‘ভারতের জাতীয় ইস্যুতে পরিণত হচ্ছে কৃষকদের আন্দোলন’ ‘ভারতের জাতীয় ইস্যুতে পরিণত হচ্ছে কৃষকদের আন্দোলন’ – সবুজ বাংলা নিউজ
  1. [email protected] : সবুজ বাংলা নিউজ : সবুজ বাংলা নিউজ
  2. [email protected] : বার্তা বিভাগ : বার্তা বিভাগ
শুক্রবার, ১৭ সেপ্টেম্বর ২০২১, ০৩:৪৬ অপরাহ্ন
শিরোনাম :
বীরগঞ্জে মন্দিরের শৌচাগার নিমার্ণ কাজের উদ্বোধন মুখে মাস্ক না থাকায় রিকসা চালকের মাথা ফাটালো ফুলবাড়ী স্বাস্থ্য কমপ্লেক্সের পরিচ্ছন্নতাকর্মী উলিপুরের বিশিষ্ট সমাজ সংস্কারক দার্শনিক এর ৮তম প্রয়াণ দিবস পালিত বিরামপুর মহিলা কলেজ পরিদর্শন ও মাস্ক বিতরণ করলেন ইউএনও বীরগঞ্জে বাল্যবিবাহ প্রতিরোধ ও শিশু সুরক্ষা বিষয়ে ধর্মীয় নেতৃবৃন্দের সাথে মতবিনিময় সভা কাহারোলে শিক্ষার গুনগত মান উন্নয়ন বিষয়ক সভা অনুষ্ঠিত আওয়ামীলীগের নৌকা প্রত‍্যাশি সুজাউল হক সবুজ মুখে মাস্ক না থাকায় রিকসা চালকের মাথা ফাটালো ফুলবাড়ী স্বাস্থ্য কমপ্লেক্সের পরিচ্ছন্নতাকর্মী বীরগঞ্জ সরকারি কলেজে বৃক্ষ রোপণের মাধ্যমে বীরগঞ্জ শুভসংঘের নতুন কমিটির যাত্রা শুরু রানীশংকৈলে ভাঙা কালভার্টে ঝুঁকি নিয়ে চলাচল রাণীশংকৈলে কৃষকের মাঝে বিনামূল্যে বীজ ও সার বিতরণ শিশু অধিকার, শিশু নিরাপত্তা, উন্নয়নের জন্য যোগাযোগ (সিফোরডি) ও শিশু নেতৃত্বের কর্মশালা তাকেদা হেলদি ভিলেজ প্রজেক্ট এর প্রকল্প কার্যক্রম সমাপনী ও ধন্যবাদ জ্ঞাপন অনুষ্ঠান বাল্যবিবাহ রোধে কিশোর কিশোরীদের আন্দোলন গড়ে তোলার বিকল্প নেই এমপি মনোরঞ্জন শীল গোপাল ডোমারের জোড়াবাড়ী ইউপি নির্বাচনে নৌকার মনোনয়ন প্রত্যাশী যুবলীগ নেতা আজাহারুল ইসলাম জুয়েল

‘ভারতের জাতীয় ইস্যুতে পরিণত হচ্ছে কৃষকদের আন্দোলন’

বার্তা ডেক্স
  • প্রকাশের সময়: বৃহস্পতিবার, ১৭ ডিসেম্বর, ২০২০
  • ৮১ জন দেখেছেন
দিল্লির সড়কে আন্দোলনরত কৃষক নেতারা (ছবি : দ্য হিন্দু)

চলমান কৃষকদের বিক্ষোভ অচিরেই ভারতের জাতীয় ইস্যুতে পরিণত হবে বলে মন্তব্য করেছে দেশটির সুপ্রিম কোর্ট। আলোচনার মাধ্যমে দ্রুত সমাধান খোঁজার তাগাদা দিয়ে আদালত বলেছে, কেন্দ্রীয় সরকারের আলোচনায় কাজ হবে না আর তা আবারও ব্যর্থ হবে। কৃষক ও সরকার পক্ষের প্রতিনিধিদের নিয়ে একটি কমিটি গঠনের পরামর্শ দিয়েছে আদালত।

একই সঙ্গে কেন্দ্রীয় সরকারের পাশাপাশি দিল্লি, পাঞ্জাব ও হরিয়ানা রাজ্য সরকারের উদ্দেশে নোটিশ পাঠিয়ে বৃহস্পতিবারের (১৭ ডিসেম্বর) মধ্যে উত্তর দিতে বলেছে আদালত। ভারতীয় সম্প্রচার মাধ্যম এনডিটিভির প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

ভারতে নতুন পাস হওয়া কৃষি আইন বাতিলের দাবিতে দিল্লিতে অবস্থান নিয়ে বিক্ষোভ করছে দেশটির লাখ লাখ কৃষক। কৃষক ও সরকারি প্রতিনিধিদের মধ্যে ইতোমধ্যে পাঁচ দফা আলোচনা অনুষ্ঠিত হলেও তাতে সংকট নিরসন হয়নি।

স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহও কৃষকদের সঙ্গে সাক্ষাৎ করেছেন। তবে সরকারের আইন সংস্কারের প্রস্তাব কৃষকেরা প্রত্যাখ্যান করেছে। আইন বাতিলের দাবিতে অনড় রয়েছে তারা।

বুধবার (১৬ ডিসেম্বর) সুপ্রিম কোর্টে বিক্ষোভ সংক্রান্ত আবেদনের শুনানিতে কেন্দ্রীয় সরকারের তরফে বলা হয়, সরকার আলোচনার জন্য প্রস্তুত ছিল এবং আছে। জটিলতা হলো কৃষকদের হ্যাঁ/না অবস্থান। বিভিন্ন মন্ত্রী তাদের সঙ্গে কথা বলেছে কিন্তু তারা পিছু হটেছে এবং আলোচনা করেনি।

শুনানিতে ভারতের সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এসএ বোবদে বলেন, সরকারকে আশ্বস্ত করতে হবে যে তারা কৃষকদের বিরুদ্ধে যায় এমন কোনো কিছু করবে না। সরকারের উদ্দেশে তিনি বলেন, আপনাদের আলোচনা আবারও ব্যর্থ হবে কারণ তারা রাজি হবে না। আমাদের সামনে আসতে পারে এমন সংগঠনগুলোর নাম দিন… এটি শিগগিরই জাতীয় ইস্যুতে পরিণত হবে আর আলোচনার মধ্য দিয়েই এর সমাধান হতে হবে।

উল্লেখ্য, ভারত সরকার সম্প্রতি কৃষি আইনে বদল করে করপোরেট চাষ ও কৃষকদের কাছ থেকে যত খুশি ফসল কেনার অনুমতি দিয়েছে। করপোরেশনগুলো কৃষকদের আগাম টাকা দিয়ে কী চাষ করতে হবে সেটাও বলে দিতে পারবে।

কৃষকদের ধারণা, এর ফলে তাদের স্বার্থ ক্ষুণ্ণ হবে। তারা শেষ পর্যন্ত করপোরেশনের দাসে পরিণত হবেন। সুবিধা হবে বড় সংস্থাগুলোর। কয়েক বছরের মধ্যে কৃষিতে তাদের একচেটিয়া বাজার প্রতিষ্ঠা হবে।

এ বিভাগের আরও সংবাদ:
© All rights reserved © 2019 Sabuj Bangla News
Web Designed By : Sabuj Bangla News Team