1. [email protected] : সবুজ বাংলা নিউজ : সবুজ বাংলা নিউজ
  2. [email protected] : বার্তা বিভাগ : বার্তা বিভাগ
মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১, ০১:৫৬ পূর্বাহ্ন
শিরোনাম :
কাহারোলে মানব বন্ধন ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত দিনাজপুরে শিক্ষা বোর্ডে শহীদ শেখ রাসেলের ৫৭ তম জন্মবার্ষিকী পালিত দিনাজপুরে শিক্ষা বোর্ডে ১ম দিনে ৬ জনের মনোনয়নপত্র ক্রয় শেখ রাসেল দিবসে পদক্ষেপ মানবিক উন্নয়ন কেন্দ্রর নানান কর্মসূচী বিরামপুরে উপজেলা প্রশাসন -পৌর প্রশাসন শেখ রাসেল দিবস পালন করে বীরগঞ্জে গরু চুরি নিয়ে আতংকিত পৌরবাসী পূজা মন্ডপে হামলাকারীদের গ্রেফতার ও শাস্তির দাবিতে বীরগঞ্জে বিক্ষোভ ও মানববন্ধন বীরগঞ্জে তন্ত্রমন্ত্র দিয়ে সাপ টানার প্রতিযোগিতা বীরগঞ্জ পৌরসভার আয়োজনে “শেখ রাসেল দিবস” উপলক্ষে আলোচনা সভা, দোয়া মাহফিল অনুষ্ঠিত বেঁচে থাকলে রাজনৈতিক ভাবে শেখ হাসিনার বিশ্বস্ত অগ্রদূত হত শেখ রাসেল -মনোরঞ্জন শীল গোপাল এমপি বীরগঞ্জে উপজেলায় চৌধুরী হাট স্কুল মাঠে, ঐতিহ্যবাহী ‘পাতা খেলা’ দেখতে উপচেপড়া ভিড় বীরগঞ্জে শারদীয় দূর্গা পুজা উপলক্ষে আলোচনা সভা ও মটর সাইকেল শো ডাউন সাম্প্রদায়িক সম্প্রীতির সবচেয়ে বড় উদাহরণ বাংলাদেশ’ -এমপি মনোরঞ্জন শীল গোপাল বীরগঞ্জে ট্রাকের ধাক্কায় মোটরসাইকেল আরোহীর মৃত্যু বীরগঞ্জে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস পালিত

রংপুর অঞ্চলের ৫ম প্রাণিবিদ্যা অলিম্পিয়াড দিনাজপুরে অনুষ্ঠিত

বার্তা ডেক্স
  • প্রকাশের সময়: রবিবার, ২৯ সেপ্টেম্বর, ২০১৯
  • ১১২ জন দেখেছেন

বিকাশ ঘোষ নিজস্ব প্রতিবেদক ॥- অত্যান্ত সুশৃঙ্খল ও ব্যাপক জাঁকজমকপূর্ণ পরিবেশে রংপুর অঞ্চলের ৫ম প্রাণিবিদ্যা অলিম্পিয়াড-২০১৯ দিনাজপুরে অনুষ্ঠিত হয়েছে। ২৯ সেপ্টেম্বর রোববার সকালে বাংলাদেশ প্রাণিবিজ্ঞান সমিতির আয়োজনে দিনাজপুর সরকারি কলেজের প্রাণিবিদ্যা বিভাগে এই অলিম্পিয়াড অনুষ্ঠিত হয়।
অলিম্পিয়াড কমিটির রংপুর অঞ্চলের আঞ্চলিক সম্পাদক এ কে এম আল আব্দুল্লাহ জানান, প্রাণিবিদ্যা অলিম্পিয়াডে রংপুর বিভাগের ৫টি জেলার মোট ১৮ টি কলেজের ২৬৩ জন শিক্ষার্থী অংশগ্রহণ করেন। লিখিত পরীক্ষায় ক বিভাগে (উচ্চ মাধ্যমিক পর্যায়) ১২টি কলেজের ২শ ২২জন ও খ বিভাগে (অনার্স ও ডিগ্রী পর্যায়) ৬টি কলেজের ৪১ জন শিক্ষার্থী অংশগ্রহন করেন। অলিম্পিয়াডে মোট ৩০ নম্বরের ৩০টি প্রশ্নে পরীক্ষা নেয়া হয়। অংশগ্রহনকারী দুই গ্রুপের শিক্ষার্থীদের মধ্যে ১ম ও ২য় করে মোট ৪ জন শিক্ষার্থীকে বাছাই করে পুরস্কৃত করা হয়। বিজয়ী চার জন শিক্ষার্থী হলেন, ক বিভাগে চ্যাম্পিয়ন দিনাজপুর সরকারি মহিলা কলেজের শিক্ষার্থী হৈমন্তী শুক্লা ও রানার্সআপ সৈয়দপুর কারিগরী কলেজের শিক্ষার্থী মো. মারুফ উল ইসলাম। খ বিভাগে চ্যাম্পিয়ন দিনাজপুর সরকারি কলেজের শিক্ষার্থী কমল সরকার ও রানার্সআপ দিনাজপুর সরকারি কলেজের শিক্ষার্থী হৃদয় চৌধুরী। বিজয়ী এই ৪ জন শিক্ষার্থী আগামী ৫ ডিসেম্বর ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগে অনুষ্ঠিতব্য জাতীয় প্রাণিবিদ্যা অলিম্পিয়াড ২০১৯ এ রংপুর অঞ্চল থেকে অংশগ্রহন করবেন।
এর আগে সকাল ১১ টায় কলেজের প্রাণিবিজ্ঞান বিভাগের সামনে বেলুন ফেস্টুন উড়িয়ে প্রাণিবিদ্যা অলিম্পিয়াড-২০১৯ এর আনুষ্ঠানিক উদ্বোধন করেন দিনাজপুর সরকারি কলেজে অধ্যক্ষ প্রফেসর সৈয়দ মোহাম্মদ হোসেন। উদ্বোধন শেষে বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি কলেজ ক্যাম্পাস প্রদক্ষিণ করে পুনরায় প্রাণিবিদ্যা বিভাগে গিয়ে শেষ হয়। উদ্বোধনী অনুষ্ঠান ও র‌্যালীতে অন্যান্যদের মধ্যে দিনাজপুর সরকারি কলেজের প্রাণিবিদ্যা বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর আব্দুল জলিল আহমেদ, দিনাজপুর শিক্ষাবোর্ডের প্রাক্তন পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মো. পিয়ার উদ্দিন আহমেদ, কলেজের উপাধ্যক্ষ প্রফেসর মো. আব্দুল বাছেদ মন্ডল, প্রাণিবিদ্যা বিভাগের সহকারী অধ্যাপক সঞ্জীব কুমার সাহাসহ অলিম্পিয়াডে অংশগ্রহণকারী সকল কলেজের শিক্ষক ও ছাত্রছাত্রীবৃন্দ উপস্থিত ছিলেন।
৫ম প্রাণিবিদ্যা অলিম্পিয়াডে অংশগ্রহণকারী কলেজসমুহ হলো ঃ- উচ্চ মাধ্যমিক পর্যায়ে দিনাজপুর জেলার সরকারি কলেজ, কলেজিয়েট গার্লস স্কুল এন্ড কলেজ, সরকারি মহিলা কলেজ, আদর্শ মহাবিদ্যালয়, হলিল্যান্ড কলেজ, বীরগঞ্জ সরকারি কলেজ, স্টেট কলেজ, সিটি কলেজ, নীলফামারী জেলার সৈয়দপুর ক্যান্টপাবলিক কলেজ, সৈয়দপুর কারিগরী কলেজ, নীলফামারী সরকারি কলেজ, রংপুর জেলার সরকারি কলেজ। অনার্স ও ডিগ্রী পর্যায়ে দিনাজপুর জেলার সরকারি কলেজ, কেবিএম কলেজ, আদর্শ মহাবিদ্যালয়, পঞ্চগড় জেলার পাথরাজ সরকারি কলেজ, রংপুর জেলার সরকারি কলেজ ও কুড়িগ্রাম জেলার সরকারি কলেজ।

এ বিভাগের আরও সংবাদ:
© All rights reserved © 2019 Sabuj Bangla News
Web Designed By : Sabuj Bangla News Team