1. [email protected] : সবুজ বাংলা নিউজ : সবুজ বাংলা নিউজ
  2. [email protected] : বার্তা বিভাগ : বার্তা বিভাগ
রবিবার, ১৭ অক্টোবর ২০২১, ০১:২৫ অপরাহ্ন
শিরোনাম :
বীরগঞ্জে শারদীয় দূর্গা পুজা উপলক্ষে আলোচনা সভা ও মটর সাইকেল শো ডাউন সাম্প্রদায়িক সম্প্রীতির সবচেয়ে বড় উদাহরণ বাংলাদেশ’ -এমপি মনোরঞ্জন শীল গোপাল বীরগঞ্জে ট্রাকের ধাক্কায় মোটরসাইকেল আরোহীর মৃত্যু বীরগঞ্জে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস পালিত ধর্মীয় সম্প্রীতির উদাহরণ হিসেবে বাংলাদেশের নাম বিশ্বে আলোচিত’ -মনোরঞ্জন শীল গোপাল এমপি কুড়িগ্রামে চরে গিয়ে করোনার টিকা দিচ্ছে স্বাস্থ্য বিভাগ দিনাজপুরের ঘোড়াঘাটে জাতীয় শ্রমিকলীগ এর ৫২ তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত। কাহারোলে নগদ অর্থ বিতরণ কুড়িগ্রামে প্রেমিক কর্তৃক ছাত্রী হত্যার বিচারের দাবিতে মানব বন্ধন কুড়িগ্রামের সীমান্তঘেষা বারো মাসই নদীর ভাঙ্গন রোধ বন্ধকল্পে মানববন্ধন বীরগঞ্জে দুর্গাপূজার সকল প্রস্তুতি সম্পন্ন আবারো ঘোড়াঘাট ৪ নং ওয়ার্ডের এলাকাবাসী কমিশনার হিসেবে দেখতে চাই সাহেব আলীকে কাহারোলে বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীদের নিয়ে ব্রিফিং অনুষ্ঠান কাহারোলে আগাম জাতের আমন ধানের বাম্পার ফলন দাম পেয়ে কৃষকের মুখে হাঁসির ঝিলিক

অক্টোবর পর্যন্ত ডেঙ্গুজ্বরের প্রভাব থাকবে

বার্তা ডেক্স
  • প্রকাশের সময়: মঙ্গলবার, ২৭ আগস্ট, ২০১৯
  • ৯৭ জন দেখেছেন
সবুজ বাংলা ডেক্সঃ

আগামী অক্টোবরের মাঝামাঝি পর্যন্ত রাজধানীতে ডেঙ্গুজ্বর থাকবে। আর সেপ্টেম্বরের মাঝামাঝি পর্যন্ত জেলা পর্যায় কুয়াশা পড়লে ডেঙ্গুজ্বর কমতে থাকবে। কীটতত্ত্ব বিশেষজ্ঞরা এমন মন্তব্য করেন। আর ডেঙ্গুজ্বরের বাহক অ্যাডিস মশার লার্ভা ধ্বংস না করায় বিস্তার কমছে না। তবে ডেঙ্গুজ্বরে আক্রান্তের সংখ্যা আগের চেয়ে কিছুটা কমছে। জনমনে ডেঙ্গু আতঙ্ক কাটছে না।

২৪ ঘণ্টায় আরও ১ হাজার ২৯৯ জন আক্রান্ত হয়েছেন। এ নিয়ে চলতি বছরের ২৭ আগস্ট মঙ্গলবার পর্যন্ত মোট আক্রান্ত ৬৬ হাজারেরও বেশি। আক্রান্তদের মধ্যে অনেকেই চিকিৎসা নিয়ে হাসপাতাল ছাড়লেও এখনও ভর্তি আছেন ৫ হ্জার ৩২২ জন। ঢাকার বিভিন্ন হাসপাতালে ভর্তি আছেন ২ হাজার ৯৯৯ জন। ঢাকার বাইরে অন্যান্য বিভাগে ভর্তি রোগী রয়েছেন ২ হাজার ৩২৩ জন।

মহাখালী স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম থেকে জানা গেছে, ২৪ ঘণ্টায় আক্রান্তদের মধ্যে ঢাকা মেডিকেল কলেজ ও হাসপাতালে ১০৮, মিটফোর্ড হাসপাতালে ৮৮, ঢাকা শিশু হাসপাতালে ১২, শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ ও হাসপাতালে ৪৭, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে ৩৮, পুলিশ হাসপাতালে ১৩, মুগদা মেডিক্যাল কলেজ ও হাসপাতালে ৭৪, বিজিবি হাসপাতালে ৪, সম্মিলিত সামরিক হাসপাতালে ১৫ ও কুর্মিটোলা জেনারেল হাসপাতালে ৫৪ জন রয়েছেন। এছাড়া ঢাকার বাইরে বিভিন্ন জেলা ও বিভাগীয় হাসপাতালগুলোয় ডেঙ্গু আক্রান্ত রোগীদের ভর্তি করা হয়েছে। সব মিলিয়ে মঙ্গলবার ১ হাজার ২৯৮ জন ডেঙ্গু ফিভার ও ১ জন ডেঙ্গু হেমোরোজিকে আক্রান্ত হয়েছেন। ডেঙ্গু আক্রান্তদের মধ্যে রাজধানীর ২৯টি প্রাইভেট হাসপাতাল ও ক্লিনিকে মঙ্গলবার ১৪৫ জন ভর্তি হয়েছেন।

অন্যদিকে কীটতত্ত্ব বিশেষজ্ঞদের মতে, ডেঙ্গুজ্বর আগামী সেপ্টেম্বর ও অক্টোবর পর্যন্ত থাকবে। এর মধ্যে অক্টোবরের শেষের দিকে ঢাকায় আক্রান্তের সংখ্যা কমতে পারে বলে আশা করা যায়। আর সেপ্টেম্বরের শেষের দিকে জেলা ও গ্রামগঞ্জে কুয়াশা পড়া শুরু করলে জেলা পর্যায়ে অ্যাডিস মশার উপদ্রব কমে যাবে বলে আশা করা হচ্ছে।

ডেঙ্গুজ্বরে আক্রান্ত রোগীরা প্রতিদিন রাজধানীর বিভিন্ন হাসপাতালে ভর্তি হওয়ায় অন্য রোগীদের চিকিৎসা নিয়ে মাঝে মধ্যে সমস্যা হচ্ছে। ডেঙ্গু রোগীদের নিয়ে পুরো প্রশাসন ব্যস্ত থাকে। অন্যদিকে চিকিৎসকদের ছুটি বাতিল করে পালাক্রমে ডিউটি করা নিয়ে স্বয়ং চিকিৎসকরা টেনশনে আছেন। হাসপাতালগুলোর অন্যান্য উন্নয়ন ও পরিকল্পনামূলক কাজ কিছুটা পিছিয়ে যাচ্ছে। আর নগরবাসী এখনও অ্যাডিস মশা আতঙ্কে ভূগছে।

এ বিভাগের আরও সংবাদ:
© All rights reserved © 2019 Sabuj Bangla News
Web Designed By : Sabuj Bangla News Team