ধামরাইয়ে ২৮তম আন্তর্জাতিক ও ২১তম জাতীয় প্রতিবন্ধী দিবস উপলক্ষে র‌্যালী, আলোচনা সভা ধামরাইয়ে ২৮তম আন্তর্জাতিক ও ২১তম জাতীয় প্রতিবন্ধী দিবস উপলক্ষে র‌্যালী, আলোচনা সভা – সবুজ বাংলা নিউজ
  1. [email protected] : সবুজ বাংলা নিউজ : সবুজ বাংলা নিউজ
  2. [email protected] : বার্তা বিভাগ : বার্তা বিভাগ
শনিবার, ১৭ এপ্রিল ২০২১, ১১:৩৫ অপরাহ্ন
শিরোনাম :
সাপাহারে মানা হচ্ছেনা লকডাউন বীরগঞ্জে রাবিস বালু দিয়ে চলছে প্রাথমিক বিদ্যালয়ের নিমার্ণ কাজ।এলাকাবাসীদের মানববন্ধন ঠাকুরগাঁওয়ে হারিয়ে যাচ্ছে কঁচু শাখ, নেই কোন কঁচু শাখের কদর চাঁপাইনবাবগঞ্জ জেলা যুবদলের তারিফ বেগম খালেদা জিয়ার সুস্থতা কামনা করেছেন ফুলবাড়ীয়ার লেবু যাচ্ছে বিদেশে, বাড়ছে লেবু চাষের আগ্রহ নীলফামারীর ডিমলায় তিস্তার চরে ভুট্টার বাম্পার ফলন প্রধানমন্ত্রী শেখ হাসিনা মানুষকে আশান্বিত করেছেন’ -মনোরঞ্জন শীল গোপাল এমপি বীরগঞ্জ পৌরসভায় পবিত্র মাহে রমজান উপলক্ষে টিসিবি’র কার্যক্রম উদ্বোধন সাপাহারে ভ্রাম্যমান আদালতে দু’টি ইটভাটার অর্থদন্ড সাপাহারে কোভিড আক্রান্ত রোগীদের খোঁজ নিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা আব্দুল্লাহ আল মামুন

ধামরাইয়ে ২৮তম আন্তর্জাতিক ও ২১তম জাতীয় প্রতিবন্ধী দিবস উপলক্ষে র‌্যালী, আলোচনা সভা

প্রতিনিধি
  • প্রকাশের সময়: শুক্রবার, ৬ ডিসেম্বর, ২০১৯
  • ২২ জন দেখেছেন

মিজানুর রহমান( ধামরাই) প্রতিনিধিঃ ধামরাইয়ে ৫ ডিসেম্বর বৃহস্পতিবার অ্যাকসেস্ বাংলাদেশ ফাউন্ডেশন এর সহযোগীতায় এবং ধামরাই উপজেলা প্রশাসন ও প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্রের আয়োজনে ২৮তম আন্তর্জাতিক ও ২১তম জাতীয় প্রতিবন্ধী দিবস উপলক্ষে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। এ সময় অ্যাকসেস বাংলাদেশ ফাউন্ডেশন, মানুষের জন্য ফাউন্ডেশন, ইউকেএইড, কমনওয়েলথ ফাউন্ডেশন, ডিআরআরএ, লিলিয়ানা ফাউন্ডেশন, প্রশিকা, ধূপ ফাউন্ডেশন, কল্যানী ও ধামরাই বুদ্ধি প্রতিবন্ধী বিদ্যালয় এর যৌথ সহযোগিতায় বর্নাঢ্য র‌্যালী, চিত্রাংকন প্রতিযোগিতাঙ আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করে। এ বছর দিবসটির মূল প্রতিপাদ্য বিষয় ছিল “অভিগম্য আগামীর পথে ”।

ধামরাই উপজেলায় অনুষ্ঠিত র‌্যালী ও আলোচনা সভায় স্বাগত বক্তব্য রাখেন অ্যাকসেস বাংলাদেশ এর সহ-প্রতিষ্ঠাতা জনাব মহুয়া পাল। তিনি বলেন সমাজের একটি অংশ প্রতিবন্ধী ব্যক্তিদের বাদ দিয়ে একটি দেশের উন্নয়ন সম্ভব নয়। টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে প্রতিবন্ধী ব্যক্তিরাও অবদান রাখতে পারে যদি তাদের সুযোগ দেয়া হয়। সরকার প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য যে সকল কর্মসূচি গ্রহন করছে তা আরও সঠিক ও সচ্ছভাবে করা দরকার। তিনি বলেন প্রতিবন্ধী ব্যক্তিদের বাদ দিয়ে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন করা সম্ভব নয়। এছাড়াও প্রতিবন্ধী ব্যক্তিরা এখনও অনেক পিছিয়ে শিক্ষা,স্বাস্থ্য ও কর্মসংস্থানের ক্ষেত্রে। সত্যিকার অর্থে উন্নয়ন করতে হলে শিক্ষা ও কর্মসংস্থানে যে সকল বাধা রয়েছে তা দূর করতে হবে।”

প্রধান অতিথি ধামরাই উপজেলা যুবলীগের সভাপতি ও উপজেলা চেয়ারম্যান জনাব মোঃ মোহাদ্দেছ হোসেন বলেন প্রতি বছর আমদের যে ফান্ড আসে তার একটা অংশ আমরা প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য ব্যয় করবো। ধামরাই উপজেলার প্রতিটি ক্ষেত্রে প্রতিবন্ধী ব্যক্তিদের প্রবেশগ্রম্যতা নিশ্চিত করব। ধামরাই এর সকল শিল্প কলকারখানায় প্রতিবন্ধী ব্যক্তিদের চাকুরী ব্যবস্থা করবো।বিশেষ অতিথি জনাব ধামরাই পৌর আওয়ামী লীগ সভাপতি ও পৌর মেয়র আলহাজ্ব গোলাম কবির মোল্লা বলেন পৌরসভার প্রতিটি প্রতিবন্ধী পরিবারের মধ্যে কম্বল প্রদান করবো। ধামরাইয়ের সকল জায়গায় প্রতিবন্ধী ব্যক্তিদের উপয়োগী টয়লেটের ব্যবস্থা নিশ্চিত করব।
আলোচনা সভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা জনাব মোঃ সামিউল হক। আজ শুধু দিবস পালন নয় বরং এর মধ্যে দিয়ে প্রতিবন্ধী ব্যক্তিদের অধিকার নিশ্চিত করব। আগামী এক মাসের মধ্যে ধামরাইয়ের সকল প্রতিবন্ধী ব্যক্তিকে ভাতা ও শিক্ষা বৃত্তি কার্যকমের আওয়তায় নিয়ে আসবো। ধামরাইয়ের ৮০০০ হাজার কম্বল এসেছে তাই সকল প্রতিবন্ধী পরিবারকে একটি করে কম্বল দিব। আমরা প্রতিবন্ধী ব্যক্তিদের সব ধরনের সেবা নিশ্চিত করব।অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন বুদ্ধি প্রতিবন্ধী বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা, প্রশিকার কর্মকর্তা, উপজেলা সমাজবসেবা কর্মকর্তা, প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্রের কর্মকর্তা। প্রতিবন্ধী ব্যক্তি, অভিভাবকবৃন্দ, উপজেলা সমাজসেবা কর্মকর্তা, সরকারী কর্মকর্তাবৃন্দ, এনজিও প্রতিনিধি, তৃণমূল প্রতিবন্ধী নেতৃবৃন্দ, গণমাধ্যমকর্মীবৃন্দ এবং সমাজের বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের অংশগ্রহণে একটি বর্নাঢ্য র‌্যালী উপজেলা চত্ত¡র থেকে যাত্রা করে উপজেলা গেট হয়ে পুনরায় উপজেলা চত্ত¡রে এসে শেষ হয়।
উক্ত আলোচনা সভা শেষে চিত্রাংকন প্রতিযোগিতায় অংশগ্রহনকারী বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। এছাড়াও প্রতিবন্ধী ব্যক্তিরা সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশগ্রহন করে।

  • 13
    Shares
এ বিভাগের আরও সংবাদ:
© All rights reserved © 2019 Sabuj Bangla News
Web Designed By : Prodip Roy