1. [email protected] : সবুজ বাংলা নিউজ : সবুজ বাংলা নিউজ
  2. [email protected] : বার্তা বিভাগ : বার্তা বিভাগ
বুধবার, ২০ অক্টোবর ২০২১, ০২:৫৮ পূর্বাহ্ন
শিরোনাম :
বীরগঞ্জে বঙ্গবন্ধু শিশু-কিশোর মেলার আয়োজনে শেখ রাসেলের শুভ জন্মদিন উপলক্ষের দোয়া ও আলোচনা সভা অনুষ্ঠিত কাহারোলে মানব বন্ধন ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত দিনাজপুরে শিক্ষা বোর্ডে শহীদ শেখ রাসেলের ৫৭ তম জন্মবার্ষিকী পালিত দিনাজপুরে শিক্ষা বোর্ডে ১ম দিনে ৬ জনের মনোনয়নপত্র ক্রয় শেখ রাসেল দিবসে পদক্ষেপ মানবিক উন্নয়ন কেন্দ্রর নানান কর্মসূচী বিরামপুরে উপজেলা প্রশাসন -পৌর প্রশাসন শেখ রাসেল দিবস পালন করে বীরগঞ্জে গরু চুরি নিয়ে আতংকিত পৌরবাসী পূজা মন্ডপে হামলাকারীদের গ্রেফতার ও শাস্তির দাবিতে বীরগঞ্জে বিক্ষোভ ও মানববন্ধন বীরগঞ্জে তন্ত্রমন্ত্র দিয়ে সাপ টানার প্রতিযোগিতা বীরগঞ্জ পৌরসভার আয়োজনে “শেখ রাসেল দিবস” উপলক্ষে আলোচনা সভা, দোয়া মাহফিল অনুষ্ঠিত বেঁচে থাকলে রাজনৈতিক ভাবে শেখ হাসিনার বিশ্বস্ত অগ্রদূত হত শেখ রাসেল -মনোরঞ্জন শীল গোপাল এমপি বীরগঞ্জে উপজেলায় চৌধুরী হাট স্কুল মাঠে, ঐতিহ্যবাহী ‘পাতা খেলা’ দেখতে উপচেপড়া ভিড় বীরগঞ্জে শারদীয় দূর্গা পুজা উপলক্ষে আলোচনা সভা ও মটর সাইকেল শো ডাউন সাম্প্রদায়িক সম্প্রীতির সবচেয়ে বড় উদাহরণ বাংলাদেশ’ -এমপি মনোরঞ্জন শীল গোপাল বীরগঞ্জে ট্রাকের ধাক্কায় মোটরসাইকেল আরোহীর মৃত্যু

নরসিংদীর মিনি চিড়িয়াখানা থেকে বিভিন্ন প্রজাতির প্রাণী উদ্ধার

জেলা প্রতিনিধি, গাজীপুর
  • প্রকাশের সময়: শুক্রবার, ৪ জুন, ২০২১
  • ২০৪ জন দেখেছেন

নরসিংদীর আরশীনগর পার্ক ও মিনি চিড়িয়াখানায় অবৈধভাবে আটকে রাখা বিভিন্ন প্রজাতির ৩৮টি পাখি ও প্রাণী উদ্ধার করেছে বন্য প্রাণী অপরাধ দমন ইউনিট। বৃহস্পতিবার (৩ জুন) মধ্যরাতে অভিযান চালিয়ে এদের গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে হস্তান্তর করা হয়েছে।

উদ্ধার হওয়া প্রাণী ও পাখিগুলোর মধ্যে রয়েছে ১টি ভাল্লুক, ১টি অজগর সাপ, ২টি বালিহাঁস, ১৩টি বক, ৪টি বানর, ১টি গন্ধগোকূল, ১টি শকুন, ১টি চিল ও ৫টি সজারু।

বন্য প্রাণী অপরাধ দমন ইউনিটের পরিচালক মো. জহির আকন জানান, গোপন খবরের ভিত্তিতে নরসিংদীর সদর থানার এলাকার আরশীনগর পার্ক ও মিনি চিড়িয়াখানা পরিদর্শনে গিয়ে সেখানে অবৈধভাবে বেশ কিছু দেশি-বিদেশি পাখি ও বন্য প্রাণী খাঁচায় আটকে রাখা হয়েছে দেখতে পান তারা। পরে মিনি চিড়িয়াখানা কর্তৃপক্ষকে বন্য প্রাণী সংরক্ষণ ও নিরাপত্তা আইন ২০১২ এবং দেশীয় বন্য প্রাণী খাঁচায় বন্দি করে রাখা দণ্ডনীয় অপরাধ সম্পর্কে জনানো হয়।

পরে তারা আইন না জেনে বন্য প্রাণীগুলোকে আটক রাখার কথা স্বীকার করলে পাখি-প্রাণীগুলোকে তাদের কাছে হস্তান্তর করতে বলা হয়। অন্যথায় তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে বলে জানালে তারা পাণীগুলোকে অপরাধ দমন ইউনিটের কাছে হস্তান্তর করে। পরে বন্য প্রাণীগুলোকে উদ্ধার করে অবমুক্ত করার জন্য গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্ক কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করা হয়েছে।

বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. তবিবুর রহমান জানান, বন্য প্রাণী অপরাধ দমন ইউনিটের পরিচালক মো. জহির আকন উপস্থিত থেকে উদ্ধার হওয়া ওই সব প্রাণী ও পাখিগুলো বুঝিয়ে দেন। এদের মধ্যে বানর ও গন্ধগোকুল ভাওয়াল ন্যাশনাল পার্কে ছেড়ে দেওয়া হয়েছে। অন্য পাখিগুলোকে সাফারি পার্কের প্রাকৃতিক পরিবেশে অবমুক্ত করা হয়েছে। আর প্রাণীগুলোকে সাফারি পার্কে আলাদা করে কোয়ারেন্টাইনে রাখা হয়েছে।

এ সময় পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. তবিবুর রহমান, বন্য প্রাণী ও জীববৈচিত্র্য সংরক্ষণ কর্মকর্তা রথীন্দ্র কুমার বিশ্বাস, বন্য প্রাণী ও অপরাধ দমন ইউনিটের পরিদর্শক অসীম কুমার মল্লিক, পার্কের ওয়াইল্ড লাইফ সুপারভাইজার মো. আনিসুর রহমান ও মো. সারোয়ার হোসেন খান প্রমুখ উপস্থিত ছিলেন।

এ বিভাগের আরও সংবাদ:
© All rights reserved © 2019 Sabuj Bangla News
Web Designed By : Sabuj Bangla News Team