ডোমারে চাষীর মাঠে সূর্যমূখীর হাসি ভালো ফলনের সম্ভবনা ডোমারে চাষীর মাঠে সূর্যমূখীর হাসি ভালো ফলনের সম্ভবনা – সবুজ বাংলা নিউজ
  1. [email protected] : সবুজ বাংলা নিউজ : সবুজ বাংলা নিউজ
  2. [email protected] : বার্তা বিভাগ : বার্তা বিভাগ
শুক্রবার, ১৭ সেপ্টেম্বর ২০২১, ০৭:১৯ পূর্বাহ্ন
শিরোনাম :
বীরগঞ্জে মন্দিরের শৌচাগার নিমার্ণ কাজের উদ্বোধন মুখে মাস্ক না থাকায় রিকসা চালকের মাথা ফাটালো ফুলবাড়ী স্বাস্থ্য কমপ্লেক্সের পরিচ্ছন্নতাকর্মী উলিপুরের বিশিষ্ট সমাজ সংস্কারক দার্শনিক এর ৮তম প্রয়াণ দিবস পালিত বিরামপুর মহিলা কলেজ পরিদর্শন ও মাস্ক বিতরণ করলেন ইউএনও বীরগঞ্জে বাল্যবিবাহ প্রতিরোধ ও শিশু সুরক্ষা বিষয়ে ধর্মীয় নেতৃবৃন্দের সাথে মতবিনিময় সভা কাহারোলে শিক্ষার গুনগত মান উন্নয়ন বিষয়ক সভা অনুষ্ঠিত আওয়ামীলীগের নৌকা প্রত‍্যাশি সুজাউল হক সবুজ মুখে মাস্ক না থাকায় রিকসা চালকের মাথা ফাটালো ফুলবাড়ী স্বাস্থ্য কমপ্লেক্সের পরিচ্ছন্নতাকর্মী বীরগঞ্জ সরকারি কলেজে বৃক্ষ রোপণের মাধ্যমে বীরগঞ্জ শুভসংঘের নতুন কমিটির যাত্রা শুরু রানীশংকৈলে ভাঙা কালভার্টে ঝুঁকি নিয়ে চলাচল রাণীশংকৈলে কৃষকের মাঝে বিনামূল্যে বীজ ও সার বিতরণ শিশু অধিকার, শিশু নিরাপত্তা, উন্নয়নের জন্য যোগাযোগ (সিফোরডি) ও শিশু নেতৃত্বের কর্মশালা তাকেদা হেলদি ভিলেজ প্রজেক্ট এর প্রকল্প কার্যক্রম সমাপনী ও ধন্যবাদ জ্ঞাপন অনুষ্ঠান বাল্যবিবাহ রোধে কিশোর কিশোরীদের আন্দোলন গড়ে তোলার বিকল্প নেই এমপি মনোরঞ্জন শীল গোপাল ডোমারের জোড়াবাড়ী ইউপি নির্বাচনে নৌকার মনোনয়ন প্রত্যাশী যুবলীগ নেতা আজাহারুল ইসলাম জুয়েল

ডোমারে চাষীর মাঠে সূর্যমূখীর হাসি ভালো ফলনের সম্ভবনা

বার্তা ডেক্স
  • প্রকাশের সময়: মঙ্গলবার, ২৩ ফেব্রুয়ারি, ২০২১
  • ৬৫ জন দেখেছেন

 

মোঃমিজানুর রহমান – সবুজ বাংলা নিউজ ll

 

প্রকৃতির নিয়মেই ফুল ফুটতে শুরু করেছে চাষীর মাঠে সূর্যমূখী ফুল। সৌন্ধর্য্যরে কারনে বাড়ীর আঙ্গিনায় দু’একটি নয়, বানিজ্যিকভাবে মাঠে চাষাবাদের জন্য নীলফামারীর ডোমার উপজেলায় চাষীরা শুরু করেছে সূর্যমূখী চাষাবাদ। উপজেলা কৃষি সম্প্রসারন অধিদপ্তরের কৃষি পূর্নবাসনের আওতায় চাষীদের এই উদ্দ্যেগ। এ অঞ্চলের মাটির গুনাগুন, আবহাওয়া ও জলবায়ু সূর্যমূখী চাষাবাদের জন্য উপযোগী হওয়ায় ইহার চাষাবাদ কৃষকের কাছে জনপ্রিয় ও আগ্রহী করে তুলছে। চাষের মাঠে সবল সতেজ গাছ ও ভালো ফুল আসায় বাম্পার ফলনের আশা করছেন চাষী।
উপজেলা কৃষি সম্প্রসারন অধিদপ্তর সূত্রে জানাযায়, ভোজ্যতেলের মধ্যে সূর্যমুখীর তেল শরীরের জন্য অত্যন্ত উপকারী। সূর্যমুখীর তেল শরীরের কোলেস্টরাল ঠিক রাখে। এক কথায় সূর্যমূখীর তেল মানবদেহের জন্য অনেক উপকারী। এবারে উপজেলায় প্রদর্শনীসহ ৩’শ বিঘা(একশত একর) জমিতে সূর্যমুখী চাষ করা হয়েছে। সূর্যমুখীর ফুল ফুটতে শুরু করেছে। ফুলের মনোমুগ্ধকর সৌন্দর্য দেখতে আসছে দর্শনার্থীরাও। সূর্যমূখীর চাষের মাঠের চারদিকে অপরুপ দৃশ্য। ফুলে ফুলে ভোঁ ভোঁ করছে মৌমাছি। সূর্যমূখী সূর্যের দিকে কিরন নিতে চাহিয়ে রয়েছে তাহার পানে।
বোড়াগাড়ী ইউনিয়নের কৃষক রাম বাবু বলেন, সূর্যমূখী একটি লাভজনক ফসল। অন্যান্য ফসলের চেয়ে চাষাবাদে সময় খরচ দুটোই কম লাগে। জমিতে স্বল্প চাষে সূর্যমুখী চাষ করা যায়। রোপন থেকে কর্তন পর্যন্ত আড়াই থেকে তিন হাজার টাকা খরচ হয়। সূর্যমুখীর গাছ রান্নার জ্বালানি হিসেবে আমরা ব্যবহার করি। পৌরসভার চিকনমাটি গ্রামের কৃষক ইয়াকুব আলী বলেন, সূর্যমুখীর জমিতে সর্বাধিক দুইবার সেচ ও অল্প কিছু রাসায়নিক সার দিলেই হয়।একটু পরিচর্যা করলে বিঘা প্রতি ৭ থেকে ৮মন ফলন পাওয়া সম্ভব। কৃষকের সূর্যমূখী চাষের মাঠে দেখা হয় উপ সহকারী কৃষি কর্মকর্তা মাহাবুব রহমানের সাথে, তিনি বলেন সূর্যমুখী বীজ রোপনের ৫৫দিন হতে ৬০দিনের মধ্যে গাছে ফুল আসা শুরু করে। ফুল ঝড়ে ফসল সংগ্রহ করতে ১১০দিন সময় লাগে।
উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবীদ আনিছুজ্জামান জানান, ২০২০-২১ অর্থ বছরে কৃষি পূর্নবাসনের আওতায় ২’শ জন কৃষককে সরকারী বরাদ্দে ১কেজি সূর্যমূখী বীজ দেয়া হয়েছে। কম খরচে বেশী লাভের সুযোগ থাকায় অনেকেই সূর্যমুখী চাষে আগ্রহী হয়ে উঠেছেন। একটু পরিচর্যা নিলে প্রতি বিঘায় ১০মন পর্যন্ত ফলন পাওয়া সম্ভব।

এ বিভাগের আরও সংবাদ:
© All rights reserved © 2019 Sabuj Bangla News
Web Designed By : Sabuj Bangla News Team