1. sbnews2016@gmail.com : সবুজ বাংলা নিউজ : সবুজ বাংলা নিউজ
  2. support@wordpress.org : Support :
  3. uttam.birganj14@gmail.com : বার্তা বিভাগ : বার্তা বিভাগ
বুধবার, ১৮ মে ২০২২, ০৭:৩৫ অপরাহ্ন
শিরোনাম :
দিনাজপুরে সামাজিক কর্মকান্ড ও স্বেচ্ছাসেবামূলক কাজে যুবদের ভূমিকা শীর্ষক জনসচেতনতা বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত বীরগঞ্জে জাতীয় শিশু পুরস্কার প্রতিযোগিতা অনুষ্ঠিত বীরগঞ্জে রাষ্ট্রীয় মর্যাদায় সমাহিত বীর মুক্তিযোদ্ধা তরনী কান্ত রায় দেশরত্ন শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে বীরগঞ্জে আনন্দ র‌্যালি দেশরত্ন শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে বীরগঞ্জে আনন্দ র‌্যালি বীরগঞ্জে সরকারি আদেশকে বৃদ্ধা আংগুল দেখিয়ে স্কুল পরিচালনা করছেন প্রধান শিক্ষক উজ্জ্বল দিনাজপুরের কাহারোলে বোরো ধান সংগ্রহে উন্মুক্ত লটারিতে নির্বাচন শুকুর আলী মন্ডলের গ্রেফতার ও অপহৃতাকে দ্রুত উদ্ধারের দাবীতে মানববন্ধন কর্মসূচী পালিত দিনাজপুরের কাহারোলে স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত দিনাজপুরের খানসামা এবং চিনিরবন্দর উপজেলায় উদ্যোক্তা সৃষ্টির লক্ষ্যে কর্মসংস্থান কার্যক্রম পরিদর্শন করেন – ডিআইজি শাফিউর রহমান বিরামপুরে বোরো ধান-চাল সংগ্রহের শুভ উদ্বোধন অপহরণ হওয়ার ৩ দিন অতিবাহিত হলেও পুলিশ উদ্ধার করতে পারেনি গৃহবধু রিপা অধিকারীকে বীরগঞ্জে ভূট্রা চুরির মিথ্যা অপবাদ দিয়ে প্রতিবন্ধী কে হত্যার অভিযোগ বীরগঞ্জে জিংক সমৃদ্ধ ব্রিধান-৭৪ জাত এর মাঠ প্রদর্শনী অনুষ্ঠিত বিরামপুরে ভাতের হোটেলের আড়ালে মাদক ব্যবসাঃ মা ও দুই মেয়ে আটক

বিশ্ব শান্তি সূচকে দক্ষিণ এশিয়ায় চতুর্থ স্থানে বাংলাদেশ

বার্তা ডেক্স
  • প্রকাশের সময়: মঙ্গলবার, ১৬ জুন, ২০২০
  • ৮৬ জন দেখেছেন
বিশ্ব শান্তি সূচকে দক্ষিণ এশিয়ায় চতুর্থ স্থানে বাংলাদেশ
অস্ট্রেলিয়াভিত্তিক আন্তর্জাতিক গবেষণা প্রতিষ্ঠান ইনস্টিটিউট ফর ইকোনমিকস অ্যান্ড পিস (আইইপি) প্রকাশিত বিশ্ব শান্তি সূচক-২০২০ এ ৪ ধাপ উন্নতি হয়েছে বাংলাদেশের। ২ দশমিক ১২১ জিপিআই স্কোর নিয়ে বিশ্বের ১৬৩টি দেশের মধ্যে বাংলাদেশ অবস্থান নিয়েছে ৯৭তম স্থানে। ২০১৯ সালে এই সূচকে বাংলাদেশ ছিল ১০১তম।
শান্তি সূচকে গেল বছর দক্ষিণ এশিয়ার মধ্যে সবচেয়ে বেশি উন্নতি করেছে বাংলাদেশ। সামগ্রিক স্কোরে বাংলাদেশ ২ দশমিক ৩ শতাংশ উন্নতি করেছে। যা দক্ষিণ এশিয়ার মধ্যে সর্বোচ্চ। সূচক নির্ধারণের যে তিনটি ডোমেইন রয়েছে সেগুলোর সবকটিতেই উন্নতি করেছে বাংলাদেশ। বিশেষ করে সুরক্ষা ও নিরাপত্তায়।
তাছাড়া বিরোধী দলগুলোর সহিংস কর্মকাণ্ডও কমেছে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। দেশের গার্মেন্টস শিল্পের কর্মপরিবেশের উন্নতি হয়েছে। অন্তকোন্দলে মৃত্যুর হার কমেছে। কমেছে সন্ত্রাসী কর্মকাণ্ডও। যা সূচকে বাংলাদেশের উন্নতিকে তরান্বিত করেছে।
সূচকে দক্ষিণ এশিয়ার মধ্যে বাংলাদেশ রয়েছে চতুর্থ স্থানে। যথারীতি শীর্ষে রয়েছে ভুটান। দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে নেপাল ও শ্রীলংকা। ভারত, পাকিস্তান ও আফগানিস্তান রয়েছে পঞ্চম, ষষ্ঠ ও সপ্তম স্থানে।
দক্ষিণ এশিয়ার মধ্যে বৈশ্বিক সূচকে (জিপিআই) ১ দশমিক ৫০১ স্কোর নিয়ে ভুটান রয়েছে ১৯তম স্থানে। ইউরোপের বাইরের পঞ্চম দেশ ভুটান যারা সূচকে শীর্ষ ২০ এর মধ্যে জাগয়া করে নিয়েছে।
নেপাল রয়েছে ৭৩তম অবস্থানে (স্কোর- ১ দশমিক ৯৭৪)। শ্রীলংকা রয়েছে ৭৭তম অবস্থানে। ভারতের অবস্থান ১৩৯তম স্থানে। পাকিস্তান রয়েছে ১৫২তম অবস্থানে। আর আফগানিস্তান রয়েছে ১৬৩তম স্থানে।
যথারীতি বিশ্ব শান্তি সূচকে শীর্ষে রয়েছে আইসল্যান্ড। দেশটি ২০০৮ সাল থেকে শীর্ষস্থান ধরে রেখেছে। দ্বিতীয় স্থানে আছে নিউজিল্যান্ড, পর্তুগাল তৃতীয়। এছাড়া অস্ট্রিয়া চতুর্থ, পঞ্চম ডেনমার্ক, ষষ্ঠ কানাডা, সপ্তম সিঙ্গাপুর, অষ্টম চেক প্রজাতন্ত্র, নবম জাপান ও ১০ম সুইজারল্যান্ড।
নাগরিকদের শান্তিপূর্ণ জীবনযাপনের নিরাপত্তা ও সুরক্ষা, অর্থনৈতিক মূল্য, ট্রেন্ড ও শান্তিপূর্ণ সমাজ গঠনে দেশগুলোর নেয়া পদক্ষেপের তথ্যের ওপর ভিত্তি করে এই সূচক তৈরি করা হয়েছে।

সেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published.

এ বিভাগের আরও সংবাদ:
© All rights reserved © 2019 Sabuj Bangla News
Theme Designed BY Kh Raad ( Frilix Group )