বীরগঞ্জে জনপ্রিয় হচ্ছে অনলাইনের মাধ্যমে কোরবানি গরু-ছাগল ক্রয়-বিক্রয় বীরগঞ্জে জনপ্রিয় হচ্ছে অনলাইনের মাধ্যমে কোরবানি গরু-ছাগল ক্রয়-বিক্রয় – সবুজ বাংলা নিউজ
  1. [email protected] : সবুজ বাংলা নিউজ : সবুজ বাংলা নিউজ
  2. [email protected] : বার্তা বিভাগ : বার্তা বিভাগ
শনিবার, ২৫ সেপ্টেম্বর ২০২১, ০৩:৩২ অপরাহ্ন
শিরোনাম :
বীরগঞ্জে ৪ হাত পা বিশিষ্ট শিশু দিনাজপুরে বীরমুক্তিযোদ্ধা আব্দুর রহিম স্মৃতি ফুটবল টুর্ণামেন্ট এর চুড়ান্ত খেলা ও পুরস্কার বিতরনী অনুষ্ঠিত সিসি ক্যামেরার আওতায় নতুন রূপে সজ্জিত হলো বীরগঞ্জ পৌরসভা ঘোড়াঘাটে জেলা প্রশাসকের মতবিনিময় সভা অনুষ্ঠিত বীরগঞ্জে সিংড়া শালবনে দর্শনার্থীদের আনাগোনায় মুখরিত গতিহীন বিএনপি’র জন্য হুইল চেয়ারের ব্যবস্থা করতে হবে -মনোরঞ্জন শীল গোপাল এমপি বীরগঞ্জে কমিউনিটি ও বিট পুলিশিং সভা অনুষ্ঠিত কুড়িগ্রামে চার শতাধিক চরে বসেছে কাশফুলের মেলা রাণীশংকৈলে মাল্টা চাষে স্বাবলম্বী হচ্ছেন কৃষকরা কুড়িগ্রাম সীমান্তে ‘বাংলাদেশী ভেবে’ ভারতীয়কে গুলি করে হত্যা বীরগঞ্জে ভোক্তা অধিদপ্তরের বাজার তদারকিতে ৬ হাজার টাকা জরিমানা আদায় সাম্প্রদায়িকতার সমাধিতে অসাম্প্রদায়িক চেতনার কেতন উড়বেই -মনোরঞ্জন শীল গোপাল এমপি রাণীশংকৈলে আ.লীগের কার্যনির্বাহী কমিটির পরিচিতি সভা অনুষ্ঠিত প্রবাসীদের সহায়তায় ভাসমান সাঁকো নির্মাণ বীরগঞ্জে দুর্গা প্রতিমা তৈরিতে ব্যস্ত কারিগররা

বীরগঞ্জে জনপ্রিয় হচ্ছে অনলাইনের মাধ্যমে কোরবানি গরু-ছাগল ক্রয়-বিক্রয়

বার্তা ডেক্স
  • প্রকাশের সময়: শুক্রবার, ৯ জুলাই, ২০২১
  • ১৪৩ জন দেখেছেন

 

বিকাশ ঘোষ, বীরগঞ্জ (দিনাজপুর) প্রতিনিধিঃ

দিনাজপুরের বীরগঞ্জে আসন্ন ঈদুল আযহাকে সামনে রে দিনাজপুরের বীরগঞ্জসহ পাশের এলাকায়কোরবানি পশু বেচা-কেনা শুরু হয়েছে। করোনা মহামারি ২য় ঢেউয়ের সময়ে উপজেলায় অনলাইনে এবারো কোরবানির পশু বেচা-কেনার হাট চালু করেছে বীরগঞ্জ উপজেলা প্রাণী সম্পদ অফিস। তাই হাটে না গিয়ে নিজের স্বাস্থ্যবিধি মেনেই ঘর থেকে বসে অনলাইনে কোরবানির পশু কেনাকাটা করা যাবে।

উপজেলা প্রাণী সম্পদ অফিস সূত্রে জানা যায়, ৭জুলাই ২০২০ইং সালে livestock marketing216 নামে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে একটি পেইজ খোলা হয়েছে। যে পেইজের সাথে উপজেলার বিভিন্ন খামারী, মিডিয়া ব্যক্তিত্বসহ নানা শ্রেণি পেশার মানুষ যুক্ত আছেন। সেখানে খামারীদের বিক্রয়যোগ্য পশুর ছবি, সম্ভাব্য ওজন, বিক্রেতার নাম-ঠিকানা, মোবাইল নাম্বারসহ পোস্ট করা হচ্ছে। সেখান থেকে ক্রেতারা তাদের পছন্দমতো পশু ক্রয় করতে পারবেন।

সুজালপুর ইউনিয়নের খামারী সাদি জানান, গতবছর আমরা কোরবানি পশু বিক্রি করে লাভবান হয়েছিলাম। এবার সেই লাভের আশায় গরু, ছাগল পালন করেছি। তবে গতবারের মত এবারো করোনা মহামারিতে এসব পশু বিক্রি নিয়ে আমরা দুশ্চিন্তায় ছিলাম। তবে উপজেলা প্রাণী সম্পদ অফিসের উদ্যোগে অনলাইন কোরবানি পশুর হাট করায় কিছুটা স্বস্তি ফিরেছে। আমাদের বিক্রয় করা পশুর ছবি, বিক্রেতার নাম, ঠিকানা, মোবাইল নাম্বার দিলে ক্রেতারা বাড়ি থেকে এসে নিয়ে যাচ্ছে। এতে করে আমাদের অনেক ভালো হচ্ছে। যদি এই কার্যক্রম চলমান থাকে এবং আমরা সবগুলো পশু এভাবে বিক্রি করতে পারি তাহলে লাভবান হবো।

উপজেলা প্রাণী সম্পদ দপ্তরের ভেটেরিনারি সার্জন ডা. মোঃ ইউনুস আলী জানান, খামারীদের জন্য কোরবানি ঈদকে সামনে রেখে যে অনলাইন কোরবানি হাট চালু করেছি সেটাতে ভালো সাড়া পাচ্ছি। কেউ যাতে আর্থিক লেনদেন কিংবা অন্যান্য দিকে প্রতারিত না হয় সেদিকে কঠোর নজরদারি রাখা হয়েছে। এর ফলে খামারীদের পশু বিক্রি করতে খরচ কম লাগবে এবং তারা কিছুটা হলেও লাভবান হবেন।তিনি আরো জানান, যেহেতু কোরবানি পশুর হাটে ব্যাপক মানুষ ও গরুর সমাগম ঘটে। এতে করে শুধু মানুষের মাঝে নয় পশুদের মাঝে বিভিন্ন ধরনের ভাইরাস হতে পারে। সেই কারণে সাধারন মানুষ ও পশুকে সুস্থ রেখে ক্রয়-বিক্রয়ের জন্য এই উদ্যোগ নেয়া হয়েছে।

উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা কৃষিবীদ মো. মুহিববুর রহমান আমাদের প্রতিনিধিকে জানান, প্রাণী সম্পদ অফিসের পরার্মশে সর্ম্পূণ প্রাকৃতিকভাবে পশুগুলো লালন-পালন করছেন এখানকার খামারীরা। তবে খামারীরা যাতে এই করোনা মহামারির মধ্যে স্বাস্থ্যঝুঁকি নিয়ে কোরবানি পশুর হাটে না যেতে হয় সেদিকে লক্ষ্য রেখে আমরা প্রাণী সম্পদ অফিসের উদ্যোগে অনলাইন কোরবানি পশুর হাট কার্যক্রম শুরু করা হয়েছে। যাতে করে ক্রেতা-বিক্রেতা ঘরে বসে স্বাস্থ্যবিধি মেনে তাদের পছন্দের পশুটি ক্রয়-বিক্রয় করতে পারেন। এই কার্যক্রম চালুর পর থেকে স্থানীয়দের মাঝ থেকে ব্যাপক সাড়া পাচ্ছি আমরা। উপজেলা নির্বাহী অফিসার আব্দুর কাদের বীরগঞ্জ২৪কে জানান, এই উপজেলায় এবার কোরবানি ঈদকে সামনে রেখে গরু-মহিষ ৬হাজার ৯শত২২টি ও ২হাজার ১শত ১২ টি কোরবানি ছাগল-ভেড়া পশুর চাহিদা থাকলেও তার বিপরীতে এখানকার ৪হাজার ৯শত ৭৭ খামারী গরু-মহিষ ৯হাজার ৭শত ৬৮ টি ও ৬হাজার ৫শত ২৭টি ছাগল-ভেড়া লালন-পালন করেছেন। গতবছরের মত এবারো করোনা সময়ে অনেক ভালো একটি উদ্যোগ নিয়েছে উপজেলা প্রাণী সম্পদ অফিস। এটি আমাদের উপজেলার প্রান্তিক থেকে শুরু করে সব ধরনের খামারীদের উপকারে আসবে।

এ বিভাগের আরও সংবাদ:
© All rights reserved © 2019 Sabuj Bangla News
Web Designed By : Sabuj Bangla News Team