1. admin@sabujbanglanews.com : সবুজ বাংলা নিউজ : সবুজ বাংলা নিউজ
  2. uttam.birganj14@gmail.com : সবুজ বাংলা নিউজ : সবুজ বাংলা নিউজ
দিনাজপুর শিক্ষা বোর্ডের ১৩ কলেজের পাসের হার শুন্য - সবুজ বাংলা নিউজ
মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৮:৪৭ অপরাহ্ন

দিনাজপুর শিক্ষা বোর্ডের ১৩ কলেজের পাসের হার শুন্য

বার্ত ডেক্স
  • প্রকাশের সময় : বৃহস্পতিবার, ৯ ফেব্রুয়ারী, ২০২৩

মোঃ মিজানুর রহমান
স্টাফ রিপোর্টার নীলফামারী।

২০২২ সালে অনুষ্ঠিত এইচএসসি ও সমমান পরীক্ষায় দিনাজপুর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের অধীনে থাকা ১৩ টি কলেজের পাসের হার শুন্য।

বুধবার (৮ ফেব্রুয়ারি) দিনাজপুর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক তোফাজ্জুর রহমান এ তথ্য জানিয়েছেন।

পরীক্ষা নিয়ন্ত্রক তোফাজ্জুর রহমান জানান, “২০২২ সালে অনুষ্ঠিত এইচএসসি পরীক্ষায় পাসের হার ৭৯ দশমিক ০৮ শতাংশ।
২০২১ সালের এইচএসসি পরীক্ষার ফলাফলে এই বোর্ডের অধীনে পাসের হার ছিল ৯২ দশমিক ৪৩ শতাংশ। অপরদিকে ২০২২ সালের এইএসসি পরীক্ষায় শূণ্য (০) শতাংশ ফলাফল প্রাপ্ত কলেজের সংখ্যা ১৩টি। আর মোট পাশকৃত পরীক্ষার্থীর সংখ্যা ৭৮ হাজার ৮৪৯ জন।

তিনি আরও জানান, দিনাজপুর শিক্ষা বোর্ডের অধীনে রংপুর বিভাগের মোট ৮টি জেলায় ২০২টি পরীক্ষা কেন্দ্রে ৬৭১টি কলেজের মোট ১ লাখ ২ হাজার ৯৩ জন পরীক্ষার্থী অংশ নেন।

এর মধ্যে উপস্থিত পরীক্ষার্থীর সংখ্যা ৯৯ হাজার ৭০৫ জন। উপস্থিত পরীক্ষার্থী মধ্যে ছাত্র সংখ্যা ৫০ হাজার ২৩০ জন ও ছাত্রী সংখ্যা ৪৯ হাজার ৪৭৫ জন।

এছাড়াও ২০২২ সালে অনুষ্ঠিত পরীক্ষায় জিপিএ-৫ পেয়েছেন ১১ হাজার ৮৩০ জন পরীক্ষার্থী। এর মধ্যে ছাত্র সংখ্যা ৫ হাজার ৫৭৫ জন এবং ছাত্রী সংখ্যা ৬ হাজার ২৫৫ জন।

পাসের হার শুন্য কলেজের মধ্যে রয়েছে ঠাকুরগাঁও রানীশংকৈল উপজেলার গোগর মহাবিদ্যালয়, সদর উপজেলার সালন্দর মহাবিদ্যালয় ও পীরগঞ্জ উপজেলার পীরগঞ্জ কলেজিয়েট স্কুল অ্যান্ড কলেজ, গাইবান্ধা জেলার নলডাঙা উপজেলার নলডাঙা মহিলা কলেজ, কুড়িগ্রাম রাজারহাট উপজেলার সিঙ্গার ডাবরীহাট বি এল হাই স্কুল ও কলেজ, পঞ্চগড়ের তেতুলিয়া উপজেলার আলহাজ্জ্ব তমিজ উদ্দীন কলেজ ও বোদা উপজেলার মাড়েয়া মডেল হাই স্কুল অ্যান্ড কলেজ, লালমনিরহাটের পাটগ্রাম উপজেলার নাসির উদ্দীন কলেজ, কালীগঞ্জ উপজেলার দুহুলী এস. সি হাই স্কুল অ্যান্ড কলেজ ও হাতীবান্ধা উপজেলার দইখাওয়া মহিলা কলেজ, নীলফামারী ডিমলা উপজেলার চৌধুরানী হাই স্কুল অ্যান্ড কলেজ এবং দিনাজপুরের বীরগঞ্জ উপজেলার সনকা আদর্শ কলেজ ও ফুলবাড়ী উপজেলার উত্তর লক্ষ্মীপুর হাই স্কুল অ্যান্ড কলেজ।

আরও সংবাদ
এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।