1. sbnews2016@gmail.com : সবুজ বাংলা নিউজ : সবুজ বাংলা নিউজ
  2. support@wordpress.org : Support :
  3. uttam.birganj14@gmail.com : বার্তা বিভাগ : বার্তা বিভাগ
শুক্রবার, ০১ জুলাই ২০২২, ০৪:১৩ অপরাহ্ন
শিরোনাম :
আজ ঐতিহাসিক সাঁওতাল বিদ্রোহ দিবস বীরগঞ্জে নিরাপদ খাদ্য বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত বীরগঞ্জে ১০ লাখ টাকা ব্যয়ে পাবলিক টয়লেটের উদ্বোধন ঘোড়াঘাটে এক যুবকের ঝুলন্ত লাশ উদ্ধার ঘোড়াঘাট পৌরসভার বাজেট পেশ বিরামপুর পৌরসভায় ২০২২-২৩ অর্থ বছরের প্রস্তাবিত বাজেট ঘোষণা ফুলবাড়ীতে প্রধান শিক্ষক এর বিরুদ্ধে সংবাদ প্রচার হওয়ায় প্রতিবাদ সভা অনুষ্ঠিত ফুলবাড়ীতে ঝুঁকিপূর্ণ কাঠের সেতুতে পারাপার, দেখার কেউ নেই বীরগঞ্জ পৌরসভার ১১কোটি ৪২লাখ টাকার উন্মুক্ত বাজেট ঘোষণা বীরগঞ্জের ১২নং আঞ্চলিক শাখার আ’লীগের ত্রি-বার্ষিক কাউন্সিলে সভাপতি রিমন ও সাধারণ সম্পাদক সফিউল আযম নির্বাচিত বীরগঞ্জে ইনটেনজিবল ও টেনজিবল কালচারাল হ্যারিটেজ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত উন্নয়নের সব সূচকে এগিয়ে আছে বাংলাদেশ -মনোরঞ্জন শীল গোপাল এমপি ঘোড়াঘাটে কৃষি উপকরণ বিতরণের উদ্বোধন ফুলবাড়ীতে নারী সহিংসতা বন্ধে নেটওয়ার্ক সভা অনুষ্ঠিত কাহারোলে মাদকদ্রব্যের অপব্যবহার রোধ বিষয়ক কর্মশালা

তালার শালতা নদী খননে শম্ভুক গতি,২০ হাজার হেক্টর জমিতে বোরো আবাদ নিয়ে কৃষকরা শঙ্কিত

বার্তা ডেক্স
  • প্রকাশের সময়: বৃহস্পতিবার, ২৬ ডিসেম্বর, ২০১৯
  • ৬৪ জন দেখেছেন

এম নজরুল ইসলাম,তালা সাতক্ষীরাঃ

ফসলি জমি জেগে না ওঠায় বোরো মৌসুমের বীজতলা প্রস্তুত করতে পারছে না তালা ডুমুরিয়ার শালতা নদী তীরবর্তী গ্রামের কৃষকরা। ফলে এবার শালতা পাড়ের প্রায় ২০ হাজার হেক্টর জমিতে বোরো আবাদ অনিশ্চিত হয়ে পড়ছে।
শম্ভুক গতিতে চলছে সাতক্ষীরার তালার পশ্চিম শালতা নদীর খনন কাজ। বর্ষা মৌসুমে নদী খনন বন্ধ রাখলেও খনন বাঁধ (ক্রসড্যাম) অপসারণ করা হয়নি, ফলে ঘূর্ণিঝড় বুলবুলের সময় প্রবল বৃষ্টি এবং নদীর উপচে পড়া পানি সরতে না পারায় দীর্ঘ জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে।
তালা উপজেলার ভারপ্রাপ্ত কৃষি কর্মকর্তা মো. আবু জাফর বলেন, ‘যত দ্রুত শালতা নদীর খনন হবে তাতে কৃষকদের উপকার হবে। ধান লাগাতে হবে। অন্যথায় শালতা নদী তীরবর্তী এলাকায় প্রায় ২০ হাজার হেক্টর জমিতে বোরো আবাদ করা যাবে না।
এলাকাবাসী জানায়, খননকৃত মাটি ১০ ফুট দূরের বদলে খনন স্থলেই স্তূপ করে রাখা হচ্ছে। যা বর্ষা মৌসুমে ধুয়ে আবারও নদী ভরাট হবে।
শালতা সংলগ্ন ঘের মালিক তালা উপজেলার হাজরাকাটি গ্রামের কোহিনুর ইসলাম জানান, তার ৫০০ বিঘার ঘের এখনো পর্যন্ত পানির নীচে। মাছিয়াড়া গ্রামের শহিদুল গাজী, হাজরাকাটির লুত্ফর শেখ, সাহেব আলী , আহাদ বিশ্বাস, ইয়াছিন সরদার, আলাউদ্দিন শেখ, মোসলেম শেখসহ অনেকেই জানান, কোলাচ বিলসহ শালতা পাড়ের হাজার হাজার মত্স্য ঘের বুলবুল ঝড়ে ভেসে যায়। এখন পর্যন্ত পানি না সরায় ১৬ নম্বর পোল্ডারের কমপক্ষে ২০ হাজার হেক্টর জমির বোরো সম্ভব হবে না।
শালতা রিভার বেসিন কমিটির সভাপতি সাবেক ইউপি চেয়ারম্যান সরদার ইমান আলী জানান, এবার আমন আবাদও করতে পারেনি শালতা পাড়ের মানুষ।
খলিলনগর ইউনিয়ন পরিষদের প্রাক্তন চেয়ারম্যান ও তালা প্রেসক্লাবের সভাপতি প্রভাষক প্রণব ঘোষ বাবলু বলেন, নদী খননে ধীরগতি হওয়ায় শালতা পাড়ের ২০ হাজার হেক্টর জমিতে বোরো আবাদ অনিশ্চিত হয়ে পড়েছে।
কেন্দ্রীয় পানি কমিটির সভাপতি অধ্যক্ষ এবিএম শফিকুল ইসলাম জানান, পানি সরানোর বিষয়ে পানি উন্নয়ন বোর্ডের সঙ্গে কথা বলেছি, দ্রুত ব্যবস্থা না নিলে এলাকার মানুষ একটি ফসলও ঘরে তুলতে পারবে না।
খুলনা পানি উন্নয়ন বোর্ডের এস ডি ই মিজানুর রহমান জানান, অভ্যন্তরীণ ছোটো নদী, খাল এবং জলাশয় পুনঃখনন প্রকল্পে দুর্নীতি করার সুযোগ নেই। আর পানি সরাতে হলে তো নদী কাটা বন্ধ রাখতে হবে।
খুলনা পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. শরিফুল ইসলাম জানান নির্ধারিত সময়ে খনন কাজ শেষ করা হবে এবং চ্যানেল কেটে পানি নিষ্কানের ব্যবস্থা করার চেষ্টা করা হবে।

সেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published.

এ বিভাগের আরও সংবাদ:
© All rights reserved © 2019 Sabuj Bangla News
Theme Designed BY Kh Raad ( Frilix Group )