কক্সবাজারের নাজিরাটেকের শিশুদের নিয়ে স্কুল অব হিউম্যানসের যাত্রা শুরু – সবুজ বাংলা নিউজ
শনিবার ৫ ডিসেম্বর ২০২০, অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ
সর্বশেষ

কক্সবাজারের নাজিরাটেকের শিশুদের নিয়ে স্কুল অব হিউম্যানসের যাত্রা শুরু

আবদুর রহিম আপেল
স্টাফ রিপোর্টার কক্সবাজার জেলা :

শুক্রবার, ১৩ নভেম্বর ২০২০ ইং জীবনে প্রথমবারের মতো কোন স্কুলে ভর্তি হওয়ার পর এই শিশুদের আনন্দ ছিলো চোখে পড়বার মতো। কক্সবাজারের নাজিরাটেকের এই শিশুদের জন্য এতোদিন কোন স্কুল ছিলো না। সামাজিক নানা সুবিধা থেকে পিছিয়ে পড়া এই এলাকার শিশুদের কাছে স্কুল শব্দটিই যেন ছিল স্বপ্ন।

শুক্রবার বিকেলে এরকম ৫০ জন শিক্ষার্থী নিয়ে যাত্রা শুরু করেছে “স্কুল অফ হিউম্যান্স”। সোশ্যাল অ্যাসোসিয়েশন ফর ডেভেলপমেন্ট অল্টারনেটিভ (সাদা) এর সহায়তায় এই স্কুলটি পরিচালনা করবে স্থানীয় স্বেচ্ছাসেবকমূলক সংগঠন স্বপ্নস্বর্গ ফাউন্ডেশন (এসএসএফ)।

অনুষ্ঠানে সাদা’র কর্মকর্তা সুলতান মারুফ আহমদ বলেন, “শিক্ষার গুরুত্ব অপরিসীম। কারণ শিক্ষা ব্যতীত যেকোন ধরণের অগ্রগতি অসম্ভব৷ কিন্তু দুঃখজনক হলেও সত্য এখনো বাংলাদেশের নানা প্রান্তে অনেক শিশুরা শিক্ষার আলো থেকে বঞ্চিত। জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার একটি হল – বিশ্বের প্রতিটি মানুষের জন্য অন্ততপক্ষে প্রাথমিক শিক্ষা নিশ্চিত করা৷ সেই লক্ষ্য নিয়েই নাজিরাটেকের শিশুদের জন্য আমাদের উদ্যোগ।

“এই স্কুলে আনুষ্ঠানিক শিক্ষার পাশাপাশি শিশুদের অন্যান্য কারিগরি দক্ষতা উন্নয়নের জন্যও অনানুষ্ঠানিক শিক্ষার ব্যবস্থাও রয়েছে। নানা কারণে পিছিয়ে পড়া এই এলাকার শিশুদের জন্য এই উদ্যোগটির সহায়তা করতে পেরে আমরা খুবই আনন্দিত।”

স্বপ্নস্বর্গের প্রতিষ্ঠাতা আবদুল্লাহ মোহাম্মদ কাওসার বলেন, প্রত্যন্ত এলাকায় সুবিধাবঞ্চিত বাচ্চাদের পড়ালেখার সুযোগ করে দিয়ে স্কুল অফ হিউম্যানস মানুষ গড়ার কারিগর হিসেবে মুখ্য ভূমিকা রাখবে বলে মনে করি। বিশেষ করে জেলে পরিবারের সন্তানদের শিক্ষিত করার মাধ্যমে তাদের কে প্রকৃত মানুষ হিসেবে গড়ে তুলাই আমাদের লক্ষ্য।

শুক্রবার ৫০ জন শিশুদের মধ্যে নতুন বই, খাতা, কলম ও অন্যান্য শিক্ষাসহায়ক উপকরণ বিতরণ করা হয়। এসময় সাদা ও স্বপ্নস্বর্গের অন্যান্য কর্মকর্তা, শিক্ষক ও স্বেচ্ছাসেবকরা উপস্থিত ছিলেন।

  • 1
    Share

আরও সংবাদ

হাবিপ্রবি শিক্ষকদের কর্মবিরতি প্রত্যাহারের সিদ্ধান্ত

উপাচার্যের সাথে ফলপ্রসূ আলোচনার পর কর্ম বিরতি প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছেন হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও …