দু’দিন ব্যাপী শিশুদের জীবন দক্ষতার মান উন্নয়নের প্রশিক্ষন কর্মশালা দু’দিন ব্যাপী শিশুদের জীবন দক্ষতার মান উন্নয়নের প্রশিক্ষন কর্মশালা – সবুজ বাংলা নিউজ
  1. [email protected] : সবুজ বাংলা নিউজ : সবুজ বাংলা নিউজ
  2. [email protected] : বার্তা বিভাগ : বার্তা বিভাগ
রবিবার, ২০ জুন ২০২১, ০৭:২১ পূর্বাহ্ন
শিরোনাম :
আদাজল খেয়ে মাঠে নেমেছে বিএনপি বীরগঞ্জ উপজেলা বঙ্গবন্ধু সৈনিক লীগের আয়োজনে দিনাজপুর- ১ আসনের জাতীয় সংসদ সদস্য এমপি’র সুস্থ্যতা দোয়া কামনায় বিশেষ দোয়া অনুষ্ঠিত। কুড়িগ্রামে শিশুশ্রম সবচেয়ে বেশি কাহারোল উপজেলার রসুলপুর ইউনিয়ন পরিষদের আয়োজনে মনোরঞ্জন শীল গোপাল এমপি’র রোগমুক্তি কামনায় দোয়া মাহফিল অনুষ্ঠিত দিনাজপুর বীরগঞ্জে ৯ নং সাতোর ইউনিয়নের দলুয়া উচ্চ বিদ্যালয় ও মহাবিদ্যালয় আয়োজনে মনোরঞ্জন শীল গোপাল এমপির রোগমুক্তি কামনায় দোয়া অনুষ্ঠিত বীরগঞ্জে আর্দশ কৃষকদের মাঝে প্রশিক্ষণের শুভ উদ্বোধন সড়ক দুর্ঘটনায় নিহত এক নারীর কাহারোলে মনোরঞ্জন শীল গোপাল এমপি’র রোগমুক্তি কামনায় দোয়া মাহফিল অনুষ্ঠিত বীরগঞ্জ উপজেলা রিক্সা ও ভ্যান শ্রমিক ইউনিয়নের আয়োজনে মনোরঞ্জন শীল গোপাল এমপি’র রোগমুক্তি কামনায় দোয়া মাহফিল অনুষ্ঠিত কুড়িগ্রামে ‘জাম্ক ফুড, পথ ও খোলা খাবার না খেলে অনেক রোগ থেকে মুক্তি মিলে’ বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

দু’দিন ব্যাপী শিশুদের জীবন দক্ষতার মান উন্নয়নের প্রশিক্ষন কর্মশালা

বার্তা ডেক্স
  • প্রকাশের সময়: শুক্রবার, ২৮ ফেব্রুয়ারি, ২০২০
  • ৫৭ জন দেখেছেন

প্রদীপ রায় জিতু,  নিজস্ব প্রতিবেদকঃ দিনাজপুরের বাশেরহাট রোডস্থ ব্রাক লার্নিং সেন্টার এ দিনাজপুর এপিসি, ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ এর আয়োজনে চারটি এপি’র শিশু ফোরামের নেতা-নেতৃবৃন্দদের নিয়ে জীবন দক্ষতা মান উন্নয়নের জন্য দু’দিন ব্যাপী প্রশিক্ষনে অনুষ্ঠানে সভাপতিত্ব করেন দিনাজপুর এপিসি, ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ এর প্রোগ্রাম ম্যানেজার জনাব অনুকূল চন্দ্র বর্মন। ১ম দিন প্রশিক্ষনের শুরুতে দিনাজপুর এপিসি, ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ এর প্রোগ্রাম ম্যানেজার জনাব অনুকূল চন্দ্র বর্মন ফিতা কেটে ও শুভেচ্ছা বক্তব্যের মধ্য দিয়ে প্রশিক্ষনের শুভ উদ্বোধন করেন। পরে কাহারোল এপি’র প্রোগ্রাম ম্যানেজার কুহু হাগিদক বলেন- একটি দলকে কিভাবে পরিচালনা করব সেটার সঠিক দিক-নির্দেশনা দিয়েছিলেন।

প্রশিক্ষনে চারটি এপি’র সকল সদস্যদের পরিচয় পর্ব হওয়ার পর একটি ফিল্ম-সো এর মাধ্যমে একটি দলকে সামনে দিকে কিভাবে নিয়ে যেতে হবে সেই চিন্তা-ভাবনা সবার মাঝে বিস্তার লাভ করেন। তিনি আরও বলেন যে একটি দলে সবাই একত্রে কাজ না করলে কোনো কাজ করা সম্ভব হবে না এমনকি দলের কারো সাথে কোনো হিংসা করা যাবে না। প্রশিক্ষনের ২য় দিনের শুরুতে প্রোগ্রাম ম্যানেজার জনাব অনুকূল চন্দ্র বর্মন শিশুদের সৃজনশীলতা, দৃষ্টিভঙ্গি, মানবতাকে ফুটিয়ে তোলার জন্য একটি সোর্ট ফিল্ম দেখান। পরে মহান সৃষ্টিকর্তাকে স্মরণ করে দু’দিন ব্যাপী প্রশিক্ষনটি যেন সফল ভাবে সম্পাদন করতে পারি সেজন্য সবাই সৃষ্টিকর্তার নিকট প্রার্থনা করি।
পরে বীরগঞ্জ এপি’র প্রোগ্রাম ম্যানেজার জনাব ম্যানুয়েল হাসদা প্রশিক্ষনে বলেন- জীবন দক্ষতা স্থান, পরিবেশ/ব্যাক্তিভেদে ভিন্ন হয়ে থাকে। সেজন্যই জীবন দক্ষতা সংখ্যার হিসাবে বিস্তর হয়। জীবন দক্ষতা বিস্তর হলেও তার মূল উপাদান ১১টি। আত্ম সচেতনতা, সিদ্ধান্ত গ্রহণ, আবেগীয় চাপে টিকে থাকা, কার্যকরী/সফল যোগাযোগ, আন্ত:ব্যক্তিক সম্পর্ক, সমস্যা সমাধান, সমঝোতা, গভীরভাবে চিন্তা, সৃজনশীল চিন্তা, মানসিক চাপে টিকে থাকা ও সহমর্মীতা।
এই ১১টি উপাদান জীবন দক্ষতা মান উন্নয়নের জন্য বিশেষ ভাবে সাহায্য করবে। শিশুদের সঠিক বিকাশের জন্য উক্ত ১১টি উপাদান বিশেষ ভাবে ভূমিকা পালন করে। শিশুদের জীবন দক্ষতা মান উন্নয়নের জন্য বিশেষ একটি পদ্ধতিতে দিনাজপুর এপিসি’র ডোরিস লেয়া হাসদা তিনি জীবন দক্ষতা মান উন্নয়নের জন্য সবাইকে তাদের বিশেষ দক্ষতা গুলো একটি আর্ট পেপারে লিখতে বলেন এবং সবার মাঝে সেটি সহভাগিতা করেন। পরে পর্যায়ে জীবন দক্ষতার ১১টি উপাদান নিয়ে শিশুদের মাঝে বিস্তারিত আলোচনা করা হয়।
দিনশেষে চারটি এপি’র নেতা-নেতৃবৃন্দকে বলা হয় এই জীবন দক্ষতা প্রশিক্ষনটি যেন তোমাদের মাঝেই বিদ্যমান না থাকে ইউনিয়ন ও গ্রাম পর্যায়ে যে সকল শিশু ফোরাম রয়েছে তাদের সবার মাঝে বিস্তার লাভ কওে যেন তারা পরবর্তীতে ভালো নেতৃত্ব প্রদান করতে পারে । প্রোগ্রাম ম্যানেজার জনাব অনুকূল চন্দ্র বর্মন প্রশিক্ষনটির সফল কামনা করে সবার সু-স্বাস্থ্য কামনা করে এবং তারা যেন নিরাপদে বাসায় ফিরতে পারে মহান সৃষ্টিকর্তার কাছে প্রার্থনা করে প্রশিক্ষনটির সমাপ্তি ঘোষনা করেন।

এ বিভাগের আরও সংবাদ:
© All rights reserved © 2019 Sabuj Bangla News
Web Designed By : Prodip Roy