এবার ‘পপুলেশন রেজিস্টারের’ অনুমোদন মোদী সরকারের এবার ‘পপুলেশন রেজিস্টারের’ অনুমোদন মোদী সরকারের – সবুজ বাংলা নিউজ
  1. [email protected] : সবুজ বাংলা নিউজ : সবুজ বাংলা নিউজ
  2. [email protected] : বার্তা বিভাগ : বার্তা বিভাগ
বৃহস্পতিবার, ১৭ জুন ২০২১, ০২:৩৮ পূর্বাহ্ন
শিরোনাম :
কুড়িগ্রামে শিশুশ্রম সবচেয়ে বেশি কাহারোল উপজেলার রসুলপুর ইউনিয়ন পরিষদের আয়োজনে মনোরঞ্জন শীল গোপাল এমপি’র রোগমুক্তি কামনায় দোয়া মাহফিল অনুষ্ঠিত দিনাজপুর বীরগঞ্জে ৯ নং সাতোর ইউনিয়নের দলুয়া উচ্চ বিদ্যালয় ও মহাবিদ্যালয় আয়োজনে মনোরঞ্জন শীল গোপাল এমপির রোগমুক্তি কামনায় দোয়া অনুষ্ঠিত বীরগঞ্জে আর্দশ কৃষকদের মাঝে প্রশিক্ষণের শুভ উদ্বোধন সড়ক দুর্ঘটনায় নিহত এক নারীর কাহারোলে মনোরঞ্জন শীল গোপাল এমপি’র রোগমুক্তি কামনায় দোয়া মাহফিল অনুষ্ঠিত বীরগঞ্জ উপজেলা রিক্সা ও ভ্যান শ্রমিক ইউনিয়নের আয়োজনে মনোরঞ্জন শীল গোপাল এমপি’র রোগমুক্তি কামনায় দোয়া মাহফিল অনুষ্ঠিত কুড়িগ্রামে ‘জাম্ক ফুড, পথ ও খোলা খাবার না খেলে অনেক রোগ থেকে মুক্তি মিলে’ বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত কুড়িগ্রামে ৩টি ওয়ার্ডে চলাচলে বিধি নিষেধ আরোপ বীরগঞ্জ উপজেলা আওয়ামীলীগের আয়োজনে এমপি গোপাল এর রোগমুক্তি কামনায় দোয়া মাহফিল অনুষ্ঠিত

এবার ‘পপুলেশন রেজিস্টারের’ অনুমোদন মোদী সরকারের

বার্তা ডেক্স
  • প্রকাশের সময়: মঙ্গলবার, ২৪ ডিসেম্বর, ২০১৯
  • ৪৬ জন দেখেছেন

নাগরিকত্ব আইন ও নাগরিকপঞ্জি বিতর্কে উত্তাল গোটা ভারত। এর মধ্যেই ন্যাশনাল পপুলেশন রেজিস্টারের অনুমোদন দিল ভারতের কেন্দ্রীয় সরকার। ফলে এটি নিয়ে নতুন করে সমস্যার সৃষ্টি হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

ভারতীয় সংবাদমাধ্যম নিউজ এইট্টিন জানায়, ন্যাশনাল পপুলেশন রেজিস্টারের (এনপিআর)  ছাড়পত্র দিয়েছে কেন্দ্রীয় মন্ত্রিসভা। একাধিক রাজ্যের আপত্তি সত্ত্বেও এনপিআর চালু করতে বদ্ধপরিকর মোদী সরকার। মঙ্গলবার সেটার অনুমোদন দেওয়া হয়েছে।

ন্যাশনাল পপুলেশন রেজিস্টার বা এনপিআর কী তা অনেকেরই জানা নেই। প্রকৃতপক্ষে এর মাধ্যমে কোন এলাকায় কতজন বাস করেন, শেষ ৬ মাসে কোন এলাকায় নতুন কত বাসিন্দা এসেছেন তার হিসাব নেওয়া হয়।

ওই হিসাবের মধ্যে নারী, পুরুষ, শিশুর পাশাপাশি ধর্ম অনুসারে ভাগ করেও তথ্য সংগ্রহ করা হয়। আদমশুমারিতে যেমন জনসংখ্যা উঠে আসে তেমনি নাগরিকদের বিভিন্ন নথি দেখে ওই জনসংখ্যার চরিত্র বিশ্লেষণ করে এনপিআর। এনপিআরে জানতে চাওয়া হয়, নির্দিষ্ট ব্যক্তি কোন ধর্মের, তিনি কি বৈধ নাগরিক না কি আইনি বিধি মেনে কিছুদিনের জন্য আছেন।

প্রসঙ্গত, সম্প্রতি ন্যাশনাল পপুলেশন রেজিস্টার বা এনপিআর-এর কাজ বন্ধ রাখার সিদ্ধান্ত নেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সূত্র বলছে, আপাতত এনপিআর-এ সম্মতি নেই পশ্চিমবঙ্গের।

ভারতে ২০২১ সালে আদমশুমারির পাশাপাশি এনপিআর হওয়ার কথা ছিল। কিন্তু বিভিন্ন রাজ্য এতে সম্মতি না দেওয়ায় শেষ পর্যন্ত এনপিআর বাস্তবায়ন হবে কি না তা নিয়ে সংশয় দেখা দিয়েছে।

এ বিভাগের আরও সংবাদ:
© All rights reserved © 2019 Sabuj Bangla News
Web Designed By : Prodip Roy