1. sbnews2016@gmail.com : সবুজ বাংলা নিউজ : সবুজ বাংলা নিউজ
  2. support@wordpress.org : Support :
  3. uttam.birganj14@gmail.com : বার্তা বিভাগ : বার্তা বিভাগ
শুক্রবার, ০১ জুলাই ২০২২, ০৫:৪৮ অপরাহ্ন
শিরোনাম :
আজ ঐতিহাসিক সাঁওতাল বিদ্রোহ দিবস বীরগঞ্জে নিরাপদ খাদ্য বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত বীরগঞ্জে ১০ লাখ টাকা ব্যয়ে পাবলিক টয়লেটের উদ্বোধন ঘোড়াঘাটে এক যুবকের ঝুলন্ত লাশ উদ্ধার ঘোড়াঘাট পৌরসভার বাজেট পেশ বিরামপুর পৌরসভায় ২০২২-২৩ অর্থ বছরের প্রস্তাবিত বাজেট ঘোষণা ফুলবাড়ীতে প্রধান শিক্ষক এর বিরুদ্ধে সংবাদ প্রচার হওয়ায় প্রতিবাদ সভা অনুষ্ঠিত ফুলবাড়ীতে ঝুঁকিপূর্ণ কাঠের সেতুতে পারাপার, দেখার কেউ নেই বীরগঞ্জ পৌরসভার ১১কোটি ৪২লাখ টাকার উন্মুক্ত বাজেট ঘোষণা বীরগঞ্জের ১২নং আঞ্চলিক শাখার আ’লীগের ত্রি-বার্ষিক কাউন্সিলে সভাপতি রিমন ও সাধারণ সম্পাদক সফিউল আযম নির্বাচিত বীরগঞ্জে ইনটেনজিবল ও টেনজিবল কালচারাল হ্যারিটেজ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত উন্নয়নের সব সূচকে এগিয়ে আছে বাংলাদেশ -মনোরঞ্জন শীল গোপাল এমপি ঘোড়াঘাটে কৃষি উপকরণ বিতরণের উদ্বোধন ফুলবাড়ীতে নারী সহিংসতা বন্ধে নেটওয়ার্ক সভা অনুষ্ঠিত কাহারোলে মাদকদ্রব্যের অপব্যবহার রোধ বিষয়ক কর্মশালা

হাতীবান্ধায় যত্ন প্রকল্পের আওতায় গর্ভবতী মা’দের নগদ অর্থ প্রদান

বার্তা ডেক্স
  • প্রকাশের সময়: মঙ্গলবার, ১৫ অক্টোবর, ২০১৯
  • ১৪৭ জন দেখেছেন


সেলিম সম্রাট, লালমনিরহাট প্রতিনিধিঃ

ইনকাম সাপোর্ট প্রোগ্রাম ফর দ্যা পুওরেষ্ট (আইএসপিপি)- যত্ন প্রকল্পের আওতায় লালমনিরহাটের হাতীবান্ধা উপজেলায় ১৪৯৯১ জন উপকার ভোগীদের মাঝে নগদ অর্থ প্রদান কাজের শুভ উদ্বোধন করেন স্থানীয় সাংসদ ও সাবেক প্রতিমন্ত্রী বীর মুক্তিযোদ্ধা মোতাহার হোসেন এমপি।

মঙ্গলবার (১৫ অক্টোবর) সকাল ১১টায় উপজেলার গড্ডিমারী ও সিঙ্গিমারী ইউনিয়নের (১৩৬২+১৪৫৫)= ২৮১৭ জন উপকার ভোগীর মাঝে নগদ অর্থ প্রদান করা হয়।

গড্ডিমারী ইউনিয়ন পরিষদ কর্তৃক আয়োজিত (আইএসপিপি)- যত্ন প্রকল্পের আওতায় গর্ভবতী মা’দের মাঝে নগদ অর্থ বিতরনে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, সাবেক প্রতিমন্ত্রী ও বীর মুক্তিযোদ্ধা মোতাহার হোসেন এমপি।

উপজেলার গড্ডিমারী পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা ডাঃ আতিয়ার রহমানের সভাপতিতে উক্ত অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, রংপুর বিভাগীয় ডিপুটি পোস্ট মাস্টার (জেনারেল) প্রদীপ কুমার, উপজেলা নির্বাহী অফিসার শামিউল আমিন, উপজেলা আওয়ামিলীগের সাধারণ সম্পাদক মাহমুদুল হাসান সোহাগ, বীর মুক্তিযোদ্ধা মোতাহার হোসেন কলেজের অধ্যক্ষ আবু বকর সিদ্দিক শ্যামল, গড্ডিমারী ইউনিয়ন আ’লীগের সাধারণ সম্পাদক এলিজা বেগম, সিঙ্গিমারী ইউপি চেয়ারম্যান মনোয়ার হোসেন দুলু প্রমুখ।

উল্লেখ্য-

আইএসপিপি প্রকল্পের সংক্ষিপ্ত পরিচিতিঃ স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের অধীনস্থ স্থানীয় সরকার বিভাগ অতিদরিদ্রদের জন্য “ইনকাম সাপোর্ট প্রোগ্রাম ফর দ্যা পুওরেষ্ট (আইএসপিপি)-যত্ন” প্রকল্পের মাধ্যমে আয় সহায়ক কর্মসূচী গ্রহণ করেছে।

মুলত বিশ্বব্যাংক ও অংশত বাংলাদেশ সরকারের আর্থিক সহায়তায় ময়মনসিংহ বিভাগের ৩টি জেলা- ময়মনসিংহ, জামালপুর ও শেরপুর এবং রংপুর বিভাগের ৪টি জেলা- গাইবান্ধা, কুড়িগ্রাম, লালমনিরহাট ও নীলফামারীর জেলার ৪৩টি উপজেলার ৪৪৪টি ইউনিয়নে প্রকল্পের যাবতীয় কার্যক্রম বাস্তবায়িত হচ্ছে। এই কর্মসূচীর উপকারভোগী হচ্ছে অতিদরিদ্র পরিবারের অন্তঃসত্ত্বা নারী, ৫ বছরের কম বয়সী প্রথম ও দ্বিতীয় শিশু এবং তাদের মা।

প্রকল্পের উদ্দেশ্যঃ

মূল উদ্দেশ্য হলো নির্বাচিত ৪৩টি উপজেলায় অতিদরিদ্র অন্তঃসত্ত্বা নারী এবং ০ থেকে ৬০ মাস বয়সী শিশুর মা’দের সুনির্দিষ্ট সেবা গ্রহণের বিপরীতে নগদ অর্থ প্রদানের মাধ্যমেঃ (ক) শিশুদের পুষ্টি ও মনোদৈহিক বিকাশ সাধন (খ) সামাজিক নিরাপত্তা বেষ্টনী কার্যক্রম পরিচালনায় ইউনিয়ন পরিষদের সক্ষমতা বৃদ্ধি।

১। প্রকল্পের উপকারভোগী যারাঃ

বাংলাদেশ ব্র‍্যরো অফ স্ট্যাটিস্টিক্স (পরিসংখ্যান ব্যুরো) কর্তৃক ক্ষেত্রসমীক্ষা বা জরিপের মাধ্যমে নির্বাচিত এবং/অথবা বিকল্প উৎস (সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদ) হতে নির্বাচিত অতিদরিদ্র পরিবারসমুহের অন্তঃসত্ত্বা নারী এবং ০ থেকে ৬০ মাস বয়সী শিশু ও তার মা।

২। উপকারভোগীগণের সুবিধাঃ অতিদরিদ্র পরিবারের অন্তঃসত্ত্বা নারী এবং ৫ বছরের কম বয়সী প্রথম ও দ্বিতীয় শিশু এবং তাদের মা। প্রায় ৬,০০,০০০ (ছয় লক্ষ) দরিদ্র উপকারভোগী এ প্রকল্পের আওতায় সরাসরি উপকৃত হবেন।

প্রকল্প কার্যক্রমঃ তিনটি কম্পোনেন্ট-এর সমন্বয়ে প্রকল্পটি বাস্তবায়িত হচ্ছেঃ কম্পোনেন্ট-১ঃ উপকারভোগীগণকে অর্থ প্রদান

ক) অন্তঃসত্ত্বা অবস্থায় ৪ বার স্বাস্থ্য পরীক্ষার জন্য (প্রতিবার ১০০০ টাকা হারে) মোট ৪০০০ টাকা নগদ অর্থ পাবেন।

খ) ০-২৪ মাস বয়সী শিশুদের প্রতি মাসে ওজন ও উচ্চতা (GMP) পরীক্ষার জন্য ৭০০ টাকা হারে, প্রতি ৩ মাসে ২১০০ টাকা পাবেন। ৩ (তিন) মাসে ৩-বার ওজন ও উচ্চতা পরিমাপ কাজে অংশগ্রহণ করলে অতিরিক্ত বা বোনাস হিসাবে আরও ৭০০ টাকা পাবেন।

গ) ২-৫ বছর বয়সী শিশুদের ওজন ও উচ্চতা পরিমাপের জন্য, প্রতি ৩ মাসে একবার অংশগ্রহণে ১৫০০ টাকা পাবেন।

অন্তঃসত্ত্বা নারী এবং ০-৫ বছর বয়সের শিশুর মা’দের জন্য প্রতি মাসে শিশু-পুষ্টি ও মনোদৈহিক বিকাশ (CNCD) সংক্রান্ত শিক্ষামূলক অধিবেশনে অংশগ্রহণের জন্য ৭০০ টাকা হারে প্রতি ৩ মাসে ২১০০ টাকা পাবেন। ৩ (তিন) মাসে ৩-বার পুষ্টি ও তাদের দৈহিক বিকাশ সংক্রান্ত শিক্ষামুলক অধিবেশনে অংশগ্রহণ করলে বোনাস হিসাবে আরও ৭০০ টাকা পাবেন।

নির্বাচিত উপকারভোগীগণ কর্তৃক উল্লিখিত সেবা গ্রহণ এবং CNCD সেশনে অংশগ্রহণের উপস্থিতি ফিঙ্গার ভেইন স্ক্যানারের সাহায্যে বায়োমেট্রিক পদ্ধতিতে নিশ্চিত করা হবে। উপকারভোগীগণের প্রাপ্য অর্থ প্রতি ৩ মাস অন্তর পোস্ট অফিসের ব্যবস্থাপনায় POS মেশিন ও ক্যাশ কার্ডের মাধ্যমে প্রদান করা হবে।

সেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published.

এ বিভাগের আরও সংবাদ:
© All rights reserved © 2019 Sabuj Bangla News
Theme Designed BY Kh Raad ( Frilix Group )