নীলফামারীতেও দেখা মিলছে পৃথিবীর তৃতীয় বৃহত্তম পর্বতশৃঙ্গ কাঞ্চনজঙ্ঘার – সবুজ বাংলা নিউজ
বুধবার ২০ জানুয়ারি ২০২১, পৌষ, ১৪২৭ বঙ্গাব্দ
সর্বশেষ

নীলফামারীতেও দেখা মিলছে পৃথিবীর তৃতীয় বৃহত্তম পর্বতশৃঙ্গ কাঞ্চনজঙ্ঘার

নীলফামারীতেও দেখা মিলছে পৃথিবীর তৃতীয় বৃহত্তম পর্বতশৃঙ্গ কাঞ্চনজঙ্ঘার

মোঃ রাব্বি ইসলাম আব্দুল্লাহ
সংবাদদাতা নীলফামারী

এবার নীলফামারী থেকে দেখা মিলেছে হিমালয় পর্বতমালার সর্বোচ্চ পর্বতশৃঙ্গ কাঞ্চনজঙ্ঘার।
আজ শনিবার সকাল থেকে জেলা সদরের অধিকাংশ জায়গা থেকে মেঘ-কুয়াশামুক্ত নীলাকাশের দিগন্তে কাঞ্চনজঙ্ঘা সগর্বে দাঁড়িয়ে আছে। খালি চোখে দেখা মিলেছে কাঞ্চনজঙ্ঘা অপরূপ সৌন্দর্য্য দৃশ্য। মনোরম দৃশ্য দেখে অনেকে আনন্দে অর্ভিভুত হয়ে পড়ে।

৩১শে অক্টোবর আজ শনিবার বেলা সাড়ে ৯ থেকে শহরের বিভিন্ন লোকজন কাঞ্চনজঙ্ঘা অপরূপ সৌন্দর্য্য দৃশ্য উপভোগ করে আনন্দে মেতে উঠে।

চলতি বছরের শীতের আগমনে এই প্রথম নীলফামারী জেলা সদর হতে কাঞ্চনজঙ্ঘা খালি চোখে দেখা যাচ্ছে। তাই লোভ সামলাতে না পেরে পরিবারের সকলে ছুটে এসে তা উপভোগ করছে নানা শ্রেনি পেশার মানুষ। মনে হচ্ছে মাত্র অল্প কিছু দুরেই দাঁড়িয়ে আছে কাঞ্চনজঙ্ঘা।

এদিকে শহরের বিভিন্ন পাড়া মহল্লা থেকে সকলেই ছুটে যাচ্ছে খালি চোখে কাঞ্চনজঙ্ঘা দেখতে।

কাঞ্চনজঙ্ঘা পৃথিবীর তৃতীয় উচ্চতম পর্বতশৃঙ্গ। এর উচ্চতা ৮,৫৮৬ মিটার (২৪,১৬৯ ফুট)। এই পর্বতটি ভারতের সিকিম রাজ্যের সঙ্গে নেপালের পূর্বাঞ্চলীয় সীমান্তে অবস্থিত। অনেক ধর্মলম্বীদের কাছে এই পাহাড়টি পবিত্র একটি জায়গা। সূর্য্যর আলো যখন কাঞ্চনজংগার চুড়ায় এসে পড়ে তখন মনে হয় কেঊ বুঝি ওর সৌন্দর্যে আগুন ধরিয়ে দিয়েছে। আর শত শত মাইল দূর থেকেও সেই আলোর আভা দেখা যায়। আর এর সৌন্দর্য সত্যিই ভাষায় প্রকাশ করার মতো না। জানা যায়, দুই মেরু রেখার বাইরে সবচেয়ে বেশি বরফ ধারণ করে রেখেছে হিমালয় পর্বতমালা। আর সূর্যের সব রঙেই যেন নিজের মধ্যে ধারণ করে রেখেছে হিমালয়ের সর্বোচ্চ পর্বত কাঞ্চনজঙ্ঘা।

তাই সূর্যের আলো সঙ্গে ক্ষণে ক্ষণে পাল্টাতে থাকে হিমালয় ও কাঞ্চনজঙ্ঘার রূপ।প্রথমে লাল রঙ দেখা গেলেও সেই রং লাল থেকে পাল্টে গিয়ে কমলা রঙের হয় তারপর হলুদ রঙ হয়ে সর্বশেষ সাদা দেখা যায় কাঞ্চনজঙ্ঘা অপরূপ সৌন্দর্য।

আরও সংবাদ

আজকের দিনটি শুধু প্রেমিকদের

জীবনে প্রেমিক বা বয়ফ্রেন্ডের গুরুত্ব কতটুকু? প্রশ্নটা এক কথায় করা গেলেও জবাবটা বোধ হয় এক …