বাসায় তৈরি করুন মজাদার স্ট্রবেরির ফিরনি বাসায় তৈরি করুন মজাদার স্ট্রবেরির ফিরনি – সবুজ বাংলা নিউজ
  1. [email protected] : সবুজ বাংলা নিউজ : সবুজ বাংলা নিউজ
  2. [email protected] : বার্তা বিভাগ : বার্তা বিভাগ
শুক্রবার, ১৭ সেপ্টেম্বর ২০২১, ০৪:৪৪ অপরাহ্ন
শিরোনাম :
বীরগঞ্জে মন্দিরের শৌচাগার নিমার্ণ কাজের উদ্বোধন মুখে মাস্ক না থাকায় রিকসা চালকের মাথা ফাটালো ফুলবাড়ী স্বাস্থ্য কমপ্লেক্সের পরিচ্ছন্নতাকর্মী উলিপুরের বিশিষ্ট সমাজ সংস্কারক দার্শনিক এর ৮তম প্রয়াণ দিবস পালিত বিরামপুর মহিলা কলেজ পরিদর্শন ও মাস্ক বিতরণ করলেন ইউএনও বীরগঞ্জে বাল্যবিবাহ প্রতিরোধ ও শিশু সুরক্ষা বিষয়ে ধর্মীয় নেতৃবৃন্দের সাথে মতবিনিময় সভা কাহারোলে শিক্ষার গুনগত মান উন্নয়ন বিষয়ক সভা অনুষ্ঠিত আওয়ামীলীগের নৌকা প্রত‍্যাশি সুজাউল হক সবুজ মুখে মাস্ক না থাকায় রিকসা চালকের মাথা ফাটালো ফুলবাড়ী স্বাস্থ্য কমপ্লেক্সের পরিচ্ছন্নতাকর্মী বীরগঞ্জ সরকারি কলেজে বৃক্ষ রোপণের মাধ্যমে বীরগঞ্জ শুভসংঘের নতুন কমিটির যাত্রা শুরু রানীশংকৈলে ভাঙা কালভার্টে ঝুঁকি নিয়ে চলাচল রাণীশংকৈলে কৃষকের মাঝে বিনামূল্যে বীজ ও সার বিতরণ শিশু অধিকার, শিশু নিরাপত্তা, উন্নয়নের জন্য যোগাযোগ (সিফোরডি) ও শিশু নেতৃত্বের কর্মশালা তাকেদা হেলদি ভিলেজ প্রজেক্ট এর প্রকল্প কার্যক্রম সমাপনী ও ধন্যবাদ জ্ঞাপন অনুষ্ঠান বাল্যবিবাহ রোধে কিশোর কিশোরীদের আন্দোলন গড়ে তোলার বিকল্প নেই এমপি মনোরঞ্জন শীল গোপাল ডোমারের জোড়াবাড়ী ইউপি নির্বাচনে নৌকার মনোনয়ন প্রত্যাশী যুবলীগ নেতা আজাহারুল ইসলাম জুয়েল

বাসায় তৈরি করুন মজাদার স্ট্রবেরির ফিরনি

লাইফস্টাইল ডেক্স
  • প্রকাশের সময়: শনিবার, ৬ মার্চ, ২০২১
  • ১৬৯ জন দেখেছেন

বাজারে এখন স্ট্রবেরির ছড়াছড়ি। লাল টুকটুকে স্ট্রবেরির স্বাদ ছোট-বড় সবারই পছন্দের। স্ট্রবেরি ফ্লেভারের আইসক্রিম, চকলেটসহ বিভিন্ন খাবার অনেকেরই পছন্দের।

তবে জানেন কি? স্বাস্থ্যকর টক-মিষ্টি ফলটির স্বাস্থ্য উপকারিতা অনেক। ওজন কমানো থেকে শুরু করে ত্বক ভালো রাখতেও স্ট্রবেরির জুড়ি নেই।

ফলটি সাধারণত আমরা সালাদ বা ফলের চাটের সঙ্গে খেয়ে থাকি। তবে স্ট্রবেরি দিয়ে তৈরি করা যায় ফিরনি। দেখতেও যেমন সুন্দর; তেমনই গোলাপি রঙা হয় এ ফিরনি। খেতেও অনেক সুস্বাদু।

অতিথি এলে খাবার শেষে ডেজার্ট হিসেবে পরিবেশন করতে পারেন মজাদার স্ট্রবেরি ফিরনি। জেনে নিন মজাদার এ ফিরনির রেসিপি-

উপকরণ

১. বাসমতি চাল ৫ টেবিল চামচ

২. ফুলক্রিম মিল্ক ৩ কাপ

৩. দুধ আধা কাপ

৪. চিনি স্বাদমতো

৫. স্ট্রবেরি ১০টি

৬. ছোট এলাচ আধা চা চামচ

৭. পেস্তা বাদাম কুচি ১ টেবিল চামচ

পদ্ধতি

চাল ১৫-২০ মিনিট পানিতে ভিজিয়ে রেখে আধা কাপ দুধের সঙ্গে পেস্ট বানিয়ে নিন। স্ট্রবেরি স্লাইস করে পিউরি বানিয়ে রাখুন।

অন্য একটি পাত্রে ফুলক্রিম দুধ জ্বাল দিয়ে নিন। ফুটে উঠলে আঁচ কমিয়ে রাখুন; যতক্ষণ না দুধটা আসল পরিমাণের ৩/৪ ভাগ হয়ে যায়। একটু পরে চালের গুঁড়ো দিয়ে দিন দুধের মধ্যে। এ সময় ক্রমাগত নাড়তে থাকুন। না হলে নিচে লেগে যেতে পারে।

দুধে চাল ভালোভাবে মিশে যাওয়া পর্যন্ত নাড়তে থাকুন। এরপর ছোট এলাচ আর চিনি মিশিয়ে নাড়ুন চিনি গলে যাওয়া পর্যন্ত। এবার স্ট্রবেরি পিউরি মিশিয়ে নিন। আঁচ একদম কমিয়ে দিয়ে মিনিটখানেক রেখে নামিয়ে নিন। বাটিতে ঢেলে ঠান্ডা করুন। এরপর সার্ভিং বলে ঢেলে ফ্রিজে রাখুন ১-২ ঘণ্টা। পরিবেশনের আগে উপর থেকে পেস্তা ও কাঠবাদাম কুচি করে ছড়িয়ে দিন।

এ বিভাগের আরও সংবাদ:
© All rights reserved © 2019 Sabuj Bangla News
Web Designed By : Sabuj Bangla News Team