1. sbnews2016@gmail.com : সবুজ বাংলা নিউজ : সবুজ বাংলা নিউজ
  2. support@wordpress.org : Support :
  3. uttam.birganj14@gmail.com : বার্তা বিভাগ : বার্তা বিভাগ
বুধবার, ২৫ মে ২০২২, ০৯:৩১ পূর্বাহ্ন
শিরোনাম :
বিরামপুরে নিজ বাড়ীর আঙ্গীনা থেকে গরু ব্যবসায়ীর অর্ধগলিত লাশ উদ্ধার ইয়াং ফেমিনিস্ট নেটওয়ার্ক অনুষ্ঠিত ফুলবাড়ীতে বীরগঞ্জে লাল সবুজের ১১ তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত বীরগঞ্জে চাষাবাদের জন্য আর্থিক সহায়তা প্রদান নিজপাড়া ইউনিয়ন পরিষদের উন্মুক্ত বাজেট ঘোষণা ও বার্ষিক উন্নয়ন পরিকল্পনা সভা অনুষ্ঠিত কৈমারীতে পারিবারিক বিরোধ নিরসন নারী ও শিশু কল্যাণ স্থায়ী কমিটির ত্রৈমাসিক সভা অনুষ্ঠিত “ কাঙ্খিত রোদে কৃষকের চোখে-মুখে স্বস্তির আভা ফুলবাড়ীতে প্রাকৃতিক প্রতিকূলতায় ভালো নেই কৃষক প্রধানমন্ত্রীর দূরদর্শিতায় দেশ এখন খাদ্যে স্বয়ংসম্পূর্ণ -মনোরঞ্জন শীল গোপাল এমপি বীরগঞ্জে সামাজিক নিরীক্ষা প্রতিবেদন উপস্থাপন ও আলোচনা সভা কাহারোলে ওয়ার্ল্ডভিশনের মানবিক কর্মিদের বিরুদ্ধে অনিয়ম ও অমানবিক কাজের অভিযোগ পাচ মাসেও তদন্ত মিলেনি যোগ্যতা ও মেধাকে দেশের জন্য সম্প্রসারণ করাই হচ্ছে আমিই পারি চেঞ্জ মেকার এ্যাওয়ার্ড দিনাজপুরের কাহারোলে অভ্যন্তরীণ বোরো ধান ও চাল সংগ্রহ উদ্বোধন বিরামপুরে ঝড়ে বিদ্যালয়ের টিন উড়ে গেছেঃ ব্যাপক ক্ষয়ক্ষতি ইভটিজিং করার দায়ে বিরামপুরে ১ যুবকের কারাদণ্ড

বড়পুকুরিয়ার তাপবিদুৎ কেন্দ্রের শ্রমিকরা চাকুরী ফিরে পায়নি

বার্তা ডেক্স
  • প্রকাশের সময়: শনিবার, ৬ জুন, ২০২০
  • ৮১ জন দেখেছেন

প্রতিনিধিঃ দীর্ঘ সাড়ে তিন বছর থেকে আন্দোলন করে আসলেও,আজো চাকুরী ফিরে পায়নি, দিনাজপুরের বড়পুকুরিয়া তাপ বিদুৎ কেন্দ্রের আন্দোলনরত শ্রমিকরা।

গত দুই বছর পুর্বে তাদেরকে দৈনিক হাজিরায় নিয়োগ দেয়ার জন্য বিদুৎ ও জ্বালানী মন্ত্রনালয় অনুমোদ দিলেও স্থানীয় প্রভাবশালী মহলের কারনে নিয়োগ দিতে পারেনি তাপ বিদুৎ কর্তৃপক্ষ বলে দাবী অন্দোলনরত শ্রমিকদের।

এদিকে চাকুরী না পেয়ে দির্ঘদিন থেকে বেকার হয়ে থাকায়, পরিবার পরিজন নিয়ে মানবেতর জীবন-যাপন করছে শ্রমিকরা।

আন্দোলনকারী শ্রমিক রফিকুল ইসলাম বলেন, চাকুরীর আশায় দির্ঘদিন থেকে অপেক্ষায় থেকেও, চাকুরী না পেয়ে তার পরিবার এখন অচল হয়ে পড়েছে, বন্ধ হয়ে পড়েছে তার ছেলে মেয়ের লেখাপাড়া। একই কথা বলেন শাহাপুর গ্রামের মাজেদুল, তিনি বলেন চাকুরীর আশায় শুধু দিন কাটছে কিন্তু এখোনো চাকুরী হয়নি, এখন তাকে পরের বাড়ীতে দিন মজুরী করতে হচ্ছে। একই অবস্থা অনান্য শ্রমিকদের।

শ্রমিক আন্দোলন পরিচালনাকারী কমিটির সাধারন সম্পাদক বলেন শ্রমিকদের পরিবারের কথা বিবেচনায় নিয়ে মন্ত্রনালয়, চাকুরীতে নিয়োগের অনুমতি দিলেও, এখনো তারা চাকুরীতে যোগ দান করতে পারেনি। একই কথা বলেন আন্দোলন পরিচালনা কমিটির সভাপতি হাবিবুর রহমান, তিনি বলেন মন্ত্রনালয়ের অনুমতি ক্রমে গত ২০১৮ সালে, তাপ বিদুৎ কেন্দ্র কর্তৃপক্ষ নিয়োগের সকল প্রস্তুতি গ্রহন করেছিল, কিন্তু স্থানীয় একটি প্রভাবশালী মহলের চাপে সেই নিয়োগটি আজো দিতে পারছেনা কর্তৃপক্ষ।

জানা গেছে বড়পুকুরিয়া তাপ বিদুৎ কেন্দ্রের তৃতীয় ইউনিট নির্মানের সময় তাদেরকে তৃতীয় পক্ষের অধিনে চাকুরী দেয় তাপ বিদুৎ কেন্দ্র। এরপর তৃতীয় ইউনিটের নির্মান কাজ শেষ হলে তাদেরকে তাপ বিদুৎ কেন্দ্রের ঠিকাদারী প্রতিষ্ঠান হারবীন ইন্টারন্যাশনার এর অধিনে উৎপাদন কাজে চাকুরী করার পরামর্শদেয় তাপ বিদুৎ কর্তৃপক্ষ, কিন্তু তারা তাপ বিদুৎ কেন্দ্রের অধিনে চাকুরী করার প্রস্তাব দেয়ায়, তাদেরকে বাদ দিয়ে বাহির থেকে শ্রমিক এনে উৎপাদন কাজ করার চেষ্টা করে তাপ বিদুৎ কতৃপক্ষ। এর প্রতিবাদে গত ২০১৭ সাল থেকে তারা আন্দোলনে নামে।

আন্দোলনরত শ্রমিকরা জানায় স্থানীয় প্রশাসনের পরামর্শে তাদেরকে উৎপাদন কাজে নিয়োগ দেয়ার জন্য অনুমতি চেয়ে মন্ত্রনালয়ে পত্রদেয় তাপ বিদুৎ কতৃপক্ষ। তাপ বিদুৎ কতৃপক্ষের আবেদনের ভিত্তিতে এবং আন্দোলনরত শ্রমিকদের মানবতার কথা বিবেচনায় নিয়ে বিদুৎ ও জ্বালানী মন্ত্রনালয়, আন্দোলনরত শ্রামিকদের দৈনিক হাজিরায় চাকুরী দেয়ার অনুমতি দেন। কিন্তু স্থানীয় একটি প্রভাবশালী মহলের চাপে তাদেরকে আজো চাকুরীতে নিয়োগ দিতে পারছেনা তাপ বিদুৎ কেন্দ্র কর্তৃপক্ষ।

এই বিষয়ে তাপ বিদুৎ কেন্দ্রের নির্বাহী প্রকৌশলী ও ভারপ্রাপ্ত প্রধান প্রকৌশলী মাহবুবুর রহমানের সাথে যোগাযোগ করা হলে, তিনি বলেন আন্দোলনরত শ্রমিকদের দৈনিক হাজিরায় কাজে নেয়ার জন্য মন্ত্রনালয়ের অনুমোদন আছে, কাজ শুরু হলে তাদের নেয়া হবে।

সেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published.

এ বিভাগের আরও সংবাদ:
© All rights reserved © 2019 Sabuj Bangla News
Theme Designed BY Kh Raad ( Frilix Group )