1. sbnews2016@gmail.com : সবুজ বাংলা নিউজ : সবুজ বাংলা নিউজ
  2. support@wordpress.org : Support :
  3. uttam.birganj14@gmail.com : বার্তা বিভাগ : বার্তা বিভাগ
  4. info@wordpress.org : __ : __
বৃহস্পতিবার, ০৬ অক্টোবর ২০২২, ০২:২৮ অপরাহ্ন
শিরোনাম :
বাংলাদেশ প্রেস ক্লাবের সদস্য সচিব সাংবাদিক হামিদার রহমান সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট হলে স্বাধীনতার চেতনা ম্লান হবে’ -মনোরঞ্জন শীল গোপাল এমপি ডিমলায় দুই ক্লিনিককে জরিমানাসহ সিলগালা জলঢাকায় মেশিন ডিমলায় বালু ও পাথর উত্তোলন প্রশাসন নিবর কুতুলপুর সরকারি প্রাথমিক বিদ‍্যালয় ম্যানেজিং কমিটির সভাপতি হলেন,শিক্ষক সতীশ বর্মন সরকার সর্বাত্মক সতর্ক, আপনারা নির্ভয়ে স্বাচ্ছন্দ্যে পুজা উদযাপন করুন -মনোরঞ্জন শীল গোপাল এমপি বীরগঞ্জে জাতীয় কন্যাশিশু দিবস উদযাপন ঘোড়াঘাটে তুলির শেষ আচঁড়ে রাঙ্গানো হচ্ছে দেবী দূর্গাকে দিনাজপুর সদরে সুন্দরবন ইউনিয়ন আওয়ামীলীগের ত্রি-বার্ষিক সম্মেলনে সভাপতি মোর্তুজা কামাল ও সাধারন সম্পাদক শাহ আনোয়ার হোসেন নির্বাচিত শেখ হাসিনা সকল ধর্ম বর্ণের অনন্য সম্প্রীতির এক দীপ্ত দৃষ্টান্ত -মনোরঞ্জন শীল গোপাল এমপি স্বপ্ন ব্লাড ফাউন্ডেশন (SBF)বাংলাদেশ কাহারোল উপজেলা শাখার মাসিক মিটিং বাংলাদেশ সেচ্ছাসেবী সমাজ কল্যাণ পরিষদ (BSSKP) এর মাসিক সভা এবং প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে আলোচনা সভা সম্পন্ন হয়েছে ঘোড়াঘাটে প্রধানমন্ত্রীর ৭৬ তম জন্মদিন পালিত ঘোড়াঘাটে প্রধানমন্ত্রীর ৭৬ তম জন্মদিন পালিত কাহারোলে ওয়াল্ড ভিশন কাহারোল এপির সহযোগিতায় বই ও শিক্ষা উপকরন বিতরন করা হয়

১ কেজি শসার দাম ৫০ পয়সা; দাম বৃদ্ধির দাবিতে এলাকায় কৃষকদের মানববন্ধন

বার্তা ডেক্স
  • প্রকাশের সময়: মঙ্গলবার, ৩১ মার্চ, ২০২০
  • ১৬৭ জন দেখেছেন

১ কেজি শসার দাম ৫০ পয়সা; দাম বৃদ্ধির দাবিতে এলাকায় কৃষকদের মানববন্ধ

বিকাশ ঘোষ, বীরগঞ্জ (দিনাজপুর) প্রতিনিধি: করোনাভাইরাস আতঙ্কে কৃষি ক্ষেত্রে বিরূপ প্রভাব পড়তে শুরু করেছে। প্রান্তিক কৃষকেরা ফসলের ন্যায্যমূল্য পাচ্ছেন না। বরং জমিতে ফসল ফলাতে যে পরিমাণ খরচ হচ্ছে তার কানাকরিও উসুল হচ্ছে না বলে দাবি কৃষকদের।

সোমবার (৩০ মার্চ) দুপুরে শসার দাম না পেয়ে বীরগঞ্জ উপজেলার শতগ্রাম ইউনিয়নের ঝাড়বাড়ী জয়রাম এলাকায় প্রায় দুই শতাধিক কৃষক মানববন্ধন করেছে।

মানববন্ধনে কৃষকরা দাবি জানান, ৫০ কেজি শসা বিক্রি করতে হচ্ছে মাত্র ৩০ টাকায়! বর্তমান সময়ে সরকারের উচিৎ কৃষকদের দিকে নজর দেয়া। কৃষকরাই দেশকে বাঁচিয়ে রাখে। যদি আমরা খাদ্য শষ্যের দাম না পাই তাহলে চাষাবাদের দিকে আমাদের অনিহা সৃষ্টি হবে। আমরা শসা বিক্রি বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছি। কারণ শসা জমি থেকে তুলতে যে খরচ হচ্ছে সেই খরচের টাকাই উঠছে না।

দিনাজপুরের বীরগঞ্জ উপজেলা শসা চাষের জন্য বিখ্যাত। এই উপজেলার ১১টি ইউনিয়ন ও পৌর শহরের প্রায় বেশির ভাগ ফসলি জমিতে শসার চাষ হয়ে থাকে। তবে শিবরামপুর, পলাশবাড়ী ও শতগ্রাম ইউনিয়ন শসার গ্রাম নামেই পরিচিত। গ্রামাঞ্চলের এসব শসা স্থানীয় চাহিদা মিটিয়ে দেশের বিভিন্ন প্রান্তে যায়। প্রতিদিন বীরগঞ্জ উপজেলায় ১৫ থেকে ২০ ট্রাক শসা রাজধানী ঢাকাসহ, চট্টগ্রাম, খুলনা, সিলেট, বরিশালসহ অন্যান্য জেলা শহরে নিয়ে যায় ব্যবসায়ীরা।

প্রতি কেজি শসা শহরের বাজার গুলোতে ৮-১০ টাকায় বিক্রি হলেও কৃষকরা মূল্য পাচ্ছেন মাত্র ৫০ পয়সা থেকে ১ টাকা! অথচ এক বিঘা জমিতে শসা চাষ করতে খরচ পড়ে প্রায় ৪০ থেকে ৫০ হাজার টাকা। শতগ্রাম ইউনিয়নের শরিফুল ইসলাম বলেন, ‘এবার শসা চাষ করে পুরোটাই লোকসান গুণতে হচ্ছে। আমি প্রতি বছরই আড়া থেকে ৩ বিঘা জমিতে শসা চাষ করি। এবারও আড়াই বিঘা জমিতে শসা লাগিয়েছি কিন্তু এবার শসার দাম পানির থেকেও কম। পাইকারিভাবে প্রতি কেজি শসা বিক্রি করতে হচ্ছে ৫০ পয়সা অথবা ১ টাকায়। এতে খরচ তো দূরের কথা আসল টাকাও উঠছে না!

শসা চাষী শাকিল আহমেদ বলেন, ‘কষ্টে উৎপাদিত ৫০ কেজির একটি বস্তা শসা ৩০ থেকে ৪০ টাকায় বিক্রি করতে আমাদের বুক ফেটে যাচ্ছে! শসার ফলন ভালো হলেও বর্তমান বাজারে দাম না থাকায় খরচের পুরোটাই লোকসানে যাচ্ছে। শসা ছিড়তে যে খরচ হচ্ছে সেই টাকাই উঠছে না। দেশের এই দুর্যোগপূর্ণ সময়ে আমাদের কি হবে বলা যাচ্ছে না। কাঁচাবাজারের দিকে সরকারের নজর দেওয়া উচিৎ বলেও মনে করেন এই কৃষক।

এ বিষয়ে বীরগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা আবু রেজা মো. আসাদুজ্জামান বলেন, ‘বর্তমান পরিস্থিতিতে শসা রাজধানীসহ অন্যান্য জেলা শহর গুলোতে যেতে পারছে না। আবার অনেকেই ঘর থেকে বের না হওয়ার কারণেও শসা কিনছে না। এজন্যই শসার দাম এত কম। আমি তারপরেও কৃষকদের বলেছি, তারা যেনো চাহিদা অনুযায়ী শসা তুলেন। দেশের অবস্থা স্বাভাবিক হলে আশা করি শসার দাম বৃদ্ধি পাবে।’

সেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published.

এ বিভাগের আরও সংবাদ:
© All rights reserved © 2019 Sabuj Bangla News
Theme Designed BY Kh Raad ( Frilix Group )