1. sbnews2016@gmail.com : সবুজ বাংলা নিউজ : সবুজ বাংলা নিউজ
  2. support@wordpress.org : Support :
  3. uttam.birganj14@gmail.com : বার্তা বিভাগ : বার্তা বিভাগ
বুধবার, ২৫ মে ২০২২, ০৯:০০ পূর্বাহ্ন
শিরোনাম :
বিরামপুরে নিজ বাড়ীর আঙ্গীনা থেকে গরু ব্যবসায়ীর অর্ধগলিত লাশ উদ্ধার ইয়াং ফেমিনিস্ট নেটওয়ার্ক অনুষ্ঠিত ফুলবাড়ীতে বীরগঞ্জে লাল সবুজের ১১ তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত বীরগঞ্জে চাষাবাদের জন্য আর্থিক সহায়তা প্রদান নিজপাড়া ইউনিয়ন পরিষদের উন্মুক্ত বাজেট ঘোষণা ও বার্ষিক উন্নয়ন পরিকল্পনা সভা অনুষ্ঠিত কৈমারীতে পারিবারিক বিরোধ নিরসন নারী ও শিশু কল্যাণ স্থায়ী কমিটির ত্রৈমাসিক সভা অনুষ্ঠিত “ কাঙ্খিত রোদে কৃষকের চোখে-মুখে স্বস্তির আভা ফুলবাড়ীতে প্রাকৃতিক প্রতিকূলতায় ভালো নেই কৃষক প্রধানমন্ত্রীর দূরদর্শিতায় দেশ এখন খাদ্যে স্বয়ংসম্পূর্ণ -মনোরঞ্জন শীল গোপাল এমপি বীরগঞ্জে সামাজিক নিরীক্ষা প্রতিবেদন উপস্থাপন ও আলোচনা সভা কাহারোলে ওয়ার্ল্ডভিশনের মানবিক কর্মিদের বিরুদ্ধে অনিয়ম ও অমানবিক কাজের অভিযোগ পাচ মাসেও তদন্ত মিলেনি যোগ্যতা ও মেধাকে দেশের জন্য সম্প্রসারণ করাই হচ্ছে আমিই পারি চেঞ্জ মেকার এ্যাওয়ার্ড দিনাজপুরের কাহারোলে অভ্যন্তরীণ বোরো ধান ও চাল সংগ্রহ উদ্বোধন বিরামপুরে ঝড়ে বিদ্যালয়ের টিন উড়ে গেছেঃ ব্যাপক ক্ষয়ক্ষতি ইভটিজিং করার দায়ে বিরামপুরে ১ যুবকের কারাদণ্ড

বর্ষাকালে যেভাবে রোগ প্রতিরোধ ক্ষমতা অক্ষুণ্ণ রাখবেন

বার্তা ডেক্স
  • প্রকাশের সময়: শনিবার, ৮ আগস্ট, ২০২০
  • ১০৭ জন দেখেছেন

প্রাণঘাতী করোনা ভাইরাসের কারণে সৃষ্ট পরিস্থিতির মাঝে চলছে ঋতু বদলের মৌসুম। তীব্র গরমের মাঝেও থেমে থেমে বৃষ্টি জানান দিচ্ছে বর্ষার আগমনের। ঋতু বদলের এই সময়ে বদলে যায় সুস্থ-অসুস্থতার ধরণও।

nift

বর্ষাকালে সাধারণ পেটের সমস্যা তুলনামূলক বেশি দেখা দেয়। কারণ এই ঋতুতে ব্যাকটেরিয়াজনিত ইনফেকশনের সমস্যা বেড়ে যায়। ফলে বর্ষাকালে রোগ প্রতিরোধ ক্ষমতাকে অক্ষুণ্ণ রাখতে বাড়তি নজর রাখা প্রয়োজন। এ ক্ষেত্রে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা অক্ষুণ্ণ রাখতে করণীয়-

প্রচুর পরিমাণে ভিটামিন-সি যুক্ত খাবার খেতে হবে

বিভিন্ন ধরণের সাইট্রাস ঘরানার ফলের (লেবু, কমলালেবু, গ্রেপফ্রুট) পাশাপাশি ক্যাপসিকাম, টমেটোর মত সহজলভ্য ও উপকারী প্রাকৃতিক খাদ্য উপাদান বেছে নিতে হবে বেশি পরিমাণে।

পর্যাপ্ত পরিমাণ পানি পান করতে হবে

সকল ঋতুতেই পর্যাপ্ত পরিমাণ পানি পানের অভ্যাস গড়ে তুলতে হবে। শরীরে পানিশূন্যতার ফলে বিভিন্ন ধরণের শারীরিক অসুস্থতা দেখা দেয় এবং লক্ষণীয় মাত্রায় কমে যায় রোগ প্রতিরোধ ক্ষমতা। যেহেতু বর্ষাকালে আবহাওয়া তুলনামূলক ঠান্ডা থাকে, অনেকেই পানি পানের পরিমাণ কমিয়ে দেন। এই কাজটি একেবারেই করা যাবে না।

বাইরের খাবার থেকে বিরত থাকতে হবে

এই মৌসুমে বাইরের খাবার খাওয়া থেকে যতটা সম্ভব দূরে থাকতে পারলেই নিজেকে সুস্থ রাখা সম্ভব হবে। বাইরের খাবার মানেই অসুস্থ হওয়ার ঝুঁকিকে বাড়িয়ে দেওয়া। বৃষ্টির দিনে ঘরোয়া খাবারই হবে সবচেয়ে সঠিক পছন্দ।

মসলার ব্যবহার বাড়াতে হবে

উপকারী বিভিন্ন ধরণের মসলা, যেমন- হলুদ গুঁড়া, মরিচ গুঁড়া, আদা, রসুন প্রভৃতি খাওয়ার উপর জোর দিতে হবে। এই সকল মসলা শুধু খাবারের স্বাদ বৃদ্ধিতেই নয়, রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতেও অবদান রাখবে।

সেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published.

এ বিভাগের আরও সংবাদ:
© All rights reserved © 2019 Sabuj Bangla News
Theme Designed BY Kh Raad ( Frilix Group )