করোনা মহামারীতে চিকিৎসক এবং চিকিৎসা সরঞ্জাম সংকট বীরগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে করোনা মহামারীতে চিকিৎসক এবং চিকিৎসা সরঞ্জাম সংকট বীরগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে – সবুজ বাংলা নিউজ
  1. [email protected] : সবুজ বাংলা নিউজ : সবুজ বাংলা নিউজ
  2. [email protected] : বার্তা বিভাগ : বার্তা বিভাগ
বুধবার, ২৯ সেপ্টেম্বর ২০২১, ০৫:৩৮ পূর্বাহ্ন
শিরোনাম :
বীরগঞ্জের পল্লীতে আদালতের নির্দেশ অমান্য করে জমি দখলের অভিযোগ কুড়িগ্রামে নানা আয়োজনে প্রধানমন্ত্রীর জন্মদিন পালিত দিনাজপুর শিক্ষাবোর্ডে প্রধানমন্ত্রী শেখ হাসিনা’র ৭৫ তম শুভ জন্মদিন পালিত সাতোর ইউনিয়ন পরিষদ নির্বাচনে নৌকার মাঝি হতে চান বাবু মাননীয় প্রধানমন্ত্রীর জন্মদিন উপলক্ষে বীরগঞ্জে চিত্রাংকন প্রতিযোগিতা বীরগঞ্জের মরিচায় প্রধানমন্ত্রীর জন্মদিন উপলক্ষে গণটিকার কার্যক্রম উদ্বোধন বীরগঞ্জে আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস পালিত মাননীয় প্রধানমন্ত্রীর উপলক্ষে বীরগঞ্জে ছাত্রলীগের বৃক্ষরোপণ কর্মসূচী পালন নানা আয়োজনের মধ্য দিয়ে বিরামপুর পৌরসভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৫ তম জন্মদিন পালিত কাহারোলে বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত মানুষের জীবনমান উন্নত করাই প্রধানমন্ত্রী শেখ হাসিনার লক্ষ্য -হুইপ ইকবালুর রহিম এমপি বিশ্ব নদী দিবস উপলক্ষে বীরগঞ্জে মানববন্ধন ও আলোচনা সভা শেখ হাসিনার উদ্দোগ,ঘরে ঘরে বিদ্যুৎ, এই ¯স্লোগান কে সামনে রেখে- দিনাজপুরের ঘোড়াঘাটে বিদ্যুৎ স্বাস্চয়ের লক্ষ্যে,সৌর বিদ্যুৎ চালিত সেচ পাম্প ব্যবহার ও সংযোগ গ্রাহনে জনসাধারনকে অবহিত করন সভা হয়েছে বিরামপুরে পৌর এলাকায় কার্পেটিং রাস্তার কাজের উদ্বোধন করলেন-পৌর মেয়র আককাস আলী দিনাজপুরের দৈনিক যুগের আলোর ২৯ তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত

করোনা মহামারীতে চিকিৎসক এবং চিকিৎসা সরঞ্জাম সংকট বীরগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে

বার্তা ডেক্স
  • প্রকাশের সময়: বুধবার, ২৩ জুন, ২০২১
  • ১৭৫ জন দেখেছেন

বিকাশ ঘোষ,বীরগঞ্জ (দিনাজপুর) প্রতিনিধি ॥

সচেতনতার অভাব এবং স্বাস্থ্য বিধি না মানার কারণে দিন দিন নিয়ন্ত্রণহীন হয়ে পড়েছে দিনাজপুরের বীরগঞ্জের করোনা পরিস্থিতি। হাট-বাজার, হোটেল রেস্তোরা এবং শপিং মলগুলিতে মানা হচ্ছে না সামাজিক দুরত্ব। করোনার উপসর্গ নিয়ে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে প্রতিদিন ভিড় করছে শতাধিক রোগী। ফলে উপজেলায় করোনার পরিস্থিতি ভয়াবহ আকার ধারন করতে পারে বলে ধারণা করছেন সচেতন মহল। এদিকে করোনা মহামারীতে বীরগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসক এবং চিকিৎসা সরঞ্জাম সংকটে ব্যহত হচ্ছে চিকিৎসা সেব।
উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সর্বশেষ হিসেবে জানা গেছে, এ পর্যন্ত উপজেলার ১১টি ইউনিয়ন এবং ১টি পৌরসভায় মোট ৫৩৭জনের নমুনা প্রেরণ করা হয়েছে। ফলাফল পাওয়া গেছে ৫২৩জনের। এদের মধ্যে শনাক্ত হয়েছেন ১৮২জন। বর্তমানে সুস্থ্য হয়েছেন ১৬৮জন। মৃত্যু হয়েছে ২জনের।

তবে চিকিৎসকদের আন্তরিকতার কারণে বীরগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসার মান উন্নতি হয়েছে এমনটি জানিয়ে মেডিকেল অফিসার ডাঃ মোঃ তানভির হোসেন বলেন, করোনা উপসর্গ নিয়ে আসা রুগীর সংখ্যা আশংকা জনক হারে বাড়ছে। প্রতিদিন জ্বর, মাথা ব্যাথা, গায়ে ব্যাথা, পাতলা পায়খানা, খুশ খুশ কাশি, গলা ব্যথা, খাবার অরুচি নিয়ে হাসপাতালে আসা রোগীকে চিকিৎসা সেবা দিতে হিমসিম খেতে হয়। এদের মধ্যে ৪/৬জন রোগীর ফুসফুসে সংক্রমন লক্ষ্য করা গেছে। বেশিরভাগ রোগীর শরীরে উচ্চ জ্বর অর্থাৎ ১০২ হতে ১০৩পর্যন্ত যা করোনার প্রাথমিক লক্ষণ হিসেবে ধরা হয়। করোনা উপসর্গ নিয়ে আসা রোগীর সংখ্যা বাড়লেও আধুনিক যন্ত্রপাতি এবং চিকিৎসক সংকটের কারণে কাঙ্খিত সেবা দেয়া যাচ্ছে না।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার ডা. আফরোজ সুলতানা লুনা জানান, হাসপাতালে এ্যাম্বুলেন্স, এক্সরে মেশিন সচল থাকলেও পালস অক্সিমিটার, সেন্টাল অক্সিজেন সিষ্টেম না থাকায় এবং আল্ট্রাসাউন্ড মেশিন অকেজো থাকায় করোনা রোগীসহ সাধারণ রোগীদের সেবা ব্যহত হচ্ছে। পাশাপাশি রয়েছে চিকিৎসক সংকট। বিশেষ করে অক্সিজেন সিলিন্ডার স্বপ্লতার কারণে শ্বাস কষ্ট এবং করোনা উপসর্গ নিয়ে আসা রোগীদের জেলা সদরে গিয়ে চিকিৎসা সেবা নেওয়ার পরামর্শ প্রদান করা হচ্ছে।

উল্লেখ যে, ৫০শয্যা স্বাস্থ্য কমপ্লেক্সে উপজেলার প্রায় সাড়ে তিন লাখ মানুষের জন্য চিকিৎসক রয়েছেন মাত্র ৯জন। এদের মধ্যে একজন দিনাজপুর এম আব্দুর রহিম মেডিকেল কলেজ হাসপাতালে, একজন দিনাজপুর সদর হাসপাতালে এবং একজন ঢাকায় করোনা ইউনিটে ডেপুটিশনে রয়েছেন। বাকি ৬জন চিকিৎসক দিয়ে চলেছে স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা সেবা।

অথচ ৫০ শয্যাবিশিষ্ট হাসপাতালে ২১জন চিকিৎসকের পদ থাকলেও এখন ডাক্তার রয়েছেন মাত্র ৬ জন। এই ৬জন চিকিৎসক আন্তরিকতার সাথে দায়িত্ব পালন করলেও প্রয়োজনীয় সংখ্যক চিকিৎসক না থাকার ফলে উপজেলার কয়েক লাখ মানুষ কাঙ্খিত চিকিৎসাসেবা থেকে বঞ্চিত হচ্ছেন।

এ বিভাগের আরও সংবাদ:
© All rights reserved © 2019 Sabuj Bangla News
Web Designed By : Sabuj Bangla News Team