৫৮ বছরে পা রাখল গৌরীপুর সরকারি কলেজ ৫৮ বছরে পা রাখল গৌরীপুর সরকারি কলেজ – সবুজ বাংলা নিউজ
  1. [email protected] : সবুজ বাংলা নিউজ : সবুজ বাংলা নিউজ
  2. [email protected] : বার্তা বিভাগ : বার্তা বিভাগ
শুক্রবার, ১৭ সেপ্টেম্বর ২০২১, ০৫:১৬ অপরাহ্ন
শিরোনাম :
বীরগঞ্জে মন্দিরের শৌচাগার নিমার্ণ কাজের উদ্বোধন মুখে মাস্ক না থাকায় রিকসা চালকের মাথা ফাটালো ফুলবাড়ী স্বাস্থ্য কমপ্লেক্সের পরিচ্ছন্নতাকর্মী উলিপুরের বিশিষ্ট সমাজ সংস্কারক দার্শনিক এর ৮তম প্রয়াণ দিবস পালিত বিরামপুর মহিলা কলেজ পরিদর্শন ও মাস্ক বিতরণ করলেন ইউএনও বীরগঞ্জে বাল্যবিবাহ প্রতিরোধ ও শিশু সুরক্ষা বিষয়ে ধর্মীয় নেতৃবৃন্দের সাথে মতবিনিময় সভা কাহারোলে শিক্ষার গুনগত মান উন্নয়ন বিষয়ক সভা অনুষ্ঠিত আওয়ামীলীগের নৌকা প্রত‍্যাশি সুজাউল হক সবুজ মুখে মাস্ক না থাকায় রিকসা চালকের মাথা ফাটালো ফুলবাড়ী স্বাস্থ্য কমপ্লেক্সের পরিচ্ছন্নতাকর্মী বীরগঞ্জ সরকারি কলেজে বৃক্ষ রোপণের মাধ্যমে বীরগঞ্জ শুভসংঘের নতুন কমিটির যাত্রা শুরু রানীশংকৈলে ভাঙা কালভার্টে ঝুঁকি নিয়ে চলাচল রাণীশংকৈলে কৃষকের মাঝে বিনামূল্যে বীজ ও সার বিতরণ শিশু অধিকার, শিশু নিরাপত্তা, উন্নয়নের জন্য যোগাযোগ (সিফোরডি) ও শিশু নেতৃত্বের কর্মশালা তাকেদা হেলদি ভিলেজ প্রজেক্ট এর প্রকল্প কার্যক্রম সমাপনী ও ধন্যবাদ জ্ঞাপন অনুষ্ঠান বাল্যবিবাহ রোধে কিশোর কিশোরীদের আন্দোলন গড়ে তোলার বিকল্প নেই এমপি মনোরঞ্জন শীল গোপাল ডোমারের জোড়াবাড়ী ইউপি নির্বাচনে নৌকার মনোনয়ন প্রত্যাশী যুবলীগ নেতা আজাহারুল ইসলাম জুয়েল

৫৮ বছরে পা রাখল গৌরীপুর সরকারি কলেজ

লুৎফর রহমান খোকন, প্রতিনিধি
  • প্রকাশের সময়: রবিবার, ১ আগস্ট, ২০২১
  • ২৭৩ জন দেখেছেন
প্রতিনিধির পাঠানো ছবি

 গৌরীপুর (ময়মনসিংহ) : আজ ১ আগস্ট (রোববার)। সময়ের পরিক্রমায় গৌরবের ৫৭ বছর পেরিয়ে ৫৮ বছরে পা রাখল ময়মনসিংহের গৌরীপুর সরকারি কলেজ। দীর্ঘপথ পাড়ি দিয়ে নিজস্ব আলোয় আলোকিত ইতিহাস-ঐতিহ্য সমৃদ্ধ অঞ্চলের এই বিদ্যাপীঠ। ময়মনসিংহের উত্তর জনপদের পিছিয়ে থাকা জনগোষ্ঠীকে উচ্চ শিক্ষায় শিক্ষিত করতে ১৯৬৪ সালের ১ আগস্ট গৌরীপুর পৌর শহরের কৃষ্ণপুর এলাকায় জমিদার সুরেন্দ্র প্রসাদ লাহিড়ীর বাড়িতে যাত্রা শুরু হয় ঐতিহ্যবাহী এই বিদ্যাপীঠের। ২২ একর জমির উপর গড়ে উঠা দৃষ্টিনন্দন কলেজটি নানা সংকট ও সীমাবদ্ধতা মোকাবিলা করে জ্ঞানের আলো ছড়িয়ে যাচ্ছে। ১৯৯১ সালের ২৫ এপ্রিল কলেজটি সরকারিকরণ হয়।

প্রতিষ্ঠার পর থেকে দীর্ঘ ৫৭ বছর অতিক্রান্ত করে কলেজটি আজ একটি বৃহৎ শিক্ষা প্রতিষ্ঠানে পরিণত হয়েছে। সুপ্রশস্ত মনোরম ক্যাম্পাস ও প্রাকৃতিক পরিবেশ সমৃদ্ধ কলেজটিতে উচ্চ মাধ্যমিক পর্যায়ে বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা বিভাগে অধ্যয়নের সুযোগ রয়েছে। জাতীয় বিশ্ববিদ্যালয়ের আওতাভুক্ত কলেজটিতে পাশাপাশি ডিগ্রি পাস কোর্স ও অনার্স শ্রেণিতে পাঠদান চালু রয়েছে।

২০১১-১২ শিক্ষাবর্ষে কলেজটিতে অনার্স কোর্সের প্রবর্তন করেন ময়মনসিংহ-৩ গৌরীপুর আসনের সাবেক সংসদ সদস্য প্রয়াত স্বাস্থ্য প্রতিমন্ত্রী ডা. ক্যাপ্টেন (অব) মজিবুর রহমান ফকির। বর্তমানে কলেজটিতে বাংলা, সমাজকর্ম, রাষ্ট্রবিজ্ঞান, মনোবিজ্ঞান, হিসাব বিজ্ঞান ও ব্যবস্থাপনাসহ মোট ৬টি বিষয়ের অনার্স কোর্স চালু আছে। কলেজে অধ্যয়নরত সর্বমোট শিক্ষার্থীর সংখ্যা প্রায় সাড়ে ৯ হাজার। কলেজে অধ্যক্ষ, অধ্যাপক, সহকারী অধ্যাপক ও প্রভাষক সহ ৪৬ জন কর্মরত আছেন। কলেজের শিক্ষার্থীদের সামরিক প্রশিক্ষণের জন্য রয়েছে বাংলাদেশ ন্যাশনাল ক্যাডেট কোর (বিএনসিসি) ও সমাজ সেবামূলক কাজের অনুপ্রেরণার জন্য রয়েছে রোভার স্কাউট ইউনিট। এ কলেজে দূরবর্তী ছাত্রদের পড়াশোনার জন্য ২টি ছাত্রাবাসও আছে। শিক্ষার্থীদের খেলাধুলার জন্য রয়েছে বিশাল একটি মাঠ। গৌরীপুর সরকারি কলেজর অধ্যক্ষ মিলটন ভট্টাচার্য বলেন ১ আগস্ট থেকে শুরু হচ্ছে বাঙালির শোকের মাস। শোকের মাসে কলেজর প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপনে কোন কর্মসূচি নেয়া হয়নি। পরবর্তী কলেজের শিক্ষক ও শিক্ষার্থীদের সাথে আলোচনা করে প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপনের সিদ্ধান্ত নেয়া হবে।

এ বিভাগের আরও সংবাদ:
© All rights reserved © 2019 Sabuj Bangla News
Web Designed By : Sabuj Bangla News Team