ডিমলায় হতে যাচ্ছে সোলার পাওয়ার প্ল্যান্ট নির্মান উচ্ছ্বসিত এলাকাবাসী ডিমলায় হতে যাচ্ছে সোলার পাওয়ার প্ল্যান্ট নির্মান উচ্ছ্বসিত এলাকাবাসী – সবুজ বাংলা নিউজ
  1. [email protected] : সবুজ বাংলা নিউজ : সবুজ বাংলা নিউজ
  2. [email protected] : বার্তা বিভাগ : বার্তা বিভাগ
বৃহস্পতিবার, ০৫ অগাস্ট ২০২১, ০৭:৪৬ অপরাহ্ন
শিরোনাম :
শেখ কামাল তাঁর কর্মময় জীবন বাংলাদেশের তরুণদের জন্য উৎসর্গ করে গিয়েছেন -মনোরঞ্জন শীল গোপাল এমপি শেখ কামাল তারুন্যের প্রেরণা ও দৃষ্টান্ত -মনোরঞ্জন শীল গোপাল এমপি কুড়িগ্রামে পাউবো প্রকৌশলীর বদলির দাবিতে তিস্তার ভাঙ্গনে নিঃস্ব গ্রামবাসীর মানববন্ধন রংপুর বিভাগের তিন জেলায় করোনা বিষয়ে সচেতনতামূলক সাংবাদিকদের অনলাইনে প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হাতিবান্ধায় বীর মুক্তিযোদ্ধা শহিদ ক্যাপ্টেন শেখ কামালের জন্মবার্ষিকী পালন মাদ্রাজি ওল চাষে স্বপ্ন দেখছে বীরগঞ্জের কৃষক প্রেম হরি বিরামপুরে অসহায় দুস্থ পরিবারের মাঝে নগদ অর্থ বিতরণ পোড়ামাটি স্থাপত্যের শ্রেষ্ঠ নিদর্শন কান্তজিউ মন্দির বীরগঞ্জে ডিজিটাল নিরাপত্তা আইন মামলায় গ্রেফতার -১ কাহারোলে বাংলাদেশ প্রেস ক্লাব কাহারোল উপজেলা শাখার আহবায়ক কমিটি গঠন বীরগঞ্জ উপজেলা করোনা ভাইরাস প্রতিরোধ কমিটির সভা নিখোঁজের ৩ বছর পর ভারতীয় এক যুবককে উদ্ধার করলো সিআইডি নিখোঁজের ৩ বছর পর ভারতীয় এক যুবককে উদ্ধার করলো সিআইডি বাংলাদেশ প্রেস ক্লাব কাহারোল উপজেলা শাখার আহবায়ক কমিটি গঠন গৌরীপুরে ‘গরীবের ডাক্তার’ সুনীল আচার্য্যের ঝুলন্ত মরদেহ উদ্ধার

ডিমলায় হতে যাচ্ছে সোলার পাওয়ার প্ল্যান্ট নির্মান উচ্ছ্বসিত এলাকাবাসী

বার্তা ডেক্স
  • প্রকাশের সময়: রবিবার, ১১ অক্টোবর, ২০২০
  • ১৬১ জন দেখেছেন

মোঃ রাব্বি ইসলাম আব্দুল্লাহ,
সংবাদদাতা নীলফামারী।

বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনা মেনেই নীলফামারী ডিমলা উপজেলায়, সোলার পাওয়ার প্লান্ট স্থাপন করতে চলছে একটি ইউরোপিয়ান নরওয়েভিত্তিক বিদেশি কোম্পানি স্কেটেক।

উপজেলার খালিশা চাপানী ইউনিয়নের ডালিয়া বাইশপুকুর মৌজায় ১হাজার ১৯ হেক্টর জমির মধ্যে ১৮৩ দশমিক ৮২ একর জমিতে বিদেশি কোম্পানি সোলার পাওয়ার প্লান্ট স্থাপনের কাজ করে। এ সংবাদ ছড়িয়ে পড়লে মানুষ ও তরুণ জনগোষ্টির আনন্দে একাকার হয়ে পড়ে।

জানা গেছে, জমির মালিক ও স্থানীয় সাধারণ মানুষ কাছ থেকে, এই জমি গুলোতে ১৯৭১ এর পর হতে অনেক চেষ্টা করেও ফসল ফলাতে সম্ভব হয়নি। উক্ত জায়গায় এই সোলার পাওয়ার প্লান্ট স্থাপন হলে এই এলাকার মানুষ ও তরুণ জনগোষ্টির জীবন জীবিকা এবং চলার পথ প্রসারিত হবে। জমির মালিকেরা সঠিক মূল্যে স্কেটের সোলার কোম্পানির কাছে জমি বিক্রি করছে। এতে তারা আনন্দিত হচ্ছে।

সোলার পাওয়ার প্লান্ট সুত্রে জনা যায়, ২০১৭ সালেরে ২৩ মার্চ তৎকালিন জ্বালানি খনিজ সম্পদ মন্ত্রলয়ের নবায়নযোগ্য জ্বালানি অধিশাখার আহ্বায়কের তদন্ত রিপোর্ট অনুসারে এ সংক্রান্ত প্রতিবেদন জমা করেন। জমাকৃত প্রতিবেদনে বলা হয়, প্রকল্প যুক্ত ১৮৩ দশমিক ৮২ একর জমি সম্পুর্ণ কাশবন ও বালুচর রয়েছে যা মাঠ হিসাবে পতিত রয়েছে। এ ব্যাপারে খালিশা চাপানী ইউপি চেয়ারম্যান আতাউর রহমান সরকার, জেলা পরিষদ সদস্য ও প্রথম শ্রেণীর ঠিকাদার আলহাজ্ব সেলিম সরকার লেবু, ল্যান্ড এজেন্ট বরিউল ইসলাম, হাসানুর রহমান ও ওসমান গণি জানান, বাইশপুকুর মৌজায় যা ছিল এক সময় কাশবন ও বালুচরে ভরপুর, বিকালে শেয়ালের হুক্কাহুয়া ডাক ভয়তে একা আসতে চাইত না কেউ রাখালেরা গরু, মহিষ চড়াতো দল বেধে। একটু ছায়ার জন্য করতো হা-হা-কার, এমন জমি গুলোতে যদি কোনো কোম্পানি বা প্রতিষ্ঠান গড়ে উঠে তবে পাল্টে যাবে বর্তমান ও ভবিষ্যত তরুণ প্রজন্ম এবং মানুষের জীবনমান।

 

 

 

এ বিভাগের আরও সংবাদ:
© All rights reserved © 2019 Sabuj Bangla News
Web Designed By : Prodip Roy