1. [email protected] : সবুজ বাংলা নিউজ : সবুজ বাংলা নিউজ
  2. [email protected] : বার্তা বিভাগ : বার্তা বিভাগ
বুধবার, ২০ অক্টোবর ২০২১, ০৪:২৬ পূর্বাহ্ন
শিরোনাম :
বীরগঞ্জে বঙ্গবন্ধু শিশু-কিশোর মেলার আয়োজনে শেখ রাসেলের শুভ জন্মদিন উপলক্ষের দোয়া ও আলোচনা সভা অনুষ্ঠিত কাহারোলে মানব বন্ধন ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত দিনাজপুরে শিক্ষা বোর্ডে শহীদ শেখ রাসেলের ৫৭ তম জন্মবার্ষিকী পালিত দিনাজপুরে শিক্ষা বোর্ডে ১ম দিনে ৬ জনের মনোনয়নপত্র ক্রয় শেখ রাসেল দিবসে পদক্ষেপ মানবিক উন্নয়ন কেন্দ্রর নানান কর্মসূচী বিরামপুরে উপজেলা প্রশাসন -পৌর প্রশাসন শেখ রাসেল দিবস পালন করে বীরগঞ্জে গরু চুরি নিয়ে আতংকিত পৌরবাসী পূজা মন্ডপে হামলাকারীদের গ্রেফতার ও শাস্তির দাবিতে বীরগঞ্জে বিক্ষোভ ও মানববন্ধন বীরগঞ্জে তন্ত্রমন্ত্র দিয়ে সাপ টানার প্রতিযোগিতা বীরগঞ্জ পৌরসভার আয়োজনে “শেখ রাসেল দিবস” উপলক্ষে আলোচনা সভা, দোয়া মাহফিল অনুষ্ঠিত বেঁচে থাকলে রাজনৈতিক ভাবে শেখ হাসিনার বিশ্বস্ত অগ্রদূত হত শেখ রাসেল -মনোরঞ্জন শীল গোপাল এমপি বীরগঞ্জে উপজেলায় চৌধুরী হাট স্কুল মাঠে, ঐতিহ্যবাহী ‘পাতা খেলা’ দেখতে উপচেপড়া ভিড় বীরগঞ্জে শারদীয় দূর্গা পুজা উপলক্ষে আলোচনা সভা ও মটর সাইকেল শো ডাউন সাম্প্রদায়িক সম্প্রীতির সবচেয়ে বড় উদাহরণ বাংলাদেশ’ -এমপি মনোরঞ্জন শীল গোপাল বীরগঞ্জে ট্রাকের ধাক্কায় মোটরসাইকেল আরোহীর মৃত্যু

১৬ বছর বয়সীদের এনআইডি প্রদানের সিদ্ধান্ত আজ

নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশের সময়: সোমবার, ২৩ আগস্ট, ২০২১
  • ১৩৬ জন দেখেছেন

আগারগাঁওয়ের নির্বাচন ভবনে প্রধান নির্বাচন কমিশনারের (ইসি) সভাপতিত্বে আজ সোমবার (২৩ আগস্ট) বেলা ১১টায় বর্তমান কমিশনের ৮৪তম সভা অনুষ্ঠিত হচ্ছে। গুরুত্বপূর্ণ সেই সভা থেকেই মূলত দেশের ১৬ বছর বয়সীদের জাতীয় পরিচয়পত্র প্রদানের ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত আসতে পারে। বৈঠকের এজেন্ডায় ১ জানুয়ারি ২০০৬ সাল বা সেই সময়ের আগে জন্ম নেওয়া বাংলাদেশি নাগরিকদের তথ্য সংগ্রহের বিষয়টি রয়েছে।

ইসির সংশ্লিষ্টরা জানিয়েছেন, ১৬ বছর বয়সীদের জাতীয় পরিচয়পত্র (এনআইডি) প্রদানের লক্ষ্যে তথ্য সংগ্রহ করতে চায় ইসি। এবারের সভায় এজেন্ডাটি অনুমোদিত হলে দেশের ১৬ বছরের যে কেউ সংশ্লিষ্ট উপজেলা নির্বাচন অফিসে নতুন ভোটারের জন্য আবেদন জানাতে পারবেন। এর পাশাপাশি অনলাইনেও নতুন ভোটারের জন্য নিবন্ধন করা যাবে। এরপর বায়োমেট্রিক সম্পন্ন হলেই নাগরিকদের কাছে নিজ নিজ এনআইডি সরবরাহ করা হবে।

এর আগে মহামারি করোনা ভাইরাস প্রতিরোধী টিকাদান কর্মসূচি নির্বিঘ্ন রাখতে ইসি নাগরিকদের কাছে এনআইডি সরবরাহের আওতা বাড়িয়েছে। এবার সরাসরির পাশাপাশি অনলাইন সেবার পরিধিও বৃদ্ধি করেছে সাংবিধানিক এই প্রতিষ্ঠানটি। মূলত এরই ধারাবাহিকতায় বিদ্যমান ১৮ বছরের স্থানে বয়স দুই বছর কমিয়ে ১৬ বছর বয়সীদের এনআইডি প্রদানের উদ্যোগ গ্রহণ করছে ইসি।

নির্বাচন কমিশন জানায়, সর্বশেষ ২০১৯ সালে নাগরিকদের তথ্য সংগ্রহ করেছিল ইসি। তখন ভোটার হওয়ার উপযোগী (১৮ বছর) নাগরিকের পাশাপাশি ১৬ বছর বয়সীদের (১ জানুয়ারি ২০০৪ বা তার আগে জন্মগ্রহণকারী) আগাম তথ্যও সংগ্রহ করা হয়েছিল। এর ধারাবাহিকতায় ২০১৯ সালে সংগৃহীত তথ্য থেকে ২০২০ সালে ৬৭ লাখ ৫৮ হাজার ৮২৫ জন এবং ২০২১ সালে ১৪ লাখ ৬৫ হাজার ৪৬ জন নাগরিকের তথ্য চূড়ান্ত ভোটার তালিকায় অন্তর্ভুক্ত করা হয়।

জানা যায়, ২০০৪ সালের ১ জানুয়ারি বা এর আগে জন্মগ্রহণকারী নাগরিকদের নিবন্ধন কার্যক্রমের জন্য দুই মাসব্যাপী তথ্য সংগ্রহ করতে চায় নির্বাচন কমিশন। এক্ষেত্রে সম্ভাব্য সময় হিসেবে তারা ২০২১ সালের নভেম্বর ও ডিসেম্বর মাসকে বিবেচনায় রেখেছে।

পরিকল্পনা অনুযায়ী- আগের মতো তারা আর বাড়ি বাড়ি গিয়ে তথ্য সংগ্রহ করবে না। ফলে ইসির আর কোনো তথ্য সংগ্রহকারী ও সুপারভাইজার নিয়োগের প্রয়োজন নেই। এখন থেকে নাগরিকরা উপজেলা/থানা নির্বাচন অফিসে সশরীরে উপস্থিত হয়ে নিবন্ধিত হতে পারবেন। এমনকি অনলাইন/অফলাইনে আবেদনের সুযোগও এবার দেওয়া হয়েছে।

নিবন্ধিত নাগরিক এসএমএসের মাধ্যমে পাওয়া সময়সূচি অনুযায়ী বায়োমেট্রিক (ছবি, আঙুলের ছাপ ও চোখের মনির প্রতিচ্ছবি) তথ্য প্রদান করবেন। এরপর নিবন্ধিত সব নাগরিককে বায়োমেট্রিক মিলে গেলেই কেবল তাদের জাতীয় পরিচয়পত্র দেওয়া হবে।

উল্লেখ্য, গেল বছর (২০২০ সাল) নভেম্বরে আইডেন্টিফিকেশন সিস্টেম ফর এনহ্যান্সিং অ্যাকসেস টু সার্ভিসেস (আইডিইএ) প্রকল্প (দ্বিতীয় পর্যায়) অনুমোদন দেয় জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)। মূলত ওই প্রকল্পে ১০ বছর তা তদূর্ধ্ব নাগরিকদের এনআইডি প্রদানের কথা বলা হয়েছিল।

এ বিভাগের আরও সংবাদ:
© All rights reserved © 2019 Sabuj Bangla News
Web Designed By : Sabuj Bangla News Team