প্রাথমিকসহ সকল স্কুলের জন্য জরুরি ৮ নির্দেশনা প্রাথমিকসহ সকল স্কুলের জন্য জরুরি ৮ নির্দেশনা – সবুজ বাংলা নিউজ
  1. [email protected] : সবুজ বাংলা নিউজ : সবুজ বাংলা নিউজ
  2. [email protected] : বার্তা বিভাগ : বার্তা বিভাগ
বৃহস্পতিবার, ১৭ জুন ২০২১, ০২:২২ পূর্বাহ্ন
শিরোনাম :
কুড়িগ্রামে শিশুশ্রম সবচেয়ে বেশি কাহারোল উপজেলার রসুলপুর ইউনিয়ন পরিষদের আয়োজনে মনোরঞ্জন শীল গোপাল এমপি’র রোগমুক্তি কামনায় দোয়া মাহফিল অনুষ্ঠিত দিনাজপুর বীরগঞ্জে ৯ নং সাতোর ইউনিয়নের দলুয়া উচ্চ বিদ্যালয় ও মহাবিদ্যালয় আয়োজনে মনোরঞ্জন শীল গোপাল এমপির রোগমুক্তি কামনায় দোয়া অনুষ্ঠিত বীরগঞ্জে আর্দশ কৃষকদের মাঝে প্রশিক্ষণের শুভ উদ্বোধন সড়ক দুর্ঘটনায় নিহত এক নারীর কাহারোলে মনোরঞ্জন শীল গোপাল এমপি’র রোগমুক্তি কামনায় দোয়া মাহফিল অনুষ্ঠিত বীরগঞ্জ উপজেলা রিক্সা ও ভ্যান শ্রমিক ইউনিয়নের আয়োজনে মনোরঞ্জন শীল গোপাল এমপি’র রোগমুক্তি কামনায় দোয়া মাহফিল অনুষ্ঠিত কুড়িগ্রামে ‘জাম্ক ফুড, পথ ও খোলা খাবার না খেলে অনেক রোগ থেকে মুক্তি মিলে’ বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত কুড়িগ্রামে ৩টি ওয়ার্ডে চলাচলে বিধি নিষেধ আরোপ বীরগঞ্জ উপজেলা আওয়ামীলীগের আয়োজনে এমপি গোপাল এর রোগমুক্তি কামনায় দোয়া মাহফিল অনুষ্ঠিত

প্রাথমিকসহ সকল স্কুলের জন্য জরুরি ৮ নির্দেশনা

বার্তা ডেক্স
  • প্রকাশের সময়: বুধবার, ১১ মার্চ, ২০২০
  • ২৪ জন দেখেছেন

প্রাথমিকসহ সকল স্কুলের জন্য জরুরি ৮ নির্দেশন

সরকারি প্রাথমিক বিদ্যালয়সহ দেশের সকল স্কুলের জন্য সাতটি নির্দেশনা দিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব আকরাম আল হোসেন। সম্প্রতি গাজীপুরে পিটিআই আয়োজিত এক অনুষ্ঠানে এই আটটি নির্দেশনার কথা জানান তিনি।

১. প্রাথমিকসহ সকল বিদ্যালয়ে শতভাগ ছাত্র/ ছাত্রীরা যাতে বাংলা ও ইংরেজি বিষয়ে শুদ্ধভাবে পড়তে ও লিখতে পারে এজন্য শতভাগ শিক্ষার্থীদের প্রতিদিন একপৃষ্ঠা লেখা ও পড়ার কাজ দিতে হবে এবং তা যথাযথভাবে মূল্যায়ন করতে হবে।

২. প্রতিটি বিদ্যালয়ের শিক্ষার্থীরা সাবলীল, মিডিয়াম এবং যারা একদমই পড়তে পারে না এমন শিক্ষার্থীদের একটি তালিকা প্রস্তুত করতে হবে।

৩. ‘মাদার ইজ দ্যা ফার্স্ট টিচার এন্ড টিচার ইজ দ্যা সেকেন্ড মাদার’ এ বক্তব্যকে বুকে ধারণ করতে হবে। একইসঙ্গে বিদ্যালয়ের প্রতিটি শিশুকে নিজের সন্তানের মত মনে করতে হবে, তাদের প্রত্যেককে শেখানোর জন্য প্রতিটি স্কুলের প্রধান শিক্ষককে উদ্যোগ নিতে হবে।
৪. সপ্তাহের প্রতি বৃহস্পতিবার বিদ্যালয়ে পরিস্কার/ পরিচ্ছন্ন কার্যক্রম পরিচালনা করতে হবে।

৫. ‘ওয়ান ডে ওয়ান ওয়ার্ল্ড’ কর্মসূচি সঠিকভাবে বাস্তবায়ন করতে হবে এবং এর সঠিক রেকর্ড রাখতে হবে।

৬. শতভাগ ছাত্র-ছাত্রীদের মায়ের হাতের রান্না করা খাবার অবশ্যই বিদ্যালয়ে এনে আহার করাতে হবে।

৭. শিক্ষক বদলীর নীতিমালা হবে এপ্রিলে। এবং এপ্রিল থেকেই অনলাইনে সারা বছরব্যাপী এই বদলীর কাজ চলবে।

৮. ইতোমধ্যেই প্রতিটি বিদ্যালয়ের অবকাঠামো সংক্রান্ত তথ্যাদি সংগ্রহ করা হয়েছে। সে অনুযায়ী বিদ্যালয়ে নতুন শ্রেণিকক্ষ নির্মাণ করা হবে, প্রয়োজনীয় আসবাবপত্র সরবরাহ করা হবে এবং শিক্ষক নিয়োগ দেয়া হবে যাতে বিদ্যালয়গুলোকে এক শিফটে রুপান্তরিত করা যায়।

এ বিভাগের আরও সংবাদ:
© All rights reserved © 2019 Sabuj Bangla News
Web Designed By : Prodip Roy