1. sbnews2016@gmail.com : সবুজ বাংলা নিউজ : সবুজ বাংলা নিউজ
  2. support@wordpress.org : Support :
  3. uttam.birganj14@gmail.com : বার্তা বিভাগ : বার্তা বিভাগ
  4. info@wordpress.org : __ : __
শনিবার, ২০ অগাস্ট ২০২২, ০৮:৩৩ পূর্বাহ্ন
শিরোনাম :
বীরগঞ্জে জমিজমা সংক্রান্ত জটিলতা নিরসন ছাড়াই অবৈধভাবে ইট ভাটার কার্যক্রম অব্যাহত বীরগঞ্জে জন্মাষ্টমী উৎসবের মঙ্গল শোভাযাত্রা ও আলোচনা সভায় মনোরঞ্জন শীল গোপাল এমপি দিনাজপুরে জন্মাষ্টমী উৎসবের আলোচনা সভায় মনোরঞ্জন শীল গোপাল এমপি সত্য-সুন্দর ও কল্যানের জন্য শ্রী কৃষ্ণের আবির্ভাব হয়েছিল বীরগঞ্জে অজ্ঞাত পরিচয়ের মহিলার মৃতদেহ উদ্ধার কাহারোলে পটাশ সারের দাবিতে রাস্তা অবরোধ বিক্ষুদ্ধ কৃষকেরা শ্রীকৃষ্ণের আদর্শ ও শিক্ষা বাঙালির সৌহার্দ্য ও ভ্রাতৃত্বের বন্ধনকে আরো সুদৃঢ় করবে -এমপি মনোরঞ্জন শীল গোপাল ঘুমন্ত গ্রামকে জাগ্রত করতে ইয়াকিন আলী পলাশের ফুটবল টুর্নামেন্ট কাহারোলে দশ মাইলে যাত্রী ছাউনীটি ফল ব্যবসায়ীদের দখলে কাহারোলে কৃষকদের সারের দাবীতে ডিলারদের গুদাম ঘর সীলগালা সকল ধর্মের প্রতি শ্রদ্ধাবোধ ও বিশ্বাস ধার্মিক মানুষের বৈশিষ্ট্য -মনোরঞ্জন শীল গোপাল এমপি প্রাথমিক বিদ্যালয় শিক্ষিকা এক মাসের ছুটি নিয়ে এক বছর ধরে আমেরিকায় বীরগঞ্জে ওয়ার্ল্ড ভিশন কর্তৃক শান্তিপূর্ণ পরিবার সম্পর্কিত কর্মশালা বিরামপুরে বঙ্গবন্ধুর ৪৭তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত ভাইয়ের হাতে বোনের রাঁখি সকল ধর্মের প্রতি শ্রদ্ধাবোধ ও বিশ্বাস ধার্মিক মানুষের বৈশিষ্ট্য -মনোরঞ্জন শীল গোপাল এমপি

পায়ের নিচ থেকে মাটি সরছে ইসরায়েলের!

বার্তা ডেক্স
  • প্রকাশের সময়: শুক্রবার, ১০ জানুয়ারী, ২০২০
  • ১০৯ জন দেখেছেন

কয়েক মাস ধরেই মধ্যপ্রাচ্যজুড়ে চলছে চরম উত্তেজনা। এই উত্তেজনার আগুনে সম্প্রতি ঘি ঢালেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। কাসেম সোলাইমানিকে হত্যার মাধ্যমে বড় ধরনের ঝুঁকি নেন তিনি।

এরপর বাধ্য হয়ে নিজেই পরিস্থিতি শান্ত করার চেষ্টা করেন ট্রাম্প। তার এই পরাজয় স্বীকারের কারণে বড় বিপদে পড়তে পারে ইসরায়েল। এমনকি দীর্ঘদিনের বন্ধু যুক্তরাষ্ট্রকে হারাতে পারে তেল আবিব। এটাকে ‘ইসরায়েলের পায়ের নিচ থেকে মাটি সরে যাওয়া’ হিসেবেই দেখছেন বিশ্লেষকরা।

সোলাইমানি হত্যার পর থেকে ক্ষোভে ফুঁসছে ইরান। তখন থেকে প্রতিশোধ নেওয়ার হুমকি দিয়ে আসছে তারা। এরই মধ্যে ইরাকে অবস্থিত মার্কিন ঘাঁটিতে ক্ষেপণাস্ত্র হামলাও চালিয়েছে। তবে এটাই শেষ নয়, ক্ষেপণাস্ত্র হামলার মাধ্যমেই প্রতিশোধের শুরু হয়েছে বলে উল্লেখ করেছে তেহরান। দেশটি জানিয়েছে, সামনে আরও বড় হামলা হবে।

মার্কিন ঘাঁটিতে ইরান ২২টি ক্ষেপণাস্ত্র ছোড়ার পরও শেষ পর্যন্ত পিছিয়ে এসেছেন ট্রাম্প। তিনি ইরানের বিরুদ্ধে বড় ধরনের কোনো পদক্ষেপ নেওয়ার পরিবর্তে দিয়েছেন শান্তির প্রস্তাব। তেহরানের প্রতি ট্রাম্পের এমন নমনীয় আচরণকে ‘বিশাল পরাজয় বা আত্মসমর্পণ’ হিসেবেই দেখছেন বিশ্লেষকরা।

মার্কিন সংবাদমাধ্যম পলিটিকো ট্রাম্পের এমন অসহায় আত্মসমর্পণের কারণ বিশ্লেষণ করেছে। সেখানে বলা হয়, মধ্যপ্রাচ্যে যুক্তরাষ্ট্রের দীর্ঘদিনের মিত্র সৌদি আরব ও ইসরায়েল মুখ ফিরিয়ে নেওয়ার কারণেই শান্ত হতে বাধ্য হয়েছেন ট্রাম্প। এটি তার জন্য বড় একটি পরাজয়। অথচ ইরানের বিরুদ্ধে পদক্ষেপ নেওয়ার জন্য যুক্তরাষ্ট্রকে সবচেয়ে বেশি প্ররোচিত করেছিল ইসরায়েল।

সোলাইমানি হত্যার পর আনন্দ প্রকাশ করেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। তিনি সবার সামনেই ডোনাল্ড ট্রাম্পের ব্যাপক প্রশংসা করেন। অথচ গোয়েন্দারা বলছে, নেতানিয়াহু নাকি তার দেশের শীর্ষ কর্মকর্তাদের বলেছেন- এটা ইসরায়েলের কোনো বিষয় নয়, এটা যুক্তরাষ্ট্রের বিষয়। আমরা এখানে জড়াতে চাই না।

বিপদের সময় ইসরায়েলের এমন মনোভাব যুক্তরাষ্ট্রকে যেমন চ্যালেঞ্জের মুখে ফেলেছে তেমনি ছোটও করেছে অনেকটা। পলিটিকো এটাকে যেভাবে ব্যাখ্যা করেছে তার অর্থ- ‘গাছে তুলে মই কেড়ে নেওয়ার’ মতোই দাঁড়ায়। ফলে ভবিষ্যতে ইসরায়েলের পেছনে যুক্তরাষ্ট্র শক্তভাবে থাকবে না বলেই ধারণা করছেন বিশ্লেষকরা। এ কারণে তেল আবিবের সামনে হয়তো কঠিন বিপদই অপেক্ষা করছে।

সেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published.

এ বিভাগের আরও সংবাদ:
© All rights reserved © 2019 Sabuj Bangla News
Theme Designed BY Kh Raad ( Frilix Group )