1. admin@sabujbanglanews.com : সবুজ বাংলা নিউজ : সবুজ বাংলা নিউজ
  2. uttam.birganj14@gmail.com : সবুজ বাংলা নিউজ : সবুজ বাংলা নিউজ
বীরগঞ্জে ভুট্টা দাম নিয়ে হতাশ কৃষক - সবুজ বাংলা নিউজ
শুক্রবার, ১৪ জুন ২০২৪, ০৯:১৬ অপরাহ্ন

বীরগঞ্জে ভুট্টা দাম নিয়ে হতাশ কৃষক

বার্ত ডেক্স
  • প্রকাশের সময় : বুধবার, ৩ মে, ২০২৩

বিকাশ ঘোষ,বীরগঞ্জ (দিনাজপুর) প্রতিনিধি ॥

দিনাজপুরের বীরগঞ্জে গত বছর ভূট্টার চাষে বেশ লাভবান হয়েছে কৃষক। এবারও লাভের আশায় দিনাজপুরের বীরগঞ্জ উপজেলায় লক্ষ্যমাত্রার অধিক বেশি ভুট্টা আবাদ হয়েছে। রোগ বালাইয়ের আক্রমণ না থাকায় এবং আবহাওয়া অনুকুলে থাকায় ভূট্টার বাম্পার ফলন হয়েছে। কিন্তু বাম্পার ফলনের পর বাজারে ভূট্টা ন্যায্য মূল্য নিয়ে কৃষকের কপালে চিন্তার ভাজ ফুটে উঠেছে। বর্তমান বাজার মূল্যে হতাশ ভূট্টা চাষীরা।

কৃষি অফিস সূত্রে জানা যায়,উপজেলায় মোট আবাদি জমির পরিমান ৩২হাজার ৮শত ৯৬হেক্টর। এর মধ্যে ভূট্টা চাষ হয়েছে ১১হাজার ৯শত ৫০হেক্টর জমিতে। এবারে ভূট্টা চাষের লক্ষ্য মাত্রা ছিল ৯হাজার ৫শত ৬ হেক্টর জমি।
এ ব্যাপারে উপজেলার মোহনপুর ইউনিয়নের ভগিরপাড়া গ্রামের ভুট্টা চাষি ফেরদৌস হোসেন জানান, ভুট্টা চাষে অন্য ফসলের চেয়ে কম খরচ লাগে। লাভও বেশি হয় বিঘা প্রতি বেশি পরিমাণ উৎপাদন হয়। কিন্তু এবছর ভুট্টার দাম প্রতিদিন কমতির দিকে। এতে করে জমি থেকে ভুট্টা তুলতে কেউ আগ্রহী হচ্ছে না। ক্ষতি হওয়ার সম্ভবনায় জমিতে দীর্ঘদিন ধরে ফেলে রাখছে ভূট্টা। এ ব্যাপারে সরকারের দ্রুত পদক্ষেপ কামনা করেছেন ভূট্টা চাষীরা।
একই দাবি জানিয়ে পাল্টাপুর ইউনিয়নের রাজিবপুর গ্রামের চাষি মোঃ আব্দুর বলেন, আবহাওয়া ভালো থাকায় ফলন অনেক ভালো হয়েছে। কিন্তু বৃষ্টির না হওয়ায় তাপদাহের কারণে সেচ দিতে হয়েছে বেশি। এদিকে সার, বীজ, সেচ খরচ বেশি হওয়ায় বর্তমান বাজার মূল্যে ভূট্টা বিক্রয় করে কৃষকেরা খুব একটা লাভের মুখ দেখতে পারছে না। এ কারণে ভালো ফলনেও বাজারে ন্যায্য মুল্য না পাওয়ায় ভূট্টা নিয়ে কৃষক হতাশ।
এ ব্যাপারে উপজেলা উপ-সহকারী কৃষি অফিসার মোঃ রেজাউল করিম জানান, দেশের অভ্যন্তরে ভূট্টার আবাদ বেশি, উল্লেখ পরিমান ভূট্টা আমদানির পাশাপাশি বহির্বিশ্বে ভূট্টার দাম কম থাকার কারণে আমাদের দেশের বাজারে এর প্রভাব পড়েছে। তবে দ্রুত ভ্ট্টূার বাজার পরিস্থিতি স্বাভাবিক হবে বলে তিনি আশা প্রকাশ করেন।

আরও সংবাদ
এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।