বীরগঞ্জে উচ্চ ফলনশীল ব্রিধান-৪৮ প্রদর্শনী প্লটের শস্য কর্তন বীরগঞ্জে উচ্চ ফলনশীল ব্রিধান-৪৮ প্রদর্শনী প্লটের শস্য কর্তন – সবুজ বাংলা নিউজ
  1. [email protected] : সবুজ বাংলা নিউজ : সবুজ বাংলা নিউজ
  2. [email protected] : বার্তা বিভাগ : বার্তা বিভাগ
শনিবার, ২৫ সেপ্টেম্বর ২০২১, ০২:৪৬ অপরাহ্ন
শিরোনাম :
বীরগঞ্জে ৪ হাত পা বিশিষ্ট শিশু দিনাজপুরে বীরমুক্তিযোদ্ধা আব্দুর রহিম স্মৃতি ফুটবল টুর্ণামেন্ট এর চুড়ান্ত খেলা ও পুরস্কার বিতরনী অনুষ্ঠিত সিসি ক্যামেরার আওতায় নতুন রূপে সজ্জিত হলো বীরগঞ্জ পৌরসভা ঘোড়াঘাটে জেলা প্রশাসকের মতবিনিময় সভা অনুষ্ঠিত বীরগঞ্জে সিংড়া শালবনে দর্শনার্থীদের আনাগোনায় মুখরিত গতিহীন বিএনপি’র জন্য হুইল চেয়ারের ব্যবস্থা করতে হবে -মনোরঞ্জন শীল গোপাল এমপি বীরগঞ্জে কমিউনিটি ও বিট পুলিশিং সভা অনুষ্ঠিত কুড়িগ্রামে চার শতাধিক চরে বসেছে কাশফুলের মেলা রাণীশংকৈলে মাল্টা চাষে স্বাবলম্বী হচ্ছেন কৃষকরা কুড়িগ্রাম সীমান্তে ‘বাংলাদেশী ভেবে’ ভারতীয়কে গুলি করে হত্যা বীরগঞ্জে ভোক্তা অধিদপ্তরের বাজার তদারকিতে ৬ হাজার টাকা জরিমানা আদায় সাম্প্রদায়িকতার সমাধিতে অসাম্প্রদায়িক চেতনার কেতন উড়বেই -মনোরঞ্জন শীল গোপাল এমপি রাণীশংকৈলে আ.লীগের কার্যনির্বাহী কমিটির পরিচিতি সভা অনুষ্ঠিত প্রবাসীদের সহায়তায় ভাসমান সাঁকো নির্মাণ বীরগঞ্জে দুর্গা প্রতিমা তৈরিতে ব্যস্ত কারিগররা

বীরগঞ্জে উচ্চ ফলনশীল ব্রিধান-৪৮ প্রদর্শনী প্লটের শস্য কর্তন

বার্তা ডেক্স
  • প্রকাশের সময়: সোমবার, ৯ আগস্ট, ২০২১
  • ১০৯ জন দেখেছেন

 

বিকাশ ঘোষ, বীরগঞ্জ (দিনাজপুর) প্রতিনিধিঃ

দিনাজপুরের বীরগঞ্জে উচ্চ ফলনশীল বিধান-৪৮ প্রদর্শনী প্লটের শস্য আনুষ্ঠানিকভাবে কর্তন করা হয়েছে।
রোববার বিকেলে দিনাজপুরের বীরগঞ্জ উপজেলার ভোগনগর ইউনিয়নের ভোগনগর গ্রামের মোঃ রুহুল আমীনের ৩ একর জমির প্রদর্শনী প্লটে শস্য কর্তনের আনুষ্ঠানিক উদ্বোধন করেন খামারবাড়ী দিনাজপুর উপ-পরিচালক প্রদীপ কুমার গুহ।
কৃষি অফিস সূত্রে জানা যায়, উপজেলায় মোট আবাদি জমির পরিমাণ ৩২হাজার হেক্টর। এর মধ্যে ১৭৫ হেক্টর জমিতে উচ্চ ফলনশীল বিধান -৪৮এর আবাদ হয়েছে। ব্রিধান-৪৮ এর ফলন তুলনামূলকভাবে বেশি হয়। উচ্চ ফলনশীল ব্রিধান-৪৮ বীজতলা থেকে শুরু করে ধান কাঁটা পর্যন্ত ১০০ থেকে ১১০ দিন পর্যন্ত সময় লাগে। অন্যান্য ধানের তুলনায় এ জাতের ধানে ৩০-৪০ ভাগ পানি ও সার কম লাগে।
উদ্যোক্তা কৃষক মোঃ রুহুল আমীন জানান, উপজেলা কৃষি অফিসের সহায়তায় ৩ একর জমিতে পরীক্ষা মুলক ভাবে উচ্চ ফলনশীল বিধান -৪৮এর আবাদ করেন। ৩ একর জমিতে মোট ধান হয়েছে প্রায় ৪টন। এখন ধানের দাম একটু বেশি থাকায় বেশ লাভবান হয়েছেন বলে তিনি জানান। এখন এই জমিতে আমন ধান চাষ করবেন তিনি।
উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ আবু রেজা মোঃ আসাদুজ্জান আমাদের প্রতিনিধিকে জানান, ব্রি ধান ৪৮ আউশ মৌসুমে অত্যন্ত সম্ভবনাময় জাত, জীবনকাল কম, ফলন বেশী। এ জাতের বিশেষ গুন হচ্ছে ব্রি ধান৪৮ এর গাছ শক্ত, তাই সহজে হেলে পড়ে না, ছড়ায় ধানের সংখ্যা বেশী এবং চিটার সংখ্যা খুবই কম। ফলে আউশ মৌসুমে এ জাতের আবাদ বৃদ্ধি করে এদেশের খাদ্য নিরাপত্তা আরও টেকসই করে বিদেশে চাল রপ্তানি করা সম্ভব হবে।
খামারবাড়ী দিনাজপুর উপ-পরিচালক প্রদীপ কুমার গুহ জানান, বর্তমান সরকার কৃষি বান্ধব সরকার। মাননীয় প্রধানমন্ত্রী দেশের কৃষি ক্ষেত্রে বেশ আন্তরিক। এই ধারবাহিকতায় উচ্চ ফলনশীল ফসলের গবেষণা কার্যক্রম আরও গতিশীল হবে ও দেশের খাদ্য নিরাপত্তা টেকসই হবে।
অনুষ্ঠানে কৃষি অফিসের বিভিন্ন কর্মকর্তা ও কর্মচারী, স্থানীয় কৃষক এবং স্থানীয় সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।

এ বিভাগের আরও সংবাদ:
© All rights reserved © 2019 Sabuj Bangla News
Web Designed By : Sabuj Bangla News Team