1. admin@sabujbanglanews.com : সবুজ বাংলা নিউজ : সবুজ বাংলা নিউজ
  2. uttam.birganj14@gmail.com : সবুজ বাংলা নিউজ : সবুজ বাংলা নিউজ
বীরগঞ্জে প্রচন্ড তাপদাহ ও লোডশেডিংয়ে জনজীবন বিপর্যয় - সবুজ বাংলা নিউজ
বুধবার, ২৯ মে ২০২৪, ১১:৩১ পূর্বাহ্ন

বীরগঞ্জে প্রচন্ড তাপদাহ ও লোডশেডিংয়ে জনজীবন বিপর্যয়

বার্ত ডেক্স
  • প্রকাশের সময় : মঙ্গলবার, ৬ জুন, ২০২৩

বিকাশ ঘোষ, বীরগঞ্জ(দিনাজপুর)প্রতিনিধি:

দিনাজপুরের বীরগঞ্জে তীব্র গরমের সাথে পাল্লা দিয়ে বাড়ছে লোডশেডিং। এতে বিপর্যস্ত জনজীবন। গরম আর লোডশেডিংয়ে চরম ভোগান্তিতে পড়েছে মানুষ। লোডশেডিংয়ের কারণে মানুষ রাতে ঘুমাতে পারছে না। স্কুল কলেজগামী শিক্ষক-শিক্ষার্থীর সহ সর্বস্তরের মানুষের নাজেহাল অবস্থা। কয়দিনের মূদু তাপপ্রবাহে ক্ষুদ্র ও মাঝারি শিল্প কারখানা বন্ধ হওয়ার উপক্রম। দিনে ঘন্টায় ঘন্টায় বিদুৎ যাচ্ছে এতে করে কারখানায় মেশিনের চাকাই ঘুরছে না। প্রচন্ড গরমের কারণে মানুষ দিনের বেলায় কাজে যেতে পারছে না। এতে নির্মাণ শিল্প ব্যাপক ক্ষতির সম্মুখীন হচ্ছে। শ্রমিকরা অল্প সময় কাজ করে হাঁপিয়ে পড়ছে। কৃষি খাতেও এর প্রভাব পড়ছে। কৃষি জমিতে শ্রমিকরা প্রখর রোদে বেশিক্ষণ কাজ করতে পারছে না। এ ছাড়া শিশুরা স্কুলে যেতে পারছেনা। বিদ্যুৎ না থাকায় স্কুলে গিয়ে গরমে তারা প্রচন্ড কষ্টের মধ্যে পড়তে হয়। অনেকে অসুস্থ হয়ে পড়ে। এ বিষয়টি বিবেচনা করে সরকার প্রাথমিক বিদ্যালয়ের শিশুদের ক্লাস বন্ধ ঘোষণা করেছে। উপজেলায় প্রতিদিন তাপমাত্রা রেকর্ড হয়েছে ৪০থেকে ৪১ ডিগ্রি সেলসিয়াস। প্রচন্ড রোদ আর গরমের কারণে বিশেষ করে খেটে খাওয়া দিনমজুর মানুষের কষ্ট শেষ নেই।

বীরগঞ্জ পৌরশহরের আবদুর রহিম জানান, এ বছর এ সময়ে যে গরম তাতে তার রিকশা চালাতে প্রচন্ড কষ্ট হচ্ছে বলে তিনি জানান। তিনি বলেন, মাথার উপরে ধরেন এমন তাপ, গামছা প্যাচাইয়া দিলেও মাথা গরম অইয়া যায়। ঘাম হইতে থাহে খালি। এক’দুইডা ক্ষেপ মারার পর শইল কাহিল অইয়া পড়ে। কিছুক্ষণ জিরানি (বিশ্রাম) ছাড়া আর চালানি যায় না। আগে যেখানে দিনে টানা ১০ থেকে ১২টা ক্ষেপ মারতাম এখন এই গরমে তা আর পারি না। তাই আয়ও অনেক কম অয়। গরমে গাছের নিচে বইলে ঘুমেও ধরে।

এব্যাপারে বীরগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার জিনাত রেহানা জানান, উপজেলা প্রশাসনের পক্ষে থেকে কঠোর নির্দেশনা দেওয়া হয়নি। তবে বিনা প্রয়োজনে বাইরে বের হওয়া থেকে বিরত থাকুন। বাইরে বের হলে ছাতা,সানগ্লাস ক্যাপ ব্যবহার করার পরামর্শ দেওয়া হচ্ছে।

আরও সংবাদ
এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।