1. devs@wordpress.org : :
  2. prodipit.webs@gmail.com : সবুজ বাংলা নিউজ : সবুজ বাংলা নিউজ
  3. uttam.birganj14@gmail.com : বার্তা বিভাগ : বার্তা বিভাগ
বৃহস্পতিবার, ২৮ অক্টোবর ২০২১, ১০:৫২ অপরাহ্ন
শিরোনাম :
বীরগঞ্জে আজলম হক এর মৃত্যুবার্ষিকী উপলক্ষে স্মৃতিচারণ ও প্রতিবন্ধীদের মাঝে হুইল চেয়ার এবং অসহায়দের মাঝে অর্থ সহায়তা প্রদান বীরগঞ্জ উপজেলা ইমারত নির্মাণ শ্রমিক ইউনিয়নের নির্বাচনে মামুন সভাপতি ও বাবু সম্পাদক নির্বাচিত রাস্তার নিমার্ণ কাজ পরিদর্শন করলেন-পৌর মেয়র অধ্যক্ষ আককাস আলী বীরগঞ্জে মরিচা ইউনিয়ন পরিষদের সাথে বার্ষিক সভা বীরগঞ্জে সাংবাদিকদের সাথে ভূমিহীনদের মতবিনিময় সভা ও স্মারকলিপি প্রদান ঐতিহাসিক শ্রীশ্রী কান্তজীউ মন্দির পরিদর্শন দিনাজপুরে কাউন্সিলর কাপ” ফুটবল টুর্নামেন্টের ফাইনালে উপশহর একাদশ বিরামপুর উপজেলায় ৬টি ইউনিয়নে নৌকা পেলেন যারা বীরগঞ্জে প্রখ্যাত নাট্যকার গনেশ দাসের দুর্দিনে পাশে নেই কেউ আইনশৃঙ্খলা কমিটির এক বিশেষ সভা অনুষ্ঠিত বিরামপুর উপজেলার ৬ ইউনিয়নে নৌকার মনোনয়ন পেলেন যারা বীরগঞ্জে লক্ষীপূজা উপলক্ষে আলোচনা সভা ঘোড়াঘাটে প্রধানমন্ত্রীর ব্যাঙ্গাত্মক ছবি ফেসবুকে পোষ্ট করার অপরাধে যুবক আটক ক্ষতিগ্রস্থ মন্দির পরিদর্শনে ভারতীয় সহকারী হাইকমিশনার কুড়িগ্রামে সম্মিলিত সাংস্কৃতিক জোটের উদ্দোগে সম্প্রীতি রক্ষা দিবস পালন

কারখানার বর্জ্যে যে নদীযেন ময়লার ভাগাড় অস্বস্তিতে এলাকাবাসী

বার্তা ডেক্স
  • প্রকাশের সময়: বুধবার, ৪ মার্চ, ২০২০
  • ৩৭ জন দেখেছেন

মিজানুর রহমান (ধামরাই) ঢাকা (প্রতিনিধি :

ধামরাইয়ের শ্রীলামপুর এলাকায় ‘‘গ্রাফিক্স টেক্সটাইলস্”ও ”রেডিসন ক্যাজুয়াল ওয়্যার লিঃ” নামে দুটি পোশাক কারখানার বিরুদ্ধে এমন অভিযোগ তুলেছেন স্থানীয় এলাকাবাসী।

এ বিষয়ে প্রতিকার চেয়ে কারখানা কর্তৃপক্ষের সাথে কথা বললে তারা দাম্ভিক অচারন প্রকাশ করে বলেন আমাদের পরিবেশের ছার পএ আছে কত সাংবাদিক এলো আর গেল আমরা সব ম্যানেজ করেই চলি।

স্থানীয় গৃহীনি মালতি রানী বলেন নদী পানি যখন পরিস্কার ছিল আমরা গোছল করতে পেরছি কিন্তু কারঁখানর বর্জ্য-বিষাক্ত কেমিক্যাল নদীর পানিকে এমন পরিমাণ দূষিত করেছে এই পানি দিয়ে গোসল বা গৃহস্থালীর কাজ করা সম্ভব নয়। স্থানীয় কৃষকরা বলেন নদীর পানি ধানি জমিতে প্রবেশ করলে যে ধান চাষ করা হয়েছে তা আস্তে আস্তে মারা যায়।

এ বিষয়ে কারখানা কর্তৃপক্ষের জবাবে হতাশ এলাকাবাসী।একই অভিযোগ স্কুল ছাএ অপূর্ব আহমেদ ফেরদৌস বলেন নদীর পাড়ে রাস্তা দিয়ে চলাচল করা মুস্কিল হয়ে দাঁড়িয়েছে নদীর পানির দুর্গন্ধে নিঃশ্বাস নিতে খুব কষ্ট হয়।কারখানা কর্তৃপক্ষ সম্পূর্ণ বেআইনিভাবে বিষাক্ত কেমিকেল মিশ্রিত পানি ছেড়ে দেওয়ায় নদীর পানি নষ্ট হয়ে হচ্ছে।
“বিষয়টি নিয়ে কারখানা কর্তৃপক্ষের সাথে দেখা করতে গেলে তাদের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে সাক্ষাৎ করতে দেওয়া হয়নি।”ওই এলাকার মাসুদুর রহমানও জাহাঙ্গীর মিয়া জানান, এক সময় খালে প্রচুর মাছ পাওয়া যেত। আশপাশের কয়েকটি গ্রামের মানুষ এখানে মাছ ধরত। কিন্তু কারখানার বিষাক্ত কেমিক্যাল মিশ্রিত পানির কারণে মাছ দূরের কথা, খালে এখন কোনো জলজ প্রাণীও চোখে পড়ে না।
অভিযোগ বিষয়ে জানতে চাইলে ওই কারখানার এডমিন ম্যানেজার সাইদ সাহেব বলেন, “কারখানার কেমিকেল মিশ্রিত বর্জ্য ইটিপির মাধ্যমে শোধন করে নির্গত করা হচ্ছে।”তবে সরেজমিনে কারখানার পেছনের অংশে বিরাট একটি অংশে জমিয়ে রাখা দুর্গন্ধযুক্ত কালো পানি দেখা গেছে। এ বিষয়ে জিজ্ঞেস করলে তিনি কোনো কথা বলেননি।

  • 6
    Shares
এ বিভাগের আরও সংবাদ:
© All rights reserved © 2019 Sabuj Bangla News
Web Designed By : Sabuj Bangla News Team
x