বিদ্যুৎস্পষ্ট হলে আমাদের করণীয় কী বিদ্যুৎস্পষ্ট হলে আমাদের করণীয় কী – সবুজ বাংলা নিউজ
  1. [email protected] : সবুজ বাংলা নিউজ : সবুজ বাংলা নিউজ
  2. [email protected] : বার্তা বিভাগ : বার্তা বিভাগ
শনিবার, ১৮ সেপ্টেম্বর ২০২১, ০৪:৪০ অপরাহ্ন
শিরোনাম :
বীরগঞ্জে মন্দিরের শৌচাগার নিমার্ণ কাজের উদ্বোধন মুখে মাস্ক না থাকায় রিকসা চালকের মাথা ফাটালো ফুলবাড়ী স্বাস্থ্য কমপ্লেক্সের পরিচ্ছন্নতাকর্মী উলিপুরের বিশিষ্ট সমাজ সংস্কারক দার্শনিক এর ৮তম প্রয়াণ দিবস পালিত বিরামপুর মহিলা কলেজ পরিদর্শন ও মাস্ক বিতরণ করলেন ইউএনও বীরগঞ্জে বাল্যবিবাহ প্রতিরোধ ও শিশু সুরক্ষা বিষয়ে ধর্মীয় নেতৃবৃন্দের সাথে মতবিনিময় সভা কাহারোলে শিক্ষার গুনগত মান উন্নয়ন বিষয়ক সভা অনুষ্ঠিত আওয়ামীলীগের নৌকা প্রত‍্যাশি সুজাউল হক সবুজ মুখে মাস্ক না থাকায় রিকসা চালকের মাথা ফাটালো ফুলবাড়ী স্বাস্থ্য কমপ্লেক্সের পরিচ্ছন্নতাকর্মী বীরগঞ্জ সরকারি কলেজে বৃক্ষ রোপণের মাধ্যমে বীরগঞ্জ শুভসংঘের নতুন কমিটির যাত্রা শুরু রানীশংকৈলে ভাঙা কালভার্টে ঝুঁকি নিয়ে চলাচল রাণীশংকৈলে কৃষকের মাঝে বিনামূল্যে বীজ ও সার বিতরণ শিশু অধিকার, শিশু নিরাপত্তা, উন্নয়নের জন্য যোগাযোগ (সিফোরডি) ও শিশু নেতৃত্বের কর্মশালা তাকেদা হেলদি ভিলেজ প্রজেক্ট এর প্রকল্প কার্যক্রম সমাপনী ও ধন্যবাদ জ্ঞাপন অনুষ্ঠান বাল্যবিবাহ রোধে কিশোর কিশোরীদের আন্দোলন গড়ে তোলার বিকল্প নেই এমপি মনোরঞ্জন শীল গোপাল ডোমারের জোড়াবাড়ী ইউপি নির্বাচনে নৌকার মনোনয়ন প্রত্যাশী যুবলীগ নেতা আজাহারুল ইসলাম জুয়েল

বিদ্যুৎস্পষ্ট হলে আমাদের করণীয় কী

বার্তা ডেক্স
  • প্রকাশের সময়: রবিবার, ২৯ নভেম্বর, ২০২০
  • ৩৭ জন দেখেছেন

বিদ্যুৎস্পষ্ট হলে আমাদের করণীয় কী?

বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মারা যাওয়ার ঘটনা আমাদের দেশে প্রায়ই ঘটে। অনেক সময়ই আমরা বিদ্যুৎস্পৃষ্ট ব্যক্তিকে প্রাথমিক চিকিৎসা দিতে পারি না। কিন্তু আমরা যদি ঠাণ্ডা মাথায় পরিস্থিতির মোকাবিলা করি তাহলে অনেকের প্রাণরক্ষা করা সম্ভব।
বিদ্যুত্স্পৃষ্ট ব্যক্তির হূদযন্ত্র, শ্বাসতন্ত্র ও মস্তিষ্কের প্রাথমিক অসারতার কারণে মৃত্যু ঘটে। বিদ্যুত্স্পৃষ্ট থাকাকালে ওই ব্যক্তিকে অন্য কেউ স্পর্শ করলে তারও একই পরিণতি হয়।
বিদ্যুৎস্পৃষ্ট হওয়ার ফলে বিদ্যুৎপ্রবাহ শরীরের রক্ত সঞ্চালন প্রক্রিয়ায় বাধা সৃষ্টি করে স্নায়ুতন্ত্র এবং শ্বাসতন্ত্রকে আঘাত করে প্রচণ্ডভাবে। ফলে কিছুক্ষণের মধ্যে রোগী অজ্ঞান হয়ে পড়ে। শরীরের টিস্যুগুলোর মধ্য দিয়ে বিদ্যুৎপ্রবাহের ফলে গভীর দাহ সৃষ্টি হয়।
বিদ্যুৎস্পষ্ট হলে আমাদের করণীয়ঃ
১) বিদ্যুৎস্পৃষ্ট ব্যক্তি যদি তখনও বিদ্যুতের আওতাধীন থাকে অর্থাৎ তার শরীরে কিংবা হাতে-পায়ে বিদ্যুতের তার জড়ানো থাকে, তাহলে প্রথমেই মেইন সুইচ বন্ধ করে দিতে হবে কিংবা সকেট থেকে প্লাগ সরিয়ে ফেলতে হবে।
২) মেইন সুইচ বন্ধ করা বা সকেট থেকে প্লাগ সরানো সম্ভব না হলে বিদ্যুৎ অপরিবাহী কিছু দিয়ে বিদ্যুৎস্পর্শ ব্যক্তির শরীর থেকে তারটি সরিয়ে দিতে হবে। এক্ষেত্রে লম্বা, একেবারে শুকনো বাঁশ বা লাঠি, একটি শুকনো দড়ি কিংবা লম্বা শুকনো কাপড় ব্যবহার করা যেতে পারে।
৩) যিনি বিদ্যুৎস্পৃষ্ট ব্যক্তিকে বিদ্যুৎপ্রবাহ থেকে বিচ্ছিন্ন করছেন খেয়াল রাখতে হবে তার হাত দুটি যেন শুকনো থাকে এবং তাকে শুকনো কিছুর ওপর দাঁড়িয়ে কাজটি করতে হবে।
৪) বিদ্যুৎস্পৃষ্ট ব্যক্তিকে বিদ্যুত্প্রবাহ থেকে বিচ্ছিন্ন করার সঙ্গে সঙ্গেই যদি দরকার হয় কৃত্রিম শ্বাস প্রক্রিয়া চালু করতে হবে এবং বাইরে থেকে বুকে চাপ দিয়ে তাকে পুনরুজ্জীবিত করার প্রচেষ্টা চালাতে হবে। প্রয়োজনে রোগীকে উপুড় করে এক হাত লম্বা করে এবং অন্য হাতটি ভাঁজ করে মাথার নিচে রেখে পিঠে চাপ দেয়া যেতে পারে।
৫) এরপর দ্রুত রোগীকে নিকটস্থ হাসপাতাল বা চিকিৎসা কেন্দ্রে পাঠানোর ব্যবস্থা করতে হবে। মনে রাখতে হবে, বিদ্যুৎস্পৃষ্ট হলে শরীরে জলীয় উৎপাদানের বিশেষ করে ইলেকট্রোলাইটিসের প্রচুর ঘাটতি হয়। রোগী যাতে প্রচুর জলীয় উপাদান খাদ্য হিসেবে শরীরে পায় সেদিকে নজর দিতে হবে।

এ বিভাগের আরও সংবাদ:
© All rights reserved © 2019 Sabuj Bangla News
Web Designed By : Sabuj Bangla News Team