1. support@wordpress.org : Support :
  2. prodipit.webs@gmail.com : সবুজ বাংলা নিউজ : সবুজ বাংলা নিউজ
  3. uttam.birganj14@gmail.com : বার্তা বিভাগ : বার্তা বিভাগ
শুক্রবার, ০৩ ডিসেম্বর ২০২১, ০৪:৪৮ পূর্বাহ্ন
শিরোনাম :
বীরগঞ্জে চৌধুরীহাট ব্যাচেলর ক্লাব এর উদ্যোগে ক্রিকেট নাইট টুর্নামেন্ট অনুষ্ঠিত পরীমনির নারাজি জাপানে বুস্টার ডোজ প্রয়োগ শুরু চুয়াডাঙ্গায় হত্যা মামলায় যুবক গ্রেফতার কারাগারে বসে এইচএসসি পরীক্ষা দিলেন আসামি আমিনবাজারে ৬ ছাত্র হত্যা : ১৩ আসামির মৃত্যুদণ্ড করোনা পরিস্থিতি খারাপ হলে আবার শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ : শিক্ষামন্ত্রী কাহারোলে গভীর রাতে শীতার্তদের বাড়িতে কম্বল নিয়ে হাজির এমপি গোপাল বীরগঞ্জে অসহায় এক বৃদ্ধ ভিক্ষুককে উদ্ধার করে হাসপাতালে ভর্তি করেছেন আলোর পথে সংগঠন বীরগঞ্জে অসহায় এক বৃদ্ধ ভিক্ষুককে উদ্ধার করে হাসপাতালে ভর্তি করেছেন আলোর পথে সংগঠন বীরগঞ্জে দুস্থদের মাঝে টিউবওয়েল বিতরণ শেখ হাসিনা সবার জন্য মাথা গোঁজার ঠাই নিশ্চিত করছেন -মনোরঞ্জন শীল গোপাল এমপি বীরগঞ্জের মরিচা ইউনিয়ন আ,লীগের যৌথ বর্ধিত সভা অনুষ্ঠিত হয়েছে ফুলবাড়ীতে নারী নির্যাতন প্রতিরোধে মানববন্ধন ও সাইকেল র‌্যালি এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু

কাহারোলে কলার বাম্পার ফলন

বার্তা ডেক্স
  • প্রকাশের সময়: বৃহস্পতিবার, ৯ সেপ্টেম্বর, ২০২১
  • ৮৯ জন দেখেছেন

বিকাশ ঘোষ, বীরগঞ্জ(দিনাজপুর) প্রতিনিধিঃ

দিনাজপুর কাহারোল উপজেলার ৬টি ইউনিয়নের বিভিন্ন গ্রামে এবার কলার বাম্পার ফলন হয়েছে। করোনাকালীন দূর্যোগের মধ্যেও এবার কাহারোল উপজেলায় বোরোধান চাষআবাদের পাশাপাশি কলা আবাদে থেমে নেই কৃষক। চলতি মৌসুমে কলার বাম্পার ফল পেয়ে এবং
দামও বেশি পেয়ে খুশি কলা চাষিরা। গতকাল কাহারোল উপজেলার বিভিন্ন এলাকায় দেখা গেছে কলা ব্যবসায়ীরা ক্ষেত হতে কলা ক্রয় করে রাজধানীসহ বিভিন্ন জেলায় কলা বিক্রি করছে।

কাহারোল কৃষি অফিস সূত্রে জানা গেছে, চলতি মৌসুমে উপজেলায় ৩শ হেক্টর জমিতে কলা চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়। লক্ষ্যমাত্রা ছাড়িয়ে আবাদ হয়েছে ৩শ ২০ হেক্টর জমিতে। বর্তমানে বাজারে কলার চাহিদা বেশি ও দামও গতবারের তুলনায় অনেক বেশি। বর্তমানে কলার দাম বেশি থাকায় এবারও বেশি জমিতে কলা আবাদে সম্ভাবনা রয়েছে বলে কৃষি বিভাগ মনে করছে।

কাহারোল উপজেলার নয়াবাদ গ্রামের কলা চাষি ধীরেন চন্দ্র রায় জানান, তিনি এবার ১ একর জমিতে কলা চাষ করেছিলেন উৎপাদন খরচ বাদ দিয়ে ১ লক্ষ ৩০ হাজার টাকা লাভ হয়েছে। আগামীতে তিনি আরও বেশি জমিতে কলা চাষ করবেন বলে মনে করছেন। একই গ্রামের কলা চাষি সুধীর চন্দ্র রায় জানান, বর্তমান বাজারে কলার দাম বেশি থাকায় কলা চাষ করে দাম বেশি পাওয়া যাচ্ছে। এতে করে অন্যান্য ফসলের তুলনায় আবাদ করে লাভের মুখ দেখা যাচ্ছে।

কাহারোল উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কৃষি কর্মকর্তা কৃষিবিদ আবু জাফর মো. সাদেক জানান, আবহাওয়া অনুকূলে থাকায় এবার কলার বাম্পার ফলন হয়েছে। বাজারে কলার দাম বেশি থাকায় এবার কলাচাষিরা লাভের মুখ বেশি দেখছেন। কলা চাষিদের সকল পরামর্শ ও সার্বিক সহযোগিতা করে যাচ্ছেন কৃষি বিভাগ। কৃষি বিভাগের উপসহকারী কৃষি কর্মকর্তাগণ মাঠপর্যায়ে কৃষকদের সাথে সার্বক্ষণিক যোগাযোগ করে যাচ্ছে।

এ বিভাগের আরও সংবাদ:
© All rights reserved © 2019 Sabuj Bangla News
Web Designed By : Sabuj Bangla News Team
x