রোহিঙ্গাদের স্থানান্তর করতে চায় না এইচআরডব্লিউ – সবুজ বাংলা নিউজ
রবিবার ২৪ জানুয়ারি ২০২১, পৌষ, ১৪২৭ বঙ্গাব্দ
সর্বশেষ
মিয়ানমার থেকে আগত রোহিঙ্গা শরণার্থীরা (ছবি : বিবিসি নিউজ)

রোহিঙ্গাদের স্থানান্তর করতে চায় না এইচআরডব্লিউ

সবুজ বাংলা নিউজ

সবুজ বাংলা নিউজ এর সাথে থাকার জন্য ধন্যবাদ। বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন: ০১৭৮৩২৫৫৭৩৯

User Rating: 5 ( 1 votes)

মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের ভাসানচরে স্থানান্তর বন্ধের আহ্বান জানিয়েছে হিউম্যান রাইটস ওয়াচ (এইচআরডব্লিউ)। বৃহস্পতিবার (৩ ডিসেম্বর) মানবাধিকার সংস্থাটির পক্ষ থেকে বিবৃতির মাধ্যমে আহ্বানটি জানানো হয়।

বিবৃতিতে উল্লেখ করা হয়, বাংলাদেশ কর্তৃপক্ষ ৪ হাজার রোহিঙ্গাকে চট্টগ্রাম বন্দর নগরী থেকে ভাসানচর পাঠানোর প্রস্তুতি নিয়েছে। বাংলাদেশ সরকারের উচিৎ হবে, শিগগিরই রোহিঙ্গাদের প্রত্যন্ত ভাসানচরে স্থানান্তর প্রক্রিয়া বন্ধ করা।

এর আগে ২ ডিসেম্বর ভাসানচরে রোহিঙ্গা শরণার্থীদের স্থানান্তরকরণ প্রসঙ্গে জাতিসংঘ বিবৃতির মাধ্যমে জানায়, বাংলাদেশ সরকার কর্তৃক রোহিঙ্গা শরণার্থীদের কক্সবাজার থেকে বঙ্গোপসাগরে অবস্থিত ভাসানচরে প্রারম্ভিক স্থানান্তরের কাজ আগামী কিছুদিনের মধ্যে শুরু করার সম্ভাবনা বিষয়ক কিছু প্রতিবেদন সম্পর্কে জাতিসংঘ অবগত রয়েছে।

ওই স্থানান্তরের প্রস্তুতিমূলক কার্যক্রমে, অথবা শরণার্থীদের শনাক্ত করার প্রক্রিয়ায় জাতিসংঘকে সম্পৃক্ত করা হয়নি। স্থানান্তরের সার্বিক কর্মকাণ্ড সম্পর্কে জাতিসংঘের কাছে পর্যাপ্ত তথ্য নেই।

এছাড়া ইউরোপীয় ইউনিয়ন জানিয়েছে, ভাসানচর স্থানান্তর নিয়ে জাতিসংঘের কারিগরি কমিটির মূল্যায়নের পরিপ্রেক্ষিতে তাদের প্রতিক্রিয়া জানাবে।

উল্লেখ্য, কক্সবাজারে রোহিঙ্গা শরণার্থী ক্যাম্পে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের একটি দলকে এরই মধ্যে ভাসানচরে পাঠানোর প্রক্রিয়া শুরু হয়েছে। ইতোমধ্যে ৫০০ জন রোহিঙ্গাকে বহনকারী ১০টি বাস উখিয়া থেকে ভাসানচরের পথে যাত্রা শুরু করেছে।

আরও সংবাদ

ভূতত্ত্ববিদের সতর্কবার্তা, ভারতে আঘাত হানতে পারে বড় ভূমিকম্প

আন্তর্জাতিক ডেস্ক: ভারতে আগামী কয়েক দিনের মধ্যেই বড় ধরনের ভূমিকম্প আঘাত হানতে পারে বলে জানিয়েছেন …