাংলা নিউজ
বীরগঞ্জে নদীর ব্লক সরে ভয়াবহ ভাঙনের মুখে এলাকাবাসী - সবুজ বাংলা নিউজ
শুক্রবার, ১৪ জুন ২০২৪, ১০:২৫ অপরাহ্ন

বীরগঞ্জে নদীর ব্লক সরে ভয়াবহ ভাঙনের মুখে এলাকাবাসী

বার্ত ডেক্স
  • প্রকাশের সময় : বৃহস্পতিবার, ১৩ জুলাই, ২০২৩

বিকাশ ঘোষ, বীরগঞ্জ(দিনাজপুর)প্রতিনিধি:

দিনাজপুরের বীরগঞ্জ উপজেলার ঢেপা নদীর ব্লক সরে ভয়াবহ ভাঙনের মুখে শিক্ষাপ্রতিষ্ঠান, ব্যবসা প্রতিষ্ঠানসহ বসতবাড়ি। কয়েকদিনের ভারী বৃষ্টিপতের কারণে ঢেপা নদীর পানি বৃদ্ধি পেয়ে ভাঙনের তীব্রতা বৃদ্ধিতে শহররক্ষা বাঁধের সিসি ব্লক সরে যাওয়ায় ভয়াবহ হুমকির মুখে পড়েছে ওই এলাকার মহিলা মাদ্রাসা, দক্ষিণ মাকড়াই সরকারি প্রাথমিক বিদ্যালয়সহ বিভিন্ন প্রতিষ্ঠান সহ বাসবাড়ি। দ্রুত সংস্কার করা না হলে বিলীন হয়ে যেতে পারে সরকারি প্রাথমিক বিদ্যালয়,দোকানঘরসহ বাড়িঘর। মঙ্গলবার (১১ জুলাই -২০২৩) বিকেলে উপজেলার সুজালপুর ইউনিয়নের স্লুইসগেটের সামনে ক্ষতিগ্রস্ত এলাকায় সরজমিন গিয়ে দেখা যায় ভয়ঙ্কর রূপ।
জানা গেছে, ১৯৯৮ সালে পৌর শহরকে ঢেপা নদীর ভাঙনের হাত থেকে রক্ষায় স্লুইসগেট এলাকা থেকে প্রায় পর্যন্ত ২০০ মিটার শহররক্ষা বাঁধ প্রকল্পের অধীনে সিসি ব্লক স্থাপন করা হয়। কিন্তু প্রতি বছর বন্যার সময় ব্লক সরে ভাঙনের সৃষ্টি হয়। এলাকাবাসীর অভিযোগ ওই সময় নিম্নমানের কাজ করায় অল্পদিনে মধ্যেই ব্লক সরে যেতে থাকে। বর্তমানে ভারী কর্ষণে পৌর শহর সংলগ্ন ঢেপা নদীর সিসি ব্লক সরে ও ভেঙে যাচ্ছে। এতে সরকারি প্রাথমিক বিদ্যালয়, মহিলা মাদ্রাসা, দোকান, শ্মশানঘাট,ফসলী জমিসহ সহস্রাধিক বাড়িঘর নদীবক্ষে বিলীন হওয়ার উপক্রম হয়েছে। দিনাজপুর পানি উন্নয়ন বোর্ড ১৯৯৮ সালে সরকারি প্রকল্পের আওতায় ওই এলাকাটি ঢেপা নদীর ভাঙনের হাত থেকে রক্ষায় ২০০ মিটার ব্লক মেরামতের কাজ অন্তর্ভুক্ত করে। গত দুই বছর আগে বন্যার কারণে একই স্থানে ব্লক সরে ভাঙনের সৃষ্টি হলে পানি উন্নয়ন বোর্ড কতৃপক্ষ সংস্কার করে ভাঙনে ঢেকানোর চেষ্টা চালিয়ে যায়। সেসময় অধিকাংশ ব্লক নদীগর্ভে বিলীন হয়ে গেছে। ঢেপা নদীর ভাঙন থেকে এলাকাটি রক্ষায় দ্রুত শহররক্ষা বাঁধের সিসি ব্লক সংস্কারের দাবি জানিয়েছেন এলাকাবাসী।
বুধবার ঢেপা নদীর ব্রিজ সংলগ্ন স্লুইসগেট
এলাকা ঘুরে দেখা গেছে, নদীর অস্বাভাবিক জোয়ারের তোড়ে ঢেউ তীরে আছড়ে পড়ছে। এতে ব্লকগুলো সরে যাচ্ছে এবং দুর্বল অনেক ব্লক ভেঙে নদীতে বিলীন হয়ে যাচ্ছে। স্লুইসগেট এলাকায় এক’পাশের ব্লক সরে গেছে। বাড়িঘর ভেঙে যাওয়ার আশঙ্কা করছে অনেকে। স্লুইসগেট এলাকায় বসবাস রত হাফিজ উদ্দিন,মো.বেলাল হোসেন, মো.শুকুর আলী ,মর্জিনা বেগম, মোছা:জমিলা বেগম, আলেয়া বেগম, মোস্তফা,আশরাফুল হক,মনি বেগম, সাবিনা আক্তার,হাবিবুর বলেন,নতুন করে নদী খননের কারণে প্রচণ্ড পানির স্রোতে ব্লক সরে গিয়ে নদী ভাঙনের তীব্রতা আরও বৃদ্ধি পেয়েছে। এতে এ এলাকায় বসবাসরত মানুষ হুমকির মুখে পড়েছে। অতিদ্রুত ব্লক সংস্কার করা না হলে তীর ভেঙে বাড়িঘর নদীতে বিলীন হয়ে যাবে। দ্রুত ঢেপা নদীতে ব্লক দিয়ে সংস্কারের দাবি জানাই। দিনাজপুর পানি উন্নয়ন বোর্ডের এসডিই মো.সিদ্দিকুর জামান বলেন, ঢেপা নদীর দক্ষিণকে স্লুইসগেট সংলগ্ন এলাকায় ব্লক সরে গিয়ে ক্ষতিগ্রস্ত স্থানে বস্তাতে বালু ভরে
বাঁধের ডিবিপি উপস্থাপন করা হয়েছে। গতকাল বুধবার বিকেল থেকে ৩০০ বস্তা ফেলা হয়েছে। আরও ২ হাজার বস্তা ফেলানো হবে। তিনি আরও বলেন,পানি কমে আসলে দ্রুত কাজ শুরু করা হবে।

আরও সংবাদ
এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।